বিসিএলের ফাইনাল গোলাপি বলে হচ্ছে না

চার দিনের নয়, দেশের একমাত্র ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ঘরোয়া প্রথম শ্রেণির আসর বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) ফাইনাল ম্যাচটি হবে পাঁচ দিনের।
tamim iqbal and rakibul hasan
তামিম ইকবাল (বামে) ও রকিবুল হাসান (মাঝে)। ছবি: ফিরোজ আহমেদ

চার দিনের নয়, দেশের একমাত্র ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ঘরোয়া প্রথম শ্রেণির আসর বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) ফাইনাল ম্যাচটি হবে পাঁচ দিনের।

শিরোপা নির্ধারণী ম্যাচটি দিবা-রাত্রির এবং গোলাপি বলে আয়োজন করার প্রস্তাব ছিল। কিন্তু তা আমলে নেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তাই চিরায়ত রীতিতে লাল বলেই হবে খেলা।

অথচ গেল বছর নভেম্বরে ভারতের মাটিতে দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয়টিতে গোলাপি বলে খেলেছিল বাংলাদেশ। কিন্তু ওই ম্যাচের আগে ছিল না কোনো প্রস্তুতি।

বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে এখন পর্যন্ত স্রেফ একটি ম্যাচ হয়েছে দিবা-রাত্রির। ২০১৩ সালের বিসিএলের ফাইনাল হয়েছিল গোলাপি বলে।

আগামী ২২ ফেব্রুয়ারি মাঠে গড়াবে বিসিএলের অষ্টম আসরের ফাইনাল ম্যাচটি। ভেন্যু হিসেবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামকে নির্বাচন করা হয়েছে।

কক্সবাজারের দুই ভেন্যুতে বিসিএলের তৃতীয় ও শেষ রাউন্ডের খেলা চলছে এখন। মধ্যাঞ্চলের বিপক্ষে খেলছে দক্ষিণাঞ্চল আর উত্তরাঞ্চল মোকাবিলা করছে পূর্বাঞ্চলকে।

দুই রাউন্ড শেষে আসরের ফাইনালে যাওয়ার লড়াইয়ে সবচেয়ে এগিয়ে আছে বর্তমান চ্যাম্পিয়ন দক্ষিণাঞ্চল। তাদের অর্জন ১৬.৩৯ পয়েন্ট। পূর্বাঞ্চলের পয়েন্ট ১৩.০৬।

তৃতীয় স্থানে থাকা মধ্যাঞ্চলেরও ফাইনালে ওঠার জোরালো সম্ভাবনা রয়েছে। তাদের সংগ্রহ ৯.৫ পয়েন্ট হলেও দক্ষিণাঞ্চলকে হারাতে পারলে স্বাভাবিক পয়েন্টের পাশাপাশি বাড়তি বোনাস পয়েন্টও পাবে তারা।

তবে মাত্র ৫ পয়েন্ট পাওয়া উত্তরাঞ্চলের ফাইনালের কোনো আশা নেই।

Comments

The Daily Star  | English

Hiring begins with bribery

UN independent experts say Bangladeshi workers pay up to 8 times for migration alone due to corruption of Malaysia ministries, Bangladesh mission and syndicates

37m ago