সুপার ওভার নিশ্চিতভাবেই আমাদের ‘বন্ধু’ নয়: উইলিয়ামসন

ভারতীয়দের ৫ উইকেটে ১৭৯ রানের জবাব দিতে নামা কিউইদের শেষ ৪ বলে দরকার ছিল মাত্র ২ রান। কিন্তু লক্ষ্য পূরণ করতে পারেননি নিউজিল্যান্ডের দুই তারকা উইলিয়ামসন ও টেইলর।
kane williamson
ছবি: এএফপি

আরও একবার সুপার ওভারে হৃদয় ভেঙেছে নিউজিল্যান্ডের। ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে চালকের আসনে থেকেও হারতে হয়েছে তাদের। এমন ফলের পর স্বাভাবিকভাবেই হতাশ কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। ম্যাচ শেষে কিছুটা শ্লেষের সঙ্গে তিনি বলেছেন, সুপার ওভারের সঙ্গে তাদের সম্পর্কটা মোটেও ‘বন্ধুসুলভ’ নয়।

গেল বছর জুলাইতে সুপার ওভারে গড়ানো বিশ্বকাপের রুদ্ধশ্বাস ফাইনালে স্বাগতিক ইংল্যান্ডের কাছে শিরোপা খুইয়েছিল নিউজিল্যান্ড। লর্ডসে নির্ধারিত ৫০ ওভারে ম্যাচ টাই হওয়ার পর সুপার ওভারেও আলাদা করা যায়নি দুদলকে। সেখানেও রান ছিল সমান-সমান। তাই বেশি সংখ্যক বাউন্ডারি মারার নিয়মে প্রথমবারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল ইংলিশরা।

এরপর গেল নভেম্বরে ঘরের মাটিতে ফের একই দুর্ভাগ্য বরণ করতে হয় নিউজিল্যান্ডকে। অকল্যান্ডে পাঁচ ম্যাচ সিরিজের শেষ টি-টোয়েন্টিতে সেই ইংল্যান্ডের কাছেই সুপার ওভারে হেরে যান উইলিয়ামসনরা। ইংলিশদের ছুঁড়ে দেওয়া ১৮ রানের লক্ষ্য তাড়ায় ১ উইকেট হারিয়ে মোটে ৮ রান তুলতে পেরেছিল ব্ল্যাক ক্যাপস খ্যাত দলটি।

সবশেষ হ্যামিল্টনে বুধবার (২৯ জানুয়ারি) আবারও সুপার ওভারে পরাজিত দলের ঘরে লেখা হয়েছে নিউজিল্যান্ডের নাম। অথচ নির্ধারিত ২০ ওভারের মধ্যে ম্যাচ জেতার সব রকমের বন্দোবস্ত করে ফেলেছিল স্বাগতিক দলটি। ভারতীয়দের ৫ উইকেটে ১৭৯ রানের জবাব দিতে নামা কিউইদের শেষ ৪ বলে দরকার ছিল মাত্র ২ রান। ক্রিজে ছিলেন তাদের সেরা দুই ব্যাটসম্যান অধিনায়ক উইলিয়ামসন ও অভিজ্ঞ রস টেইলর।

কিন্তু চমকপ্রদভাবে লক্ষ্য পূরণ করতে পারেননি নিউজিল্যান্ডের দুই তারকা। ভারতীয় পেসার মোহাম্মদ শামি দুজনকেই ফেরান সাজঘরে, খরচ করেন মাত্র ১ রান। ফল- ম্যাচ টাই। এরপর সুপার ওভারে ১৮ রান তাড়া করতে নেমে ওপেনার রোহিত শর্মা শেষ ২ বলে টানা ছক্কা হাঁকিয়ে ভারতকে পাইয়ে দেন অসাধারণ এক জয়। এতে পাঁচ ম্যাচের সিরিজও ৩-০ ব্যবধানে জিতে নিয়েছেন বিরাট কোহলিরা।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে উইলিয়ামসন আক্ষেপ আর হতাশা মিশিয়ে বলেছেন, ‘সুপার ওভার নিশ্চিতভাবেই আমাদের “বন্ধু” নয়। সত্যি বলতে, সুপার ওভারে নয়, আরও আগেই (নির্ধারিত ২০ ওভারের মধ্যে) আমরা লক্ষ্য পেরিয়ে যেতে চেয়েছিলাম। এটা খুবই হতাশাজনক যে আমরা পারিনি। তবে আমরা যদি ম্যাচের দিকে ফিরে তাকিয়ে আলোকপাত করি, তাহলে এটা আসলেই একটা দুর্দান্ত লড়াই ছিল।’

Comments

The Daily Star  | English

Developed countries failed to fulfil commitments on climate change: PM

Prime Minister Sheikh Hasina today expressed frustration that the developed countries are not fulfilling their commitments on climate change issues

1h ago