যেসব নতুনত্ব নিয়ে হাজির হচ্ছে এবারের আইপিএল

বোলারদের সামনের পায়ের ‘নো বল’ দেখার জন্য মাঠের বাইরে একজন বাড়তি আম্পায়ার থাকবেন। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের রীতি অনুসরণ করে ‘কনকাশন বদলি’ নামানোর নিয়মও চালু করা হচ্ছে। সঙ্গে আরও কিছু নতুনত্ব থাকছে।
mumbai indians
ছবি: এএফপি

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৩তম আসর মাঠে গড়াচ্ছে আগামী মার্চে। পূর্ব নির্ধারিত সূচি অনুসারে, মার্চের ২৯ তারিখে মুম্বাইতে অনুষ্ঠিত হবে উদ্বোধনী ম্যাচ। ২৪ মে একই ভেন্যুতে হবে শিরোপা নির্ধারণী লড়াইও।

এবারের আইপিএলে থাকছে বেশ কিছু নতুনত্ব। ফুটবল লিগের আদলে মধ্যবর্তী দলবদল পদ্ধতি চালু করার বিষয়টি আগেই জানিয়েছিল ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি আসরটির কর্তৃপক্ষ। আসরের মাঝপথের (২৮ ম্যাচ) আগে সর্বোচ্চ দুটি ম্যাচ খেলা কোনো ক্রিকেটার দলবদলের সময় ধারে নাম লেখাতে পারবেন অন্য ফ্র্যাঞ্চাইজিতে। সেই খেলোয়াড় ভারতীয় হতে পারেন, বিদেশিও হতে পারেন। অর্থাৎ সবার জন্যই সুযোগ থাকছে। এর সঙ্গে যোগ হয়েছে আরও কিছু নতুন বিষয়।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, সোমবার (২৭ জানুয়ারি) দিল্লিতে অনুষ্ঠিত হয়েছে আইপিএলের গভর্নিং কাউন্সিলের সভা। সেখানে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রধান সৌরভ গাঙ্গুলি ও আইপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল উপস্থিত ছিলেন। তাদের মাথা থেকে বেরিয়েছে একটি ‘অল-স্টার’ ম্যাচ আয়োজনের পরিকল্পনা। পাশাপাশি এবার এক দিনে দুই ম্যাচের সূচি কমিয়ে আনা হয়েছে। ফলে বেড়ে গেছে আসরের দৈর্ঘ্য। প্রায় দুই মাস ধরে চলবে ব্যাট-বলের লড়াই।

আগের আসরগুলোতে অধিকাংশ দিনে দুটি করে ম্যাচ থাকত। তবে এবার মাত্র পাঁচ দিনে দুটি করে ম্যাচ হবে। বিকালের ম্যাচগুলো যথারীতি বাংলাদেশ সময় সাড়ে চারটা ও রাতের ম্যাচগুলো বাংলাদেশ সময় সাড়ে আটটা থেকে শুরু হবে। আইপিএল সম্প্রচারকারী প্রতিষ্ঠানগুলো রাতের ম্যাচের সময়সূচি এগিয়ে আনার আবেদন করেছিল। কিন্তু সে অনুরোধ রাখেনি আইপিএল কর্তৃপক্ষ।

বোলারদের সামনের পায়ের ‘নো বল’ দেখার জন্য মাঠের বাইরে একজন বাড়তি আম্পায়ার থাকবেন। তিনি প্রতিটি ডেলিভারি পর্যবেক্ষণ করবেন। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের রীতি অনুসরণ করে ‘কনকাশন বদলি’ নামানোর নিয়মও চালু করা হচ্ছে। অর্থাৎ কোনো ক্রিকেটার মাথায় বলের আঘাত পেলে তার পরিবর্তে একই ধরনের অন্য কাউকে নামানো যাবে। সেক্ষেত্রে লাগবে ম্যাচ রেফারির অনুমতি।

ক্রীড়া বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, ‘অল-স্টার’ ম্যাচ আয়োজিত হবে আসর শুরুর তিন দিন আগে। ভেন্যু অবশ্য এখনও চূড়ান্ত হয়নি। কারণ আহমেদাবাদ স্টেডিয়ামের নির্মাণ কাজ এখনও শেষ হয়নি। আর দল দুটি গঠন করা হবে আইপিএলের আট ফ্র্যাঞ্চাইজির আঞ্চলিক অবস্থানের ভিত্তিতে।

উত্তর ও পূর্বাঞ্চলের চার ফ্র্যাঞ্চাইজি কিংস ইলেভেন পাঞ্জাব, দিল্লি ক্যাপিটালস, রাজস্থান রয়্যালস ও কলকাতা নাইট রাইডার্সের খেলোয়াড়দের নিয়ে গঠিত হবে একটি দল। আরেক দলের সদস্যদের বেছে নেওয়া হবে দক্ষিণ ও পশ্চিম অঞ্চলের চার ফ্র্যাঞ্চাইজি- চেন্নাই সুপার কিংস, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, সানরাইজার্স হায়দ্রাবাদ ও মুম্বাই ইন্ডিয়ান্স থেকে।

Comments

The Daily Star  | English

One dead as Singapore Airlines flight hit by turbulence

 A Singapore Airlines SIAL.SI flight from London made an emergency landing in Bangkok on Tuesday due to severe turbulence, officials said, with one passenger on board dead and local media reporting multiple injuries.

2h ago