আকবরের ব্যাটে আশা দেখছে বাংলাদেশ

আশার আলো হয়ে ক্রিজে আছেন আকবর। তার সংগ্রহ ৭৬ বলে ৪২ রান।
akbar ali
ছবি: আইসিসি

ছয় নম্বরে নেমে দায়িত্বশীল ব্যাটিং উপহার দিচ্ছেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক আকবর আলি। স্নায়ুচাপের কোনো লক্ষণ দেখা যাচ্ছে না তার শরীরী ভাষাতেও। তার বীরত্বপূর্ণ ইনিংসে বিশ্বজয়ের আশা দেখতে পাচ্ছে লাল-সবুজের প্রতিনিধিরা।

রবিবার (৯ ফেব্রুয়ারি) যুব বিশ্বকাপের ফাইনালে ভারত অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে ১৭৮ রান তাড়া করতে নেমেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। এই প্রতিবেদন লেখার সময়, বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে, ৪১ ওভারে তাদের সংগ্রহ ৭ উইকেটে ১৬৩ রান। ৪ উইকেট নিয়েছেন ভারতীয় লেগ স্পিনার রবি বিষ্ণই। ২ উইকেট শিকার করেছেন তার সতীর্থ পেসার সুশান্ত মিশ্র। বাকি উইকেটটি গেছে অনিয়মিত লেগ স্পিনার জয়সওয়ালের ঝুলিতে।

আশার আলো হয়ে ক্রিজে আছেন আকবর। তার সংগ্রহ ৭৬ বলে ৪২ রান। আকবরের সঙ্গী রকিবুল ইসলাম খেলছেন ১৯ বলে ৩ রানে। দুজনের অবিচ্ছিন্ন জুটির সংগ্রহ ২০ রান।

বৃষ্টিতে খেলা বন্ধ থাকে প্রায় ২০ মিনিট। এতে কিছু ওভার নষ্ট হয়েছে, বদলে গেছে ম্যাচের সমীকরণ। ফলে বৃষ্টির আগে ৩ উইকেট হাতে নিয়ে প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা জিততে যেখানে ৫৪ বলে বাংলাদেশের দরকার ছিল ১৫ রান, সেখানে বৃষ্টির পর তা কমে ৪ ওভারে দাঁড়িয়েছে মাত্র ৭ রানে।

এর আগে দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে টস হেরে ব্যাটিংয়ে নেমে ৪৭.২ ওভারে ১৭৭ রানে গুটিয়ে যায় ভারত অনূর্ধ্ব-১৯ দল।

বাঁহাতি পেসার শরিফুল ইসলাম ১০ ওভারে ২ উইকেট নেন ৩১ রানে। নতুন বলে তার সঙ্গী ডানহাতি পেসার তানজিম হাসান সাকিব ৮.২ ওভারে ২ উইকেট পান ২৮ রান দিয়ে। স্পিনার হাসান মুরাদের পরিবর্তে ফাইনালের একাদশে জায়গা করে নেওয়া পেস অলরাউন্ডার অভিষেক দাস বাংলাদেশের বোলারদের মধ্যে সবচেয়ে সফল। ৯ ওভারে ৩ উইকেট নিতে তার খরচা ৪০ রান।

ভারতের হয়ে লম্বা সময় টিকে থেকে একাই লড়াই করেন ওপেনার যশস্বী জয়সওয়াল। ১২১ বল খেলে ৮৮ রান করেন এই বাঁহাতি। তার ইনিংসে ছিল ৮ চার ও ১ ছক্কা। দলটির মাত্র তিন ব্যাটসম্যান দুই অঙ্কে পৌঁছান। মাত্র ২১ রানে তাদের শেষ ৬ উইকেট তুলে নেয় বাংলাদেশের যুবারা।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত অনূর্ধ্ব-১৯ দল: ৪৭.২ ওভারে ১৭৭ (জয়সওয়াল ৮৮, সাক্সেনা ২, ভার্মা ৩৮, গার্গ ৭, জুরেল ২২, বীর ০, আনকোলেকার ৩, বিষ্ণই ২, মিশ্র ৩, তিয়াগি ০, সিং ১*; শরিফুল ২/৩১, সাকিব ২/২৮, অভিষেক ৩/৪০, শামিম ০/৩৬, রকিবুল ১/২৯, হৃদয় ০/১২)।

Comments

The Daily Star  | English
New School Curriculum: Implementation limps along

New School Curriculum: Implementation limps along

One and a half years after it was launched, implementation of the new curriculum at schools is still in a shambles as the authorities are yet to finalise a method of evaluating the students.

9h ago