আল-আকসা মসজিদে ইসরাইলের হামলা, আহত ১০

জেরুজালেমের আল-আকসা মসজিদে ইসরাইলি পুলিশের হামলায় ১০ ফিলিস্তিনি আহত হয়েছেন। এ সময় তিন ফিলিস্তিনিকে আটক করেছে ইসরাইলি পুলিশ।
জেরুজালেমের আল-আকসা মসজিদ। ছবি: রয়টার্স

জেরুজালেমের আল-আকসা মসজিদে ইসরাইলি পুলিশের হামলায় ১০ ফিলিস্তিনি আহত হয়েছেন। এ সময় তিন ফিলিস্তিনিকে আটক করেছে ইসরাইলি পুলিশ।

আজ (৩১ জানুয়ারি) সকালে এই হামলা চালানো হয় বলে মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

আজ সকাল থেকেই ইসরাইলি পুলিশ ফিলিস্তিনিদের মসজিদে প্রবেশে বাধা দেয় এবং মুসল্লিদের ওপর রাবার বুলেট ছুড়ে। জেরুজালেমের তদারকি সংস্থা ইসলামিক ওয়াকফের এক কর্মকর্তা সংবাদমাধ্যমটিকে এ তথ্য জানান।

এ নিয়ে পর পর তিন শুক্রবার আল-আকসা মসজিদে অভিযান চালিয়েছে ইসরাইলি ‍পুলিশ। আজ ফজরের নামাজের পরপরই তারা মুসল্লিদের ওপর হামলা চালায়।

প্রতিদিন হাজার হাজার ফিলিস্তিনি আল-আকসা মসজিদে সকালের নামাজ আদায় করেন।

১৯৬৭ সালে মধ্যপ্রাচ্যে যুদ্ধ চলাবস্থায় পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরাইল।

১৯৮০ সালে পুরো শহরটিকে স্ব-ঘোষিত ইহুদি রাষ্ট্রের ‘চিরন্তন ও অবিভক্ত’ রাজধানী হিসেবে দাবি করে ইসরাইল। যদিও আন্তর্জাতিক সম্প্রদায় কখনও তাদের এই দাবিকে স্বীকৃতি দেয়নি।

মুসলিম, খ্রিস্টান এবং ইহুদি ধর্মাবলম্বীদের কাছে পবিত্র স্থান জেরুজালেম। এখানের আল-আকসা মসজিদ মুসলিমদের তৃতীয় পবিত্র স্থান হিসেবে স্বীকৃত। ইহুদিরা এই অঞ্চলটিকে ‘টেম্পল মাউন্ট’ হিসেবে উল্লেখ করে থাকেন।

এছাড়াও, কমপ্লেক্সটিতে খ্রিস্টানদের অন্যতম পবিত্র স্থান চার্চ অব দ্য হলি সেপুলচারও রয়েছে।

Comments

The Daily Star  | English

Abu sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

9h ago