বিচিত্র সব ঘটনায় বারবার কনকাশন অস্ট্রেলিয়ান ক্রিকেটারের

শারীরিক চোটর পাশাপাশি মানসিক স্বাস্থ্যজনিত সমস্যাতেও ভুগে থাকেন এই উদীয়মান তরুণ। যে কারণে গেল বছর দুবার অস্ট্রেলিয়ার জার্সিতে টেস্ট অভিষেকের সম্ভাবনা থাকলেও, পুকোভস্কি নিজ থেকেই সরে দাঁড়িয়েছিলেন।
will puckovski
ছবি: এএফপি

বয়স সবে ২২ বছর তিন দিন। প্রতিভার কমতি নেই। অস্ট্রেলিয়ার আগামী দিনের কাণ্ডারিদের মধ্যে তার নাম উচ্চারিত হচ্ছে জোরেশোরে। দুবার তো ‘ব্যাগি গ্রিন’ মাথায় পরার খুব কাছেও চলে গিয়েছিলেন। কিন্তু ডানহাতি ব্যাটসম্যান উইল পুকোভস্কি বারবার আন্তর্জাতিক গণমাধ্যমের শিরোনাম হচ্ছেন অন্য কারণে- কনকাশন (মাথায় আঘাত পেয়ে হতবিহ্বল হয়ে যাওয়া)।

বল মাথায় লাগার পাশাপাশি বিচিত্র সব ঘটনায় বেশ কয়েকবার কনকাশন হয়েছে পুকোভস্কির, একবার তো নিজের বাড়ির দরজার সজোরে ধাক্কা খেয়ে! তরুণ এই ব্যাটসম্যান এখন পর্যন্ত সবমিলিয়ে আটবার মাথায় আঘাত পেয়েছেন! শারীরিক চোটের পাশাপাশি মানসিক স্বাস্থ্যজনিত সমস্যাতেও ভুগে থাকেন এই উদীয়মান তরুণ। যে কারণে গেল বছর দুবার অস্ট্রেলিয়ার জার্সিতে টেস্ট অভিষেকের সম্ভাবনা থাকলেও, তিনি নিজ থেকেই সরে দাঁড়িয়েছিলেন। একবার ২০১৯ সালের ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে, আরেকবার ডিসেম্বরে পাকিস্তানের বিপক্ষে।

কোনো এক অদ্ভুত কারণে মাথাতেই বারবার আঘাত পান পুকোভস্কি। সবশেষ নজিরটি মাত্র দুদিন আগের, পাঁচ ম্যাচের আনঅফিসিয়াল ওয়ানডে সিরিজের প্রথমটিতে ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে ক্রিকেট অস্ট্রেলিয়া একাদশকে নেতৃত্ব দেওয়ার সময়।

ব্যাটিংয়ে নেমে একটি সিঙ্গেল নিতে দৌড় দেন পুকোভস্কি। অপরপ্রান্তে পৌঁছে যখন ব্যাট মাটিতে ছোঁয়াতে যান, তখনই ঘটে বিপত্তি। ব্যাট আটকে যায় মূল উইকেটের পাশে থাকা আরেকটি উইকেটের প্রান্তে। কিন্তু সঙ্গে সঙ্গে নিজেকে সামলে নিতে পারেননি পুকোভস্কি। গতির কারণে তিনি হুমড়ি খেয়ে পড়েন এবং একেবারে মাথার ওপর গিয়েই পড়ে তার শরীরের সমস্ত ভার! ফল- ‘কনকাশন’। ওই ম্যাচসহ গোটা সিরিজ থেকেই ছিটকে গেছেন তিনি।

আরও দুঃখজনক বিষয় হলো, সেদিন ছিল তার ২২তম জন্মদিন (২ ফেব্রুয়ারি)। আর বিস্ময়কর হলেও সত্য যে, জন্মদিনে আগেও একবার কনকাশন হয়েছিল তার। ২০১৭ সালে নিজের ১৯তম জন্মদিনে ফিল্ডিংয়ের সময় ডাইভ দিয়ে একটি বল থামাতে গিয়েছিলেন পুকোভস্কি। মাঠ উঁচু-নিচু থাকায় ঠিকঠাক আন্দাজ করতে পারেননি তিনি। বাড়তি লাফিয়ে বল তার মাথায় গিয়ে লাগে।

কনকাশন- এর সঙ্গে পুকোভস্কির প্রথম পরিচয় ঘটেছিল শৈশবে। আর ওই চোটটাই ছিল সবচেয়ে গুরুতর। ফুটবল অনুশীলনের সময় তাকে ট্যাকল করা হয়েছিল। এতে আরেক খেলোয়াড়ের হাঁটুর সঙ্গে মাথা ঠুকে গিয়েছিল তার। এরপর ছয় মাসের জন্য সবরকমের ক্রীড়া কার্যক্রম থেকে বিরত থাকতে হয়েছিল তাকে।

কিন্তু পুকোভস্কি দমে যাওয়ার পাত্র নন। ক্রিকেট তার ধ্যান-জ্ঞান। সে টানেই ফেরেন মাঠে। ফিরেই আবার কনকাশন, এবার নেটে অনুশীলনের সময় বল গিয়ে লাগে মাথায়, ব্যাটিং বন্ধ রাখতে হয় একদিন।

এরপর আরও ছয়বার মাথায় চোট পেয়েছেন পুকোভস্কি। ২০১৭ সালের অক্টোবর-নভেম্বরের মধ্যে পেয়েছিলেন দুবার। আর গেল বছর ডিসেম্বরে অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে ভিক্টোরিয়ার হয়ে নিউ সাউথ ওয়েলসের বিপক্ষে ২৫৭ বলে ৮২ রানের ইনিংস খেলার পথে তিনবার মাথায় বল লেগেছিল তার।

এত হতাশার ভিড়ে আশার খবর হলো, পুকোভস্কি হাল ছাড়ছেন না। প্রতিবারই চোটকে জয় করে ফিরে আসছেন মাঠে। ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলা না হলেও আনঅফিসিয়াল চার দিনের দিবা-রাত্রির টেস্টে খেলবেন তিনি। ম্যাচটি মাঠে গড়াবে আগামী ২২ ফেব্রুয়ারি থেকে।

২০ ম্যাচের প্রথম শ্রেণির ক্রিকেট ক্যারিয়ারে ৪২.২৪ গড়ে এক হাজার ২২৫ রান করেছেন পুকোভস্কি। সেঞ্চুরি পেয়েছেন চারটি, হাফসেঞ্চুরির স্বাদ নিয়েছেন পাঁচবার।

Comments

The Daily Star  | English
MP Azim’s body recovery

Feud over gold stash behind murder

Slain lawmaker Anwarul Azim Anar and key suspect Aktaruzzaman used to run a gold smuggling racket until they fell out over money and Azim kept a stash worth over Tk 100 crore to himself, detectives said.

7h ago