১৫ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে বিপদে বাংলাদেশ

আক্রমণে এসেই বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলকে কাঁপিয়ে দিলেন ভারতের লেগ স্পিনার রবি বিষ্ণই।
bangladesh v india u 19
ছবি: আইসিসি

দুই ওপেনার পারভেজ হোসেন ইমন ও তানজিদ হাসান বাংলাদেশকে এনে দিলেন ভালো শুরু। ৮.৫ ওভারে এলো ৫০ রানের জুটি। কিন্তু এরপরই ছন্দপতন। আক্রমণে এসেই বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলকে কাঁপিয়ে দিলেন ভারতের লেগ স্পিনার রবি বিষ্ণই। ১৫ রানের মধ্যে সাজঘরে পাঠালেন চার ব্যাটসম্যানকে।

রবিবার (৯ ফেব্রুয়ারি) যুব বিশ্বকাপের ফাইনালে ১৭৮ রান তাড়া করতে নেমেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। এই প্রতিবেদন লেখার সময়, ১৭ ওভার শেষে আকবর আলির দলের সংগ্রহ ৪ উইকেটে ৬৬ রান। সবকটি উইকেট নিয়েছেন বিষ্ণই। ক্রিজে আছেন অধিনায়ক আকবর ২ ও শামিম হোসেন ১ রানে। শিরোপা জিততে ৩৩ ওভারে বাংলাদেশের চাই ১১২ রান। হাতে আছে ৬ উইকেট।

পেসাররা সুবিধা করতে না পারার পর বিষ্ণই বল হাতে নেন ইনিংসের নবম ওভারে। দ্বিতীয় ডেলিভারিতেই ছক্কা হাঁকিয়ে বাংলাদেশের সংগ্রহ পঞ্চাশে নিয়ে যান তানজিদ। কিন্তু পঞ্চম বলটি আবার উড়িয়ে মারতে গিয়ে টাইমিংয়ে গড়বড় করে মিড উইকেটে ক্যাচ দেন তানজিদ। তার সংগ্রহ ২৫ বলে ১৭ রান।

বিষ্ণইয়ের গুগলি বুঝতে না পেরে ব্যাক-ফুটে খেলে এরপর আউট হন মাহমুদুল হাসান জয় ও তৌহিদ হৃদয়। সেমিফাইনালের সেঞ্চুরিয়ান জয় হন বোল্ড, করেন ১২ বলে ৮ রান। হৃদয় ২ বলে খেলে রানের খাতা না খুলে এলবিডব্লিউ হয়ে যান।

মাঝে চোট পেয়ে বেরিয়ে যান পারভেজ। ক্র্যাম্প হওয়ার আগে তার সংগ্রহ ছিল ৪২ বলে ২৫ রান। পাঁচে নেমে স্টাম্পিং হন শাহাদাত হোসেন। ১০ বলে ১ রান করা এই ব্যাটসম্যানেরও হন্তারক বিষ্ণই।

এর আগে দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে টস হেরে ব্যাটিংয়ে নেমে ৪৭.২ ওভারে ১৭৭ রানে গুটিয়ে যায় ভারত অনূর্ধ্ব-১৯ দল।

বাঁহাতি পেসার শরিফুল ইসলাম ১০ ওভারে ২ উইকেট নেন ৩১ রানে। নতুন বলে তার সঙ্গী ডানহাতি পেসার তানজিম হাসান সাকিব ৮.২ ওভারে ২ উইকেট পান ২৮ রান দিয়ে। স্পিনার হাসান মুরাদের পরিবর্তে ফাইনালের একাদশে জায়গা করে নেওয়া পেস অলরাউন্ডার অভিষেক দাস বাংলাদেশের বোলারদের মধ্যে সবচেয়ে সফল। ৯ ওভারে ৩ উইকেট নিতে তার খরচা ৪০ রান।

ভারতের হয়ে লম্বা সময় টিকে থেকে একাই লড়াই করেন ওপেনার যশস্বী জয়সওয়াল। ১২১ বল খেলে ৮৮ রান করেন এই বাঁহাতি। তার ইনিংসে ছিল ৮ চার ও ১ ছক্কা। দলটির মাত্র তিন ব্যাটসম্যান দুই অঙ্কে পৌঁছান। মাত্র ২১ রানে তাদের শেষ ৬ উইকেট তুলে নেয় বাংলাদেশের যুবারা।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত অনূর্ধ্ব-১৯ দল: ৪৭.২ ওভারে ১৭৭ (জয়সওয়াল ৮৮, সাক্সেনা ২, ভার্মা ৩৮, গার্গ ৭, জুরেল ২২, বীর ০, আনকোলেকার ৩, বিষ্ণই ২, মিশ্র ৩, তিয়াগি ০, সিং ১*; শরিফুল ২/৩১, সাকিব ২/২৮, অভিষেক ৩/৪০, শামিম ০/৩৬, রকিবুল ১/২৯, হৃদয় ০/১২)।

Comments