শীর্ষ খবর
নীলফামারীতে এসএসসি পরীক্ষার প্রশ্ন বিভ্রাট

এক ঘণ্টা পরীক্ষা দেওয়ার পর জানা গেল প্রশ্নপত্র পুরনো!

এসএসসি পরীক্ষার প্রথম দিনে আজ নীলফামারী শহরের রাবেয়া বালিকা বিদ্যানিকেতন কেন্দ্রে দুই বিদ্যালয়ের ৯৮ শিক্ষার্থীর মধ্যে পুরাতন প্রশ্নপত্র বিতরণের ঘটনা ঘটে।
ছবি: স্টার

এসএসসি পরীক্ষার প্রথম দিনে আজ নীলফামারী শহরের রাবেয়া বালিকা বিদ্যানিকেতন কেন্দ্রে দুই বিদ্যালয়ের ৯৮ শিক্ষার্থীর মধ্যে পুরাতন প্রশ্নপত্র বিতরণের ঘটনা ঘটে।

কেন্দ্রের ৫ ও ৮ নং কক্ষে কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজ এবং নগরদারওয়ানী স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের মধ্যে বাংলা প্রথমপত্র পরীক্ষার ২০১৮ সালের পুরাতন সিলেবাস অনুযায়ী প্রশ্নপত্র বিতরণ করা হয়।

শিক্ষার্থীরা প্রায় ১ ঘণ্টা সেই পুরাতন প্রশ্নে পরীক্ষা দেওয়ার পর শিক্ষকদের দৃষ্টি আকর্ষণ করে। এরপর, রাবেয়া বালিকা বিদ্যানিকেতনের প্রধানশিক্ষক ও কেন্দ্র সচিব মহাফিজুর রহমান ঘটনাটি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানান।

সংবাদ পেয়ে এডিসি জেনারেল আজহারুল ইসলাম ঘটনাস্থলে আসেন এবং দিনাজপুর শিক্ষাবোর্ডে পরীক্ষানিয়ন্ত্রক তোফাজ্জুর হোসেনের সঙ্গে কথা বলেন।

পরীক্ষানিয়ন্ত্রক জানিয়েছেন, নীতিমালা অনুযায়ী পরীক্ষার্থীদের কাছ থেকে পুরাতন প্রশ্নপত্র তুলে নিয়ে নতুন প্রশ্নপত্রে পরীক্ষা দেওয়ার জন্যে বলা হয়েছে। পরীক্ষার্থীদের বাড়তি একঘণ্টা সময়ও দেওয়া হয়েছে।

প্রধানশিক্ষক মহাফিজুর রহমান দ্য ডেইলি স্টারকে বলেন, “আমাদের কেন্দ্রে সাত বিদ্যালয়ের ৬২০ শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। তাদের মধ্যে নুতন সিলেবাস অনুযায়ী ৬১৯ জন এবং ২০১৮ সালের সিলেবাস অনুযায়ী পুরাতন প্রশ্নপত্রে মাত্র একজন পরীক্ষায় দিচ্ছে।”

তিনি আরও বলেন, “নিয়ম অনুযায়ী ট্রেজারি থেকে ৬১৯ জন নতুন সিলেবাসের পরীক্ষার্থীদের জন্যে সাত বান্ডিলে ৭০০ প্রশ্নপত্র এবং এক পরীক্ষার্থীর জন্যে এক বান্ডিলে ১০০ প্রশ্নপত্র বরাদ্ধ করা হয়।”

“নিয়ম অনুযায়ী পরীক্ষার্থীর সংখ্যা যতোই হোক না কেনো বান্ডিল খুলে কোনো প্রশ্নপত্র বরাদ্দ দেওয়া হয় না,” উল্লেখ করে তিনি বলেছেন, “একজন পুরাতন সিলেবাসের পরীক্ষার্থীর জন্যে এক বান্ডিল প্রশ্নপত্র বরাদ্দ ছিলো। সেখান থেকে বাকি প্রশ্নগুলো ভুলক্রমে অন্য শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হয়।”

Comments

The Daily Star  | English
PM inaugurates construction of new Bangabazar Wholesale Market

PM inaugurates construction of new Bangabazar Wholesale Market

Prime Minister Sheikh Hasina today inaugurated construction of the 10-storey Bangabazar Nagar Wholesale Market in the capital

59m ago