মানিকগঞ্জে বাল্যবিয়ে পণ্ড, কারাদণ্ড-জরিমানা

মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলায় বাল্যবিয়ের চেষ্টার অপরাধে মেয়ের বাবা ও বরকে এক মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।
প্রতীকী ছবি

মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলায় বাল্যবিয়ের চেষ্টার অপরাধে মেয়ের বাবা ও বরকে এক মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

গতকাল রবিবার রাত ৯টার দিকে সাটুরিয়া উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আশরাফুল আলম ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তাদের সাজা দেন।

আশরাফুল আলম জানিয়েছেন, সাটুরিয়া উপজেলার চাচিতারা গ্রামের নবম শ্রেণির এক ছাত্রীর সঙ্গে টাংগাইল জেলার মির্জাপুর উপজেলার খাগুটিয়া গ্রামের রাসেলের বিয়ের আয়োজন চলছিল। খবর পেয়ে তিনি তাৎক্ষণিক বিয়ে বাড়িতে গিয়ে বর, কনে ও কনের পিতাকে তার কার্যালয়ে নিয়ে আসেন। পরে, উভয় পক্ষের জবানবন্দি অনুযায়ী তিনি এই সাজা নেন।

অন্যদিকে, একই অপরাধে হরিরামপুরে বর ও বরের এক অভিভাবককে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

গতকাল সন্ধ্যা সাড়ে ৭টার দিকে হরিরামপুর উপজেলার কোর্টকান্দি গ্রামে গিয়ে বাল্যবিয়ে বন্ধ করেন হরিরামপুরের সহকারী কমিশনার (ভূমি) বিল্লাল হোসেন। একইসঙ্গে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জরিমানার আদেশ দেন তিনি।

দণ্ডপ্রাপ্তরা হলেন, উপজেলার মহিষাখোলা গ্রামের রবিউল শিকদার (বর) (২২) ও বরের অভিভাবক একই উপজেলার বেলায়েত শিকদার।

সহকারী কমিশনার (ভূমি) বিল্লাল হোসেন জানিয়েছেন, মেয়ে অপ্রাপ্তবয়স্ক হওয়ায় তার বাবা-মার কাছ থেকে অঙ্গীকারনামা নেওয়া হয়েছে। আর বাল্যবিয়ের চেষ্টার অপরাধে বর ও বরের অভিভাবককে জরিমানা করা হয়েছে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago