পাকিস্তানের বিপক্ষে টেস্টের আগে লিটনের সেঞ্চুরি

উত্তরাঞ্চলের হয়ে দক্ষিণাঞ্চলের বিপক্ষে অপরাজিত ১০৩ রানের ইনিংস খেলেছেন তিনি।
Liton Das
ফাইল ছবি: ফিরোজ আহমেদ

ট্রিপল সেঞ্চুরিতে ইতিহাস গড়েছেন তামিম ইকবাল। সেঞ্চুরি পেয়েছেন মুমিনুল হক আর মাহমুদউল্লাহ রিয়াদ। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সতীর্থদের পথ অনুসরণ করে তিন অঙ্কের ম্যাজিকাল ফিগার ছুঁয়েছেন লিটন দাসও। উত্তরাঞ্চলের হয়ে দক্ষিণাঞ্চলের বিপক্ষে অপরাজিত ১০৩ রানের ইনিংস খেলেছেন তিনি। প্রথম শ্রেণির ক্রিকেটে তার ১৫তম সেঞ্চুরির দিনে পয়েন্ট ভাগাভাগি করেছে দল দুটি।

পাকিস্তানের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টে খেলতে নামার আগে বাংলাদেশ দলের ব্যাটসম্যানদের প্রস্তুতিটা হলো বেশ। স্কোয়াডে থাকা আট ব্যাটসম্যানের চার জনই দেখা পেয়েছেন সেঞ্চুরির। সোমবার (৩ ফেব্রুয়ারি) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ১৬৮ বলের ইনিংসে ৯ চার ও ২ ছক্কা মারেন লিটন। এই ইনিংস খেলার পথে প্রথম শ্রেণিতে ৫ হাজার রানের মাইলফলক পেরিয়ে গেছেন তিনি। ৬৫ ম্যাচের ১১১ ইনিংসে ৪৮.৮৪ গড়ে তার রান এখন ৫ হাজার ৩১।

উইকেটরক্ষক-ব্যাটসম্যান লিটনের সেঞ্চুরিতে বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) প্রথম রাউন্ডের ম্যাচের শেষ দিনে ৪ উইকেটে ২৭৮ রান তোলে উত্তরাঞ্চল। দ্বিতীয় ইনিংসে তাদের সামনে লক্ষ্য ছিল ৪৫৪ রানের। তৃতীয় দিনের বিনা উইকেটে ২২ রান নিয়ে খেলতে নেমেছিল দলটি। এদিন নাঈম ইসলামের নেতৃত্বাধীন উত্তরাঞ্চল আরও ২৫৬ রান যোগ করার পর ড্র মেনে নেয় দুদল।

চারে ব্যাট করতে নামা লিটন ক্রিজে ছিলেন ২২৮ মিনিট। ৮১ বলে ৬ চার ও ১ ছয়ের সাহায্যে ফিফটি পূরণ করেন এই ডানহাতি। একই গতিতে ব্যাট চালিয়ে তুলে নেন সেঞ্চুরি, মুখোমুখি হওয়া ১৬৫তম বলে। ফজলে মাহমুদের করা ইনিংসের ৭৮তম ওভারের শেষ ডেলিভারিতে সিঙ্গেল নিয়ে মাইলফলকে পৌঁছে যান লিটন। দুর্দান্ত এক ইনিংস খেলার পথে তৃতীয় উইকেটে জুনায়েদ সিদ্দিকির সঙ্গে ১২৫ ও চতুর্থ উইকেটে দলনেতা নাঈমের সঙ্গে ৭৩ রানের জুটি গড়েন তিনি।

প্রথম ইনিংসে দক্ষিণাঞ্চলের ২৬২ রানের জবাবে উত্তরাঞ্চল অলআউট হয়েছিল ২০৭ রানে। দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটে ৩৯৮ রান তুলে আগের দিন ইনিংস ঘোষণা করেছিল আব্দুর রাজ্জাকের দক্ষিণাঞ্চল। দলটির হয়ে সেঞ্চুরি করেছিলেন শাহরিয়ার নাফীস, শামসুর রহমান ও মাহমুদউল্লাহ।

সংক্ষিপ্ত স্কোর:

উত্তরাঞ্চল প্রথম ইনিংস: ২৬২

দক্ষিণাঞ্চল প্রথম ইনিংস: ২০৭

উত্তরাঞ্চল দ্বিতীয় ইনিংস: ৩৯৮/৩ (ইনিংস ঘোষণা)

দক্ষিণাঞ্চল দ্বিতীয় ইনিংস: (আগের দিন ২২/০) ৮১ ওভারে ২৭৮/৪ (মিজানুর ২৯, রনি ৩৭, জুনায়েদ ৬১, লিটন ১০৩*, নাঈম ৪৩, তানবীর ১*; শফিউল ০/৫৭, আল-আমিন ১/৩৯, রাজ্জাক ২/৬৬, কামরুল ০/২৮, মাহমুদউল্লাহ ১/১৫, ফজলে ০/৪৫, আল-আমিন জুনিয়র ০/২৬)

ফল: ম্যাচ ড্র।

Comments

The Daily Star  | English
IMF loan conditions

3rd Loan Tranche: IMF team to focus on four key areas

During its visit to Dhaka, the International Monetary Fund’s review mission will focus on Bangladesh’s foreign exchange reserves, inflation rate, banking sector, and revenue reforms.

10h ago