সেই পুরনো ঝলক দেখালেন পন্টিং-লারা-গিলক্রিস্ট-লিরা

অস্ট্রেলিয়ায় ভয়ঙ্কর দাবানলে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে আয়োজিত ‘বুশফায়ার ক্রিকেট ব্যাশ’ চ্যারিটি ম্যাচে দেখা মিলেছে সাবেক তারকাদের ব্যাট-বলের ঝলক।
ponting xi vs warne xi 3
ছবি: আইসিসি

বল হাতে রান-আপ নিচ্ছেন কোর্টনি ওয়ালশ। মোকাবিলা করতে প্রস্তুত ম্যাথু হেইডেন। নন-স্ট্রাইকিং প্রান্তে দাঁড়িয়ে রিকি পন্টিং। কিছুক্ষণ পরে ক্রিজে গিয়েই ঝড়ো ব্যাটিং ব্রায়ান লারার। পন্টিং-লারাদের সঙ্গে ২২ গজে খেলছেন ১৬ বছরের কিশোরী ফিবি লিচফিল্ড। ইনিংস বিরতিতে শচীন টেন্ডুলকারকে বল করছেন আরও এক নারী ক্রিকেটার। ম্যাচের পরের ভাগে দুই প্রান্ত থেকে বোলিং আক্রমণে ব্রেট লি আর ওয়াসিম আকরাম।

এ যেন তারার হাট! ক্রিকেট অস্ট্রেলিয়া’র (সিএ) উদ্যোগে কিংবদন্তিরা জমায়েত একই মঞ্চে। তাদের সঙ্গে খেলার সুযোগ মিলেছে উঠতি নারী ক্রিকেটারদেরও। অস্ট্রেলিয়ায় ভয়ঙ্কর দাবানলে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে আয়োজিত ‘বুশফায়ার ক্রিকেট ব্যাশ’ চ্যারিটি ম্যাচে দেখা মিলেছে সাবেক তারকাদের ব্যাট-বলের ঝলক। মেলবোর্নের জাংশন ওভালে রোমাঞ্চকর লড়াইয়ে রিকি পন্টিং একাদশ ১ রানে হারিয়েছে অ্যাডাম গিলক্রিস্ট একাদশকে।

ponting xi vs warne xi 1
ছবি: আইসিসি

রবিবার (৯ ফেব্রুয়ারি) টস হেরে ব্যাটিংয়ে নামা পন্টিং একাদশ নির্ধারিত ১০ ওভারে ৫ উইকেটে করে ১০৪ রান। লক্ষ্য তাড়ায় পুরো ওভার খেলে ৬ উইকেট হারিয়ে ১০৩ রানে থামে গিলক্রিস্টের দল।

পন্টিংয়ের দলের হয়ে ইনিংস শুরু করেন দুই সাবেক অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান হেইডেন ও জাস্টিন ল্যাঙ্গার। দ্বিতীয় ওভারে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি পেসার ওয়ালশ বোল্ড করেন ল্যাঙ্গারকে। ১৪ বলে ১৬ রান করা হেইডেনকে বিদায় করেন ভারতীয় সাবেক অলরাউন্ডার যুবরাজ সিং।

১৪ বলে ৪ চারে ২৬ রান করে মাঠ ছেড়ে যান অধিনায়ক পন্টিং। দলের পক্ষে ১১ বলে ৩ চার ও ২ ছক্কায় সর্বোচ্চ ৩০ রান করেন ক্যারিবিয়ান রাজপুত্র লারা। আউট হননি তিনিও।

ponting xi vs warne xi 2
ছবি: আইসিসি

জবাব দিতে নেমে দুর্দান্ত শুরু পায় গিলক্রিস্ট একাদশ। অধিনায়ক গিলক্রিস্ট ও শেন ওয়াটসন ৩ ওভারে ৪৯ রান যোগ করেন। ৯ বলে ৩ ছক্কা ও ২ চারে ৩০ রান করে ওয়াটসন মাঠ ছেড়ে যান। ১১ বলে ১৭ রান করে ব্র্যাড হজের শিকার হন সাবেক মারকুটে ওপেনার গিলক্রিস্ট।

ছয়ে নেমে ১৩ বলে ৩ চার ও ২ ছয়ে ২৯ রানের দারুণ ইনিংস খেলে মাঠ ছাড়েন অ্যান্ড্রু সাইমন্ডস। এরপরও জয়ের সমীকরণ মেলাতে পারেনি গিলক্রিস্ট একাদশ। অস্ট্রেলিয়ার সাবেক তারকা পেসার ব্রেট লি পান ২ উইকেট।

ponting xi vs warne xi
ছবি: আইসিসি

এই ম্যাচে অংশ নেওয়া তারকা ক্রিকেটারদের ব্যাট, জার্সি, হেলমেটসহ সবই নিলামে তোলার ব্যবস্থা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। সেখান থেকে পাওয়া অর্থের পুরোটা প্রদান করা হবে দাবানলে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে।

সংক্ষিপ্ত স্কোর:

পন্টিং একাদশ: ১০ ওভারে ১০৪/৫ (ল্যাঙ্গার ৬, হেইডেন ১৬, পন্টিং ২৬, লিচফিল্ড ৯, লারা ৩০, ব্ল্যাকওয়েল ২*, হজ ১১*; সিডল ০/১৪, ওয়ালশ ১/২০, রিওল্ডট ০/১৩, যুবরাজ ১/১০, ফাওয়াদ ০/৭, ভিলানি ০/৯, সাইমন্ডস ১/১৮, স্মিথ ০/১৩)

গিলক্রিস্ট একাদশ: ১০ ওভারে ১০৩/৬ (গিলক্রিস্ট ১৭, ওয়াটসন ৩০, হজ ০, যুবরাজ ২, ভিলানি ৬, সাইমন্ডস ২৯, স্মিথ ৫*, রিওল্ডট ৯*; লি ২/১১, ওয়াসিম ০/২১, ক্রিস্টিয়ান ০/৩৮, হজ ১/৮, ল্যাঙ্গার ০/১৩, লায়ন ০/০, হেইডেন ০/১২)

ফল: পন্টিং একাদশ ১ রানে জয়ী।

Comments

The Daily Star  | English

Floods cause Tk 14,421 crore damage in eastern Bangladesh: CPD study

The study highlighted that the damage represents 1.81 percent of the national budget for fiscal year (FY) 2024-25

2h ago