নারী গাড়িচালক বাড়লে সড়ক দুর্ঘটনা কমবে: কাদের

সড়কে নারী গাড়িচালকের সংখ্যা বাড়লে, দুর্ঘটনা অনেক কমে আসবে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
qader
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের । ফাইল ছবি

সড়কে নারী গাড়িচালকের সংখ্যা বাড়লে, দুর্ঘটনা অনেক কমে আসবে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ শনিবার (২৫ জানুয়ারি) রাজধানীতে ব্র্যাক ড্রাইভিং ট্রেইনিং স্কুলে প্রশিক্ষণ নেয়া নারী চালকদের হাতে সনদ তুলে দিয়ে একথা বলেন মন্ত্রী।

ওবায়দুল কাদের বলেন, আইন মেনে ও ঠান্ডা মাথায় নারীরা গাড়ি চালান। তারা নেশা করেন না। গাড়ি চালাতে চালাতে মোবাইল ফোনে কথা বলেন না। তাই যতো বেশি নারীকে পেশাদার গাড়িচালক হিসেবে নিয়োগ দেয়া যাবে, সড়ক দুর্ঘটনার ঝুঁকিও তত কমবে।

মন্ত্রী এসময় অন্যান্য প্রতিষ্ঠানকেও নারীর আত্ম নির্ভরশীল হয়ে ওঠার সাহায্যে এগিয়ে আসার আহ্বান জানান।

তিনি বলেন, সাফল্যের সঙ্গে প্রশিক্ষণ নেয়ার পরও যদি কেউ চাকরি না পায়, তবে এ ধরনের উদ্যোগ ব্যর্থ হবে।

সরকারি-বেসরকারি খাতের সবাইকে নারী গাড়ি চালকদের নিয়োগের পথ সুগম করতে এগিয়ে আসতে হবে। এখন থেকে এ বিষয়ে সরকার আরো গুরুত্ব দেবে বলে জানান ওবায়দুল কাদের।

নারী ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তার জানান, ব্র্যাকের তথ্যে জানা যায়, গণপরিবহন ব্যবহারকারী ৯৪ শতাংশ নারী হয়রানির শিকার হন।

নারী গাড়ি চালকেরাও আমাদের দেশে অনেক রকমের চ্যালেঞ্জের মধ্যে দিয়ে যান। আমাদের সেইসব সমস্যার শেকড় ও সমাধান খুঁজে বের করতে একসঙ্গে কাজ করতে হবে বলেও জানান তিনি।

‘উইমেন বিহাইন্ড দ্য হুইল ফর রোড সেফটি’ শিরোনামের অনুষ্ঠানে সাফল্যের সঙ্গে ড্রাইভিং প্রশিক্ষণ শেষ করা ১১ নারী সনদ ও ড্রাইভিং লাইসেন্স নেন।

অনুষ্ঠানের শুরুতে ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

সমাজের পিছিয়ে পড়া মানুষদের ড্রাইভিং শেখাতে এবং প্রশিক্ষিত গাড়ি চালক তৈরি করতে ২০১১ সালে ব্র্যাক ড্রাইভিং ট্রেইনিং স্কুল চালু করে।  এ পর্যন্ত ৭ হাজার ৩৮৮ জনকে গাড়ি চালানোর প্রাথমিক প্রশিক্ষণ দেয়া হয়েছে, যার মধ্যে ১ হাজার ৯৭৩ জন নারী।  এছাড়াও ১০ হাজার ৩৭৩ জনকে দেয়া হয়েছে পেশাদার ড্রাইভিং প্রশিক্ষণ যাদের মধ্যে ২১৪ জন নারী।  

 

 

Comments

The Daily Star  | English

Spend money on poverty alleviation than on arms

Prime Minister Sheikh Hasina today urged the international community to halt the arms race and instead allocate funds towards eradicating poverty and addressing the adverse impacts of climate change

29m ago