এবারও কেজরিওয়ালেই আস্থা, ইঙ্গিত দিল্লিবাসীর

দিল্লিতে এই মুহূর্তে নির্বাচন হলে, বর্তমান মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি (এএপি) আবারও সরকার গঠন করবে বলে আভাস পাওয়া গেছে।
Arvind Kejriwal-1.jpg
দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ছবি: সংগৃহীত

দিল্লিতে এই মুহূর্তে নির্বাচন হলে, বর্তমান মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি (এএপি) আবারও সরকার গঠন করবে বলে আভাস পাওয়া গেছে।

গতকাল দেশটির সংবাদমাধ্যম ‘টাইমস নাও’-তে প্রকাশিত সাম্প্রতিক জনমত সমীক্ষায় দেখা গেছে, টানা দুইবার দিল্লির সরকার গঠনকারী দল আম আদমি পার্টির প্রতি সমর্থন জানিয়েছেন ৫২ শতাংশ ভোটার। বিপরীতে কেন্দ্রীয় সরকারের দায়িত্বপালনকারী দল বিজেপির পক্ষে ভোট পড়েছে ৩৪ শতাংশ। আর কংগ্রেসকে মাত্র ৪ শতাংশ ভোটার নিজেদের পছন্দের তালিকায় রেখেছেন।

দিল্লির মোট ৭০টি আসনের মধ্যে এবার ৫৪ থেকে ৬০টি আসন অরবিন্দ কেজরিওয়ালের দল পেতে পারে বলে ইঙ্গিত মিলেছে। বিজেপিকে ১০ থেকে ১৪টি এবং কংগ্রেসকে মাত্র দুটো আসন নিয়েই সন্তুষ্ট থাকতে হতে পারে।

সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) প্রতিবাদে গত প্রায় দুমাস ধরে দিল্লির শাহিনবাগে অবস্থান করছেন বিক্ষোভকারীরা। এতে অবরুদ্ধ হয়ে পড়েছে দিল্লির বেশ কয়েকটি প্রধান সড়ক। প্রতিদিনের যানজটে পড়ে ভোগান্তি পোহাতে হচ্ছে নগরবাসীকে।

এসব বিষয় নিয়ে এনডিটিভির সঙ্গে আলাপকালে অরবিন্দ কেজরিওয়াল বলেছেন, “ক্ষমতাসীন বিজেপি সরকার চাইলেই শাহিনবাগের বিক্ষোভ বন্ধ করতে পারতো, কিন্তু ইচ্ছাকৃতভাবেই তারা তা করেনি।”

“অমিত শাহ শাহিনবাগকে ইস্যু করেই দিল্লির নির্বাচন লড়তে চান, এর সমাধান করতে চান না”, অভিযোগ করেন তিনি।

দিল্লির মুখ্যমন্ত্রী আরও বলেন, “যদি পুলিশের ওপর নিয়ন্ত্রণ থাকতো, তবে আমরা দুই ঘণ্টার মধ্যে ওই এলাকা খালি করে দিতাম।”

উল্লেখ্য, আগামী ৮ ফেব্রুয়ারি দিল্লিতে বিধানসভা নির্বাচন। ফলাফল ঘোষণা করা হবে ১১ ফেব্রুয়ারি। গত ২০১৫ সালের বিধানসভা নির্বাচনে ৬৭টি আসন পেয়েছিলো আম আদমি পার্টি। বিজেপি পেয়েছিলো বাকি তিনটি আসন। কংগ্রেস সেবার কোনো আসনই পায়নি।

Comments

The Daily Star  | English
biman flyers

Biman does a 180 to buy Airbus planes

In January this year, Biman found that it would be making massive losses if it bought two Airbus A350 planes.

5h ago