খেলা

রাওয়ালপিন্ডি টেস্টের দলে নেই মোস্তাফিজ, অনেক অদল-বদল

আগেই নিজেকে প্রত্যাহার করে নেওয়ায় নেই মুশফিকুর রহিম। তবে ব্যক্তিগত কারণে ভারত সফরে না থাকা তামিম ইকবাল ফিরেছেন অনুমিতভাবেই। আর এই সিরিজেও বাংলাদেশের অধিনায়ক হিসেবে থাকছেন মুমিনুল হক।
mustafizur rahman
ছবি: ফিরোজ আহমেদ

দ্বিতীয় দফার পাকিস্তান সফরে আসন্ন রাওয়ালপিন্ডি টেস্টের দল থেকে বাদ পড়েছেন পেসার মোস্তাফিজুর রহমান। তার জায়গায় ফিরেছেন রুবেল হোসেন। ইমরুল কায়েস ও সাদমান ইসলামের চোটের কারণে দলে জায়গা পেয়েছেন টপ অর্ডার ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত আর সৌম্য সরকার। আগেই নিজেকে প্রত্যাহার করে নেওয়ায় নেই মুশফিকুর রহিম। তবে ব্যক্তিগত কারণে ভারত সফরে না থাকা তামিম ইকবাল ফিরেছেন অনুমিতভাবেই। আর এই সিরিজেও বাংলাদেশের অধিনায়ক হিসেবে থাকছেন মুমিনুল হক।

শনিবার (১ ফেব্রুয়ারি) ১৪ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। স্কোয়াডে অদল-বদল অনেক। সবশেষ ভারত সফরের ১৬ জনের টেস্ট দলের ছয়জন নেই পাকিস্তান সফরে। নতুন করে ঢুকেছেন চারজন।

ভারতে দুই ম্যাচের টেস্ট সিরিজের স্কোয়াডে ছিলেন মোস্তাফিজ। দুই টেস্টের কোনোটিতেই একাদশে জায়গা মেলেনি তার। বাঁহাতি এই পেসার এবার বাদ পড়েছেন স্কোয়াড থেকেই। তার জায়গায় নেওয়া হয়েছে রুবেলকে। এছাড়া পেসার হিসেবে স্কোয়াডে আছেন আল-আমিন হোসেন, ইবাদত হোসেন ও আবু জায়েদ চৌধুরী রাহি।

ভারত সফরের দুই টেস্টেই বাংলাদেশের ইনিংস ওপেন করেছিলেন ইমরুল ও সাদমান। কিন্তু ইমরুল হ্যামস্ট্রিং ও সাদমান কব্জির চোটের কারণে বিবেচিত হননি। তবে তারা না থাকলেও দুই সিরিজ পর ওপেনিংয়ে বাংলাদেশ ফিরে পেয়েছে সবচেয়ে বড় তারকা তামিমকে।

তামিমের সঙ্গে এক সিরিজ পর দলে ফিরেছেন টপ অর্ডার ব্যাটসম্যান সৌম্য। দলে নেওয়া হয়েছে দুই টেস্ট খেলা শান্তকে। ভারত সফরের স্কোয়াডে থাকা ব্যাকআপ ওপেনার সাইফ হাসান আছেন পাকিস্তান সফরেও।

চোটের কারণে পাকিস্তানে যেতে পারছেন না অফ স্পিনার মেহেদী হাসান মিরাজও। দলে বিশেষজ্ঞ স্পিনার হিসেবে আছেন ডানহাতি নাঈম হাসান আর বাঁহাতি তাইজুল ইসলাম।

নিরাপত্তার কারণে তিন দফায় পাকিস্তান সফর করছে বাংলাদেশ দল। প্রথম দফায় টি-টোয়েন্টি খেলে আসার পর ৪ ফেব্রুয়ারি দুই টেস্টের সিরিজের প্রথমটি খেলতে সেদেশে যাবে মুমিনুল হকের দল। ৭ ফেব্রুয়ারি রাওয়ালপিন্ডিতে শুরু হবে প্রথম টেস্ট। লম্বা বিরতির পর এপ্রিল মাসে আবার এক ওয়ানডে আর বাকি টেস্ট খেলতে পাকিস্তানে যাবে বাংলাদেশ ক্রিকেট দল।

রাওয়ালপিন্ডি টেস্টের বাংলাদেশ দল: মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মাহমুদউল্লাহ, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, তাইজুল ইসলাম, নাঈম হাসান, ইবাদত হোসেন, আবু জায়েদ চৌধুরী রাহি, আল-আমিন হোসেন, রুবেল হোসেন ও সৌম্য সরকার।

Comments