বঙ্গবন্ধুর বাবা-মার চরিত্রে সবুজ ও দিলারা, সোহরাওয়ার্দীর চরিত্রে তৌকীর

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে নির্মিত হতে যাচ্ছে তার বর্ণাঢ্য জীবন নিয়ে একটি সিনেমা। প্রাথমিকভাবে সিনেমাটির নাম রাখা হয়েছে ‘বঙ্গবন্ধু’।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে নির্মিত হতে যাচ্ছে তার বর্ণাঢ্য জীবন নিয়ে একটি সিনেমা। প্রাথমিকভাবে সিনেমাটির নাম রাখা হয়েছে ‘বঙ্গবন্ধু’।

বাংলাদেশ ও ভারত যৌথভাবে নির্মাণ করবে সিনেমাটি। ইতিমধ্যে অনেকেই জেনে গেছেন এই সিনেমাটি পরিচালনা করবেন ভারতের প্রখ্যাত নির্মাতা শ্যাম বেনেগাল।

এই সিনেমায় অভিনয় শিল্পী কারা থাকছেন, তার অডিশন চলছে বিটিভিতে।

চূড়ান্ত অডিশন শেষে জানা যাবে বাংলাদেশ থেকে কারা কারা অভিনয় করার সুযোগ পাচ্ছেন।

তবে-এরই মধ্যে তিনজন শিল্পীর নাম জানা গেছে, যারা এই সিনেমায় গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করতে যাচ্ছেন। তাদেরকে  বিটিভি থেকে জানানো হয়েছে বলেও তারা নিশ্চিত করেছেন দ্য ডেইলি স্টারকে।

এই তিনজন হলেন: দিলারা জামান, খায়রুল আলম সবুজ ও তৌকীর আহমেদ।

বঙ্গবন্ধুর বাবা শেখ লুৎফর রহমানের চরিত্রে অভিনয় করতে যাচ্ছেন অভিনেতা খায়রুল আলম সবুজ। তিনি বলেছেন, “আমাকে সেভাবেই বলা হয়েছে। এইরকম একটি সিনেমায় থাকাটা অনেক বড় ব্যাপার আমার জন্য।”

বঙ্গবন্ধুর মা সায়েরা খাতুনের চরিত্রের জন্য চূড়ান্ত হয়েছেন একুশে পদকপ্রাপ্ত অভিনেত্রী দিলারা জামান। তিনি বলেছেন, “একজীবনে অনেক ধরণের চরিত্রে অভিনয় করেছি। মানুষের ভালোবাসাও পেয়েছি। কখনো ভাবিনি এইরকম চরিত্রের জন্য এবং এইরকম একজন বড় মাপের মানুষকে নিয়ে নির্মিতব্য সিনেমায় অভিনয় করার সুযোগ আসবে। ভালো লাগছে খবরটি জানার পর।”

বঙ্গবন্ধুর সঙ্গে ভীষণ ঘনিষ্ঠতা ছিলো গণতন্ত্রের মানসপুত্র হোসেন শহীদ সোহরাওয়ার্দীর। কাজেই বঙ্গবন্ধুর জীবনী নিয়ে নির্মিতব্য সিনেমায় সোহরাওয়ার্দীর থাকাটা অস্বাভাবিক কিছু নয়।

হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রটি করতে যাচ্ছেন তৌকীর আহমেদ। তিনি বলেছেন, “এটা আমার জীবনের নতুন একটি অধ্যায়। সোহরাওয়ার্দীকে বলা হয় গণতন্ত্রের মানসপুত্র। তার চরিত্রের জন্য আমাকে বলা হয়েছে। এখন সোহরাওয়ার্দীর ওপর পড়াশোনা করা, তার সম্পর্কে জানাটা জরুরি। তারপরই নিজেকে প্রস্তুত করবো চরিত্রটির জন্য।”

খোঁজ নিয়ে জানা গেছে, বিটিভিতে এখন চলছে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে সিনেমার অডিশন পর্ব। এই অডিশন চলবে আগামী ১১ ফেব্রুয়ারি পর্যন্ত।

কাস্টিং অডিশন কোঅর্ডিনেট করছেন বাহারউদ্দিন খেলন। তিনি বলেছেন, “অডিশন শেষ হলেই আমরা সবার নাম বলতে পারবো।”

আরও জানা গেছে, প্রাথমিকভাবে সিনেমাটির নাম রাখা হয়েছে ‘বঙ্গবন্ধু’। তার জীবনের চারটি অধ্যায় নিয়ে সিনেমাটি নির্মিত হবে।

উল্লেখ্য, ভারতীয় নির্মাতা শ্যাম বেনেগাল এখন ঢাকায় অবস্থান করছেন। মূলত শিল্পী বাছাই করার জন্যই তার এবারের ঢাকায় আসা।

Comments

The Daily Star  | English

PM inaugurates construction of new Bangabazar Wholesale Market

Prime Minister Sheikh Hasina today inaugurated construction of the 10-storey Bangabazar Nagar Wholesale Market in the capital

13m ago