খেলা

সেমিতে জোকোভিচ, প্রতিপক্ষ ফেদেরার

সবমিলিয়ে ফেদেরারে বিপক্ষে লড়াইয়ে ২৬-২৩ ব্যবধানে এগিয়ে জোকোভিচ।
novak djokovic
নোভাক জোকোভিচ। ছবি: এএফপি

সমীকরণটা জানাই ছিল নোভাক জোকোভিচের। কোয়ার্টার ফাইনালের বাধা উতরাতে পারলে সেমিফাইনালে তিনি মুখোমুখি হবেন রজার ফেদেরারের। পা হড়কাননি দ্বিতীয় বাছাই সার্বিয়ান তারকা। ৩২তম বাছাই মিলোস রায়োনিচকে হারিয়ে সেমিতে উঠে গেছেন অস্ট্রেলিয়ান ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন জোকোভিচ।

রড লেভার অ্যারেনায় মঙ্গলবার (২৮ জানুয়ারি) একপেশে ম্যাচে সরাসরি সেটে ৩-০ ব্যবধানে কানাডিয়ান প্রতিপক্ষকে হারিয়েছেন জোকার খ্যাত তারকা। তিনি জিতেছেন ৬-৪, ৬-৩ ও ৭-৬ (৭-১) ব্যবধানে। তাতে প্রস্তুত হয়েছে ফেদেরারের সঙ্গে তার জমজমাট লড়াইয়ের মঞ্চ।

এদিন জোকোভিচের বিপক্ষে রায়োনিচ তেমন কোনো প্রতিদ্বন্দ্বিতাই করতেই পারেননি। প্রথম দুই সেট সহজেই জিতে নেন অস্ট্রেলিয়ান ওপেনের রেকর্ড সাতবারের চ্যাম্পিয়ন জোকোভিচ। তৃতীয় সেটে অবশ্য লড়াই জমেছিল। খেলা গড়িয়েছিল টাইব্রেকারে। সেসময় চোখে কিছুটা সমস্যাও হচ্ছিল ‘কন্টাক্ট লেন্স’ ব্যবহারকারী জোকোভিচের। কিন্তু তার জয়ের পথে তা বাধা হতে পারেনি।

আগামী বৃহস্পতিবার সেমিফাইনালে ৩২ বছর বয়সী জোকোভিচ মোকাবিলা করবেন ৩৮ বছর বয়সী ফেদেরারকে। ২০১৬ সালের পর এবারই প্রথম অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে ওঠার লড়াইয়ে দেখা হচ্ছে সর্বকালের অন্যতম সেরা দুই তারকার। সেবার শেষ হাসি হেসেছিলেন জোকোভিচ।

সবমিলিয়ে ফেদেরারে বিপক্ষে লড়াইয়ে ২৬-২৩ ব্যবধানে এগিয়ে জোকোভিচ। অস্ট্রেলিয়ান ওপেনে দুজনের সবশেষ তিন ম্যাচের তিনটিতেই জিতেছেন তিনি। মজার ব্যাপার হলো, প্রতিবারই তারা মুখোমুখি হয়েছিলেন সেমিফাইনালে। ২০১৬ আসরের আগে ২০০৮ ও ২০১১ সালেও ফেদেরারের বিপক্ষে জিতেছিলেন জোকোভিচ।

Comments

The Daily Star  | English

Iranian Red Crescent says bodies recovered from Raisi helicopter crash site

President Raisi, the foreign minister and all the passengers in the helicopter were killed in the crash, senior Iranian official told Reuters

4h ago