বইমেলা বঙ্গবন্ধুময়

প্রতি বছরের তুলনায় এবারের অমর একুশে গ্রন্থমেলার চিত্র একেবারেই আলাদা। রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান থেকে শুরু করে বাংলা একাডেমির ভেতরের স্টল ও প্যাভিলিয়ন ঘুরে এমন চিত্রই লক্ষ্য করা গেছে।
Boi Mela
ছবি: প্রবীর দাশ/ স্টার

প্রতি বছরের তুলনায় এবারের অমর একুশে গ্রন্থমেলার চিত্র একেবারেই আলাদা। রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান থেকে শুরু করে বাংলা একাডেমির ভেতরের স্টল ও প্যাভিলিয়ন ঘুরে এমন চিত্রই লক্ষ্য করা গেছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীকে মাথায় রেখেই বইমেলা এমনভাবে সাজানো হয়েছে।

বইমেলার তৃতীয় দিনে গতকাল পাঠকরা মেলায় ঘুরতে এসে ভালো করেই লক্ষ্য করেছেন বিষয়টি। কথা প্রকাশের সামনে ভিড় করা পাঠকরা বই কেনার পাশাপাশি প্যাভিলিয়নের নকশার প্রশংসা করেছেন। কথা প্রকাশকেও সাজানো হয়েছে বঙ্গবন্ধুর অসংখ্য ছবি দিয়ে।

তাম্রলিপি প্রকাশনীর চারপাশ সাজানো হয়েছে বঙ্গবন্ধুর ছবি দিয়ে। কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সম্পাদনায় তাম্রলিপি থেকে প্রকাশিত হয়েছে ৫০টি বই। সেগুলো বঙ্গবন্ধুর ওপর লেখা। এগুলোর উপদেষ্টা হিসেবে রয়েছেন ড. আনিসুজ্জামান।

উদ্যানজুড়ে ৫ শতাধিক স্টল ও প্যাভিলিয়ন রয়েছে। এবছরই রেকর্ড সংখ্যক বই প্রকাশিত হয়েছে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর। বেশ কয়েকজন প্রকাশক ডেইলি স্টারকে বলেছেন, এবারের বইমেলা হচ্ছে বঙ্গবন্ধুময়।

এবছরের বইমেলা উৎসর্গও করা হয়েছে বঙ্গবন্ধুকে।

মেলায় রয়েছে বঙ্গবন্ধুর বিখ্যাত উক্তি সম্বলিত প্ল্যাকার্ড। রয়েছে তার আলোকচিত্রও।

‘আগামী’র প্যাভিলিয়নের সামনে বড় আকৃতির বঙ্গবন্ধুর ছবি টাঙানো হয়েছে। সেখানে কয়েকজন পাঠক বই কেনার আগ্রহের চেয়ে জাতির পিতার ছবি দেখতেই ব্যস্ত ছিলেন।

শিকড়, সংগ্রাম, মুক্তি এবং অর্জন — এই চারটি নামকরণ করা হয়েছে এবারের বইমেলার বিভিন্ন অংশকে। যা কী না বঙ্গবন্ধুর জীবন ও কর্মের সঙ্গে সম্পৃক্ত।

এবারই বইমেলায় প্রথমবারের মতো তৈরি করা হয়েছে ‘মুজিব পাঠাগার’। পাঠাগার ঘুরে দেখা গেছে, সেখানে রয়েছে বঙ্গবন্ধুর ওপর নানান বইয়ের পাশাপাশি কিছু দুর্লভ ছবিও। মেলায় আসা লোকজনকে সেগুলো বেশ আগ্রহ নিয়ে দেখতে দেখা যায়।

খোঁজ নিয়ে জানা গেছে, এবারের বইমেলা উপলক্ষ্যে বাংলা একাডেমি বঙ্গবন্ধুকে নিয়ে ২৬টি বই প্রকাশ করেছে। এছাড়াও, আগামী দুই বছর বাংলা একাডেমি বঙ্গবন্ধুকে নিয়ে ১০০ বই প্রকাশ করবে।

গতকাল মেলার তৃতীয় দিনে ছোট-বড় স্টল ও প্যাভিলিয়ন ঘুরে দেখা গেছে প্রতিটি প্রকাশনা প্রতিষ্ঠান বঙ্গবন্ধুর ওপর লেখা বই প্রকাশ করেছে। ‘অনন্যা’ মেলায় এনেছে আমীরুল ইসলামের লেখা ‘বঙ্গবন্ধুর মৃত্যু নেই’। একই প্রকাশনী মেলায় এনেছে মুনতাসীর মামুনের লেখা ‘বঙ্গবন্ধুর জীবন জেল থেকে জেলে’।

আখতার হুসেনের সম্পাদনায় মেলায় এসেছে বঙ্গবন্ধুর ওপর ছোট গল্পের বই ‘জনকের মুখ’। শ্যামল দত্তের সম্পাদনায় ‘বাংলা প্রকাশ’ এনেছে ‘পোয়েটস অব পলিটিকস’।

গতকাল বই মেলায় শতাধিক নতুন বই এসেছে। আয়োজন করা হয়েছিলো কয়েকটি নতুন বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান।

আজ মেলা শুরু হবে বিকাল ৩টায়।

Comments

The Daily Star  | English

Dhaka getting hotter

Dhaka is now one of the fastest-warming cities in the world, as it has seen a staggering 97 percent rise in the number of days with temperature above 35 degrees Celsius over the last three decades.

7h ago