উহানে আটকে পড়া ৩৪১ বাংলাদেশিকে আজ রাতে ফিরিয়ে আনা হবে

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে অবরুদ্ধ চীনা শহর উহানে আটকে পড়া ৩৪১ বাংলাদেশিকে একটি বিশেষ ফ্লাইটে আজ রাতে দেশে ফিরিয়ে আনা হবে।
Shahjalal Airport
ছবি: স্টার ফাইল ফটো

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে অবরুদ্ধ চীনা শহর উহানে আটকে পড়া ৩৪১ বাংলাদেশিকে একটি বিশেষ ফ্লাইটে আজ রাতে দেশে ফিরিয়ে আনা হবে।

গতরাতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা তাদের ফিরিয়ে আনার বিষয়টি নিশ্চিত করেছেন। ফিরে আসার পর তাদেরকে আশকোনা হজ ক্যাম্প বা উত্তরার কুয়েত মৈত্রী হাসপাতালে রাখা হবে।

স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক আশকোনা হজ ক্যাম্প এবং কুয়েত মৈত্রী হাসপাতাল পরিদর্শন শেষে বিস্তারিত জানাবেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাইদুল ইসলাম ডেইলি স্টারকে এই তথ্য নিশ্চিত করেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় চীনা কর্তৃপক্ষের কাছ থেকে এ বিষয়ে ইতিবাচক সাড়া পাওয়ার পর স্বাস্থ্যসেবা অধিদপ্তরের (ডিজিএইচএস) এক বৈঠকে এই সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক মীরজাদি সাবরিনা ফ্লোরা গতরাতে দ্য ডেইলি স্টারকে বলেছেন, “বাংলাদেশিদের ফিরিয়ে আনার সিদ্ধান্ত আমাদের সন্ধ্যায় জানানো হয়েছে। তারপর স্বাস্থ্য অধিদপ্তরে আমরা আলোচনায় বসি। ফিরে আসার পরে তাদেরকে আশকোনা হজ ক্যাম্পে আলাদা করে রাখা হবে। সেটারই প্রস্তুতি নিচ্ছি।”

“আশকোনাতেই আমরা প্রথমে তাদেরকে রাখবো। প্রয়োজন হলে কুয়েত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালও ব্যবহার করা যাবে। কেবল উহান শহরে অবস্থানরত বাংলাদেশিদেরই ফিরিয়ে আনা হচ্ছে এবং তাদেরকে ১৪ দিনের জন্য হাসপাতালে থাকতে হবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করেই সব সিদ্ধান্ত নেওয়া হচ্ছে,” জানিয়েছেন অধ্যাপক ফ্লোরা।

এ বিষয়ে আজ সকালে বিমানবন্দরে একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠকের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠকের পরে গৃহীত ব্যবস্থাগুলো সম্পর্কে স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক গণমাধ্যমকে ব্রিফ করবেন।

Comments