এক ম্যাচেই দুবার লাল কার্ড!

এক ম্যাচে দুবার লাল কার্ড দেখেছেন ফিউয়েনলাব্রাদার মিডফিল্ডার ক্রিস্তোবাল মার্কেজ!
cristobal marquez
ছবি: সংগৃহীত

একজন দর্শক হিসেবে আপনি যখন ভেবে নিয়েছেন যে ফুটবল মাঠে যা কিছু দেখা সম্ভব, তার সবই আপনি দেখে ফেলেছেন, ঠিক তখনই আপনাকে বিস্মিত করতে নতুন নতুন চমকপ্রদ পরিস্থিতি তৈরি হয়ে যায়! তেমনই এক অদ্ভুত ঘটনা ঘটেছে স্পেনের পেশাদার ফুটবলের দ্বিতীয় স্তরে। এক ম্যাচে দুবার লাল কার্ড দেখেছেন ফিউয়েনলাব্রাদার মিডফিল্ডার ক্রিস্তোবাল মার্কেজ!

রবিবার (২ ফেব্রুয়ারি) সেগুন্দা ডিভিশনের ম্যাচে ফিউয়েনলাব্রাদাকে তাদের মাঠেই ১-০ গোলে হারিয়েছে জিরোনা। কিন্তু জয়-পরাজয়ের হিসাব ছাপিয়ে ম্যাচটি আন্তর্জাতিক গণমাধ্যম ও বিশ্বের ফুটবলপ্রেমীদের নজর কেড়েছে ত্রিস্তোবালের কারণে। সেখানে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি অর্থাৎ ভিএআরের ভূমিকাও কম নয়!

এমনিতে ভিএআর নিয়ে সমালোচনার অন্ত নেই। চোখ কপালে উঠে যাওয়া সিদ্ধান্ত দিতে যে এর জুড়ি মেলা ভার! তাই এই প্রযুক্তিকে নিখুঁত করে তারপর ফুটবল মাঠে ব্যবহারের অনুরোধ শোনা যায় প্রায়ই। তবে এদিন ভিএআর কোনো ভুল করেননি। কিম্ভূতকিমাকার কাণ্ডটির পুরো কৃতিত্ব ক্রিস্তোবালের।

ম্যাচের দ্বিতীয়ার্ধে প্রতিপক্ষের এক খেলোয়াড়কে ফাউল করায় ক্রিস্তোবালকে সরাসরি লাল কার্ড দেখান রেফারি। সিদ্ধান্ত মাথা পেতে নিয়ে এই স্প্যানিশ মিডফিল্ডার মাঠে ছেড়ে চলে যান ড্রেসিং রুমের দিকে। তবে নিজের সিদ্ধান্ত পর্যালোচনা করতে ভিএআরের সাহায্য নেন রেফারি। বিভিন্ন অ্যাঙ্গেল থেকে ভিডিও ফুটেজ বিশ্লেষণ করে তিনি বুঝতে পারেন, ফাউলটি বিপজ্জনক ছিল না। তাই সিদ্ধান্ত পাল্টে তিনি সঙ্গে সঙ্গে ড্রেসিং রুমে থেকে ডেকে পাঠান ক্রিস্তোবালকে। লাল কার্ডের শাস্তি উঠিয়ে নিয়ে ৩৫ বছর বয়সী ফুটবলারকে দেখানো হয় হলুদ কার্ড।

বিপত্তিটা ঘটে এর পরই। মাঠে ঢুকেই জিরোনার অ্যালেক্স গারনেলের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়েন ক্রিস্তোবাল। দুজনে করেন মাথা ঠোকাঠুকি। রেফারির চোখ এড়ায়নি সেসব। গারনেলের পাশাপাশি ক্রিস্তোবালকেও হলুদ কার্ড দেখান তিনি। দ্বিতীয় হলুদ কার্ড দেখায় স্বাভাবিকভাবেই মাঠ ছাড়তে হয় তাকে। মিনিট চারেকের মধ্যে দুবার লাল কার্ড পাওয়ায় আবার টানেল দিয়ে অদৃশ্য হয়ে যান ক্রিস্তোবাল!

Comments

The Daily Star  | English
Inner ring road development in Bangladesh

RHD to expand 2 major roads around Dhaka

The Roads and Highways Department (RHD) is going to expand two major roads around Dhaka as part of developing the long-awaited inner ring road, aiming to reduce traffic congestion in the capital.

14h ago