অস্ট্রেলিয়ান ওপেনের রাজা জোকোভিচই

অষ্টমবারের মতো অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন হয়ে নিজের রেকর্ডকে আরও সুসংহত করলেন সার্বিয়ান তারকা।
djokovic and thiem
চ্যাম্পিয়ন জোকোভিচ (বামে) ও রানার্স-আপ থিম। ছবি: এএফপি

প্রথম সেট জিতে এগিয়ে গেলেন নোভাক জোকোভিচ। এরপর টানা দুই সেট নিজের করে নিয়ে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্ল্যাম শিরোপার সম্ভাবনা উজ্জ্বল করলেন ডমিনিক থিম। কিন্তু নিজের দুর্গে হার মানবেন কেন সার্বিয়ান তারকা? দুর্দান্ত নৈপুণ্যে দেখিয়ে ঘুরে দাঁড়িয়ে শেষ দুই সেট জিতে নিলেন জোকোভিচ, অষ্টমবারের মতো অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন হয়ে নিজের রেকর্ডকে করলেন আরও সুসংহত।

রবিবার (২ ফেব্রুয়ারি) প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ফাইনালে রড লেভার অ্যারেনায় অস্ট্রিয়ার থিমকে ৩-২ সেটে হারিয়েছেন জোকার খ্যাত তারকা। প্রায় চার ঘণ্টার লড়াইয়ে তিনি জিতেছেন ৬-৪, ৪-৬, ২-৬, ৬-৩ ও ৬-৪ গেমে। গেল বছরও অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতেছিলেন ৩২ বছর বয়সী জোকোভিচ। এর আগে ২০০৮, ২০১১, ২০১২, ২০১৩, ২০১৫ ও ২০১৬ সালেও সেরার মুকুট উঁচিয়ে ধরেছিলেন তিনি।

শিরোপা জেতায় রাফায়েল নাদালকে টপকে র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানও দখল করবেন বর্তমানে দ্বিতীয় স্থানে থাকা জোকোভিচ। সবমিলিয়ে এটি তার ১৭তম গ্র্যান্ড স্ল্যাম শিরোপা। এই জয়ে নাদাল ও রজার ফেদেরারের আরও কাছে পৌঁছে গেলেন তিনি। ছেলেদের এককে রেকর্ড ২০টি গ্র্যান্ড স্ল্যাম নিয়ে সবার উপরে সুইজারল্যান্ডের কিংবদন্তি ফেদেরার। ১৯টি গ্র্যান্ড স্ল্যাম জিতে তার পরেই আছেন স্পেনের তারকা নাদাল।

২৬ বছর বয়সী থিম অস্ট্রেলিয়ান ওপেনে প্রথম ও সবমিলিয়ে তৃতীয়বারের মতো কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠেছিলেন। কিন্তু এবারও তাকে হারের তেতো স্বাদ নিতে হলো। এর আগে ২০১৮ ও ২০১৯ সালে টানা দুবার ফ্রেঞ্চ ওপেনের শিরোপার খুব কাছে গিয়েও ব্যর্থ হয়েছিলেন তিনি।

২-১ ব্যবধানে পিছিয়ে থাকার পর ঘুরে দাঁড়িয়ে আগে কখনোই শিরোপা জেতেননি জোকোভিচ। সাতবার এমন পরিস্থিতিতে পড়ে প্রতিবারই হেরেছিলেন তিনি। অষ্টমবারের চেষ্টায় থিমকে হতাশ করে তিনি পেলেন সফলতা।

Comments

The Daily Star  | English
Unarmed student Abu Sayed killed by police in cold blood

Why was Abu Sayed shot dead in cold blood?

Why was Abu Sayed of Rangpur's Begum Rokeya University shot down by police? He was standing alone, totally unarmed with arms stretched out, holding no weapons but a stick

1h ago