দর্শককে কটু কথা বলার পর ক্ষমা চাইলেন স্টোকস

অশ্লীল কথা বলায় আইসিসির বর্তমান বর্ষসেরা ক্রিকেটারকে পড়তে হতে পারে শাস্তির মুখে।
ben stokes
ছবি: এএফপি

গ্যালারিতে উপস্থিত এক দর্শককে উদ্দেশ্য করে কটু কথা বলার পর নিজের এমন ‘অপেশাদারগত আচরণ’- এর জন্য ক্ষমা চেয়েছেন বেন স্টোকস

শুক্রবার (২৪ জানুয়ারি) জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চার ম্যাচ সিরিজের শেষ টেস্টের প্রথম দিনে ওই দর্শকের উদ্দেশ্যে অশ্রাব্য ভাষা ব্যবহার করেন ইংল্যান্ডের তারকা অলরাউন্ডার।

নিজের আচরণে অনুতপ্ত স্টোকস দিনের খেলা শেষ হওয়ার পর বলেছেন, ‘আউট হয়ে ফেরার পথে সরাসরি সম্প্রচারে আমার যে ভাষা শোনা গেছে, তার জন্য আমি ক্ষমা প্রার্থনা করছি। ওভাবে প্রতিক্রিয়া দেখানো উচিত হয়নি আমার।’

২ রান করে আউট হয়ে সাজঘরে ফিরছিলেন ২৮ বছর বয়সী ইংলিশ সহ-অধিনায়ক। তখন ওই দর্শক স্টোকসকে উদ্দেশ্য করে বলেছিলেন, তাকে দেখতে গায়ক এড শিরানের মতো লাগে।

তখন স্টোকস ওই দর্শকের দিকে তাকিয়ে বলেন, ‘যা বলেছ সেটা মাঠের বাইরে এসে বলো।’ এরপর অশ্লীল কথা বলে মাঠ থেকে বেরিয়ে যান তিনি।

কটু কথা বলায় আইসিসির বর্তমান বর্ষসেরা ক্রিকেটারকে পড়তে হতে পারে শাস্তির মুখে।

আন্তর্জাতিক ম্যাচ চলাকালে অশ্লীল ভাষা প্রয়োগ করা আইসিসির আচরণবিধির লেভেল এক ভাঙার অপরাধ হিসেবে বিবেচিত হয়। এর শাস্তি এক বা দুই ডিমেরিট পয়েন্ট।

স্টোকসের নামের পাশে এখন কোনো ডিমেরিট পয়েন্ট নেই। তাই ডিমেরিট পয়েন্ট পেলে এবং এর সঙ্গে জরিমানা হলে খুব বেশি বিপাকে পড়তে হবে না তাকে।

কিন্তু যদি স্টোকসের কথাকে আঘাতের হুমকি হিসেবে গণ্য করা হয়, তাহলে লেভের চার ভাঙার অপরাধে অভিযুক্ত হবেন তিনি। সেক্ষেত্রে বড় শাস্তির সম্মুখীন হবেন তিনি। পাঁচ বা ছয়টি ডিমেরিট পয়েন্ট পাবেন তিনি। অর্থাৎ নিষেধাজ্ঞায় পড়তে হবে তাকে।

আর যদি স্টোকসের কথায় ‘খেলার জন্য দুর্নাম বয়ে আনার’ মতো কিছু খুঁজে পাওয়া যায়, তাহলে লেভেল এক থেকে চার পর্যন্ত যে কোনো ধারা ভঙ্গের অভিযোগ আনা হতে পারে। লেভেল চার ভঙ্গের শাস্তি সবচেয়ে গুরুতর।

অভিযোগ আনার সময় ম্যাচ রেফারি অবশ্য বেশ কিছু বিষয় আমলে নেবেন। স্টোকসকে উদ্দেশ্য করে ওই দর্শকের করা মন্তব্য কেমন ছিল তা দেখা হবে। স্টোকসের বাবা অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি আছেন। তাই তার মানসিক অবস্থাও বিবেচনায় রাখা হবে।

স্টোকসের বিতর্কে জড়ানোর দিনে টস জিতে ব্যাটিংয়ে নেমে ৪ উইকেটে ১৯২ রান তুলেছে ইংল্যান্ড। বৃষ্টির কারণে খেলা হয়েছে মাত্র ৫৪.২ ওভার।

সূত্র: বিবিসি, ক্রিকইনফো

Comments

The Daily Star  | English

Three lakh stranded as flash flood hits 4 upazilas of Sylhet

Around three lakh people in four upazilas of Sylhet remain stranded by a flash flood triggered by heavy rain in the bordering areas and India's Meghalaya

39m ago