মন্ত্রিসভায় শিশু দিবাযত্নকেন্দ্র আইনের খসড়ার অনুমোদন

শিশু দিবাযত্নকেন্দ্র আইন, ২০২০’র খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।
Government logo

শিশু দিবাযত্নকেন্দ্র আইন, ২০২০’র খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

আজ (২৭ জানুয়ারি) অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে দেওয়া প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

মন্ত্রিপরিষদ সচিব জানিয়েছেন, বাংলাদেশে যৌথ পরিবার প্রথা ক্রমান্বয়ে কমছে ও একক পরিবারের সংখ্যা বাড়ছে। কর্মজীবী ও পেশাজীবী মায়েদের সংখ্যাও বাড়ছে। এ অবস্থায় শিশু দিবাযত্নকেন্দ্রের চাহিদাও বাড়ছে। যার পরিপ্রেক্ষিতে শিশু দিবাযত্নকেন্দ্র আইন করা হচ্ছে।

তিনি জানান, প্রস্তাবিত আইনে বলা হয়েছে, চার ধরনের শিশু দিবাযত্নকেন্দ্র করা যাবে। এগুলো হচ্ছে, সরকার ভর্তুকি দিয়ে এ ধরনের কেন্দ্র করবে, সরকার বা সরকারি কোনো দপ্তর বা সংস্থা বিনা মূল্যে এ ধরনের কেন্দ্র পরিচালনা করতে পারবে, ব্যক্তি বা প্রতিষ্ঠান বাণিজ্যিকভাবে এ ধরনের কেন্দ্র পরিচালনা করতে পারবে এবং ব্যক্তি বা প্রতিষ্ঠান বা বেসরকারি সংস্থা বা সমিতি বা শিল্প খাত অলাভজনকভাবে এ ধরনের কেন্দ্র পরিচালনা করতে পারবে।

সচিব আরও জানান, শিশু দিবাযত্নকেন্দ্রে দেওয়া সেবার গুণগত মান, পুষ্টি, স্বাস্থ্য, নিরাপত্তা, চিকিৎসা, সুরক্ষা, বিনোদন, শিক্ষা, পরিবেশগত ব্যবস্থাপনা ইত্যাদি বিষয় বিধিধারায় মাধ্যমে নিশ্চিত করা হবে।

উপরোক্ত বিষয়গুলো না মানলে জেল-জরিমানা করা হবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের অনুমোদন

আজকের সভায় দেশে আরও দুটি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য আইনের খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ে দুটি হচ্ছে, লক্ষ্মীপুর জেলায় লক্ষ্মীপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বগুড়া জেলায় বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

Comments