শীর্ষ খবর

সরকার কি ট্রাম্পের ভয়ে নীরব, প্রশ্ন মেননের

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা নিয়ে বাংলাদেশ সরকারের নীরব ভূমিকার কড়া সমালোচনা করেছেন ওয়াকার্স পার্টি সভাপতি রাশেদ খান মেনন।
rashed khan menon
সংসদ সদস্য রাশেদ খান মেনন। ছবি: ফাইল ফটো

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা নিয়ে বাংলাদেশ সরকারের নীরব ভূমিকার কড়া সমালোচনা করেছেন ওয়াকার্স পার্টি সভাপতি রাশেদ খান মেনন।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে মেনন বলেন, শান্তি পরিকল্পনার নামে ফিলিস্তিনকে ইজরায়েলের কাছে তুলে দেয়ার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র।

রাশেদ খান মেনন প্রশ্ন রাখেন, সরকার কি ট্রাম্পের ভয়ে নীরব আছে।

“বাংলাদেশের কূটনীতি হচ্ছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী মানুষের সমর্থন করা। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইজরায়েলের প্রেসিডেন্ট বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে মিলে এমন পরিকল্পনা করছে যাতে ইজরায়েলের হাতে ফিলিস্তিনকে তুলে দিতে পারে”, বলেন মেনন।

রাশেদ খান মেনন জানান, পরিকল্পনা মতো ফিলিস্তিনের কোনো সেনা থাকবে না এবং স্বাধীনতাকামীদের নিরস্ত্র করা হবে।

ফিলিস্তিন সরকার, ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি), ইউরোপীয় ইউনিয়ন এবং আরো অনেক দেশ ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনার নিন্দা জানিয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ এর আগে সবসময় ফিলিস্তিনের পক্ষে দাঁড়িয়েছে। কিন্তু সরকার এই পরিকল্পনা নিয়ে এখনো কিছুই জানায়নি।

পররাষ্ট্রমন্ত্রী এ এম আব্দুল মোমেনের সমালোচনা করে মেনন বলেন, রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী তার বক্তব্যে দেশের অর্থনীতি নিয়ে কথা বললেও, সীমান্ত হত্যা, পররাষ্ট্রনীতি এবং ফিলিস্তিন সংকট নিয়ে কিছু বলেননি।

রাশেদ খান মেননের পর পররাষ্ট্রমন্ত্রী তার বক্তব্যে জানান, ফিলিস্তিন বিষয়ে সরকার আগেও যে নীতিতে ছিল সেটিই অনুসরণ করা হচ্ছে। এ ব্যাপারে কোনো সন্দেহ নেই বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

 

Comments