মাতৃভাষা হিসেবে বিশ্বে বাংলা পঞ্চম অবস্থানে

পৃথিবীর সবচেয়ে বেশি মানুষ কথা বলেন ইংরেজি ভাষায়। বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ কথা বলেন এই ভাষায়। মাতৃভাষা হিসেবে ইংরেজির অবস্থান তৃতীয়।
Shahid Minar
ছবি: স্টার ফাইল ফটো

পৃথিবীর সবচেয়ে বেশি মানুষ কথা বলেন ইংরেজি ভাষায়। বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ কথা বলেন এই ভাষায়। মাতৃভাষা হিসেবে ইংরেজির অবস্থান তৃতীয়।

মাতৃভাষা হিসেবে বিশ্ব-ভাষা তালিকায় বাংলার অবস্থান পঞ্চম এবং বহুল ব্যবহৃত ভাষা হিসেবে এর অবস্থান সপ্তম। ইন্দো-ইউরোপীয় ভাষাগোষ্ঠীর অন্তর্ভুক্ত বাংলায় কথা বলেন ২২ কোটির বেশি মানুষ।

ভাষা নিয়ে তথ্য সংগ্রহকারী সংস্থা ইথনোলগ’র সাম্প্রতিক প্রতিবেদনে তুলে ধরা হয়েছে বিশ্বের ১০০টি বহুল ব্যবহৃত ভাষার তালিকা। সেই সঙ্গে সংস্থাটি তুলে ধরেছে মাতৃভাষা হিসেবে ভাষাগুলোর ক্রমিক অবস্থান।

সংস্থাটির মতে, সারাবিশ্বে ইংরেজি ভাষায় কথা বলেন সবচেয়ে বেশি মানুষ। প্রায় ১১০ কোটি মানুষ এই ভাষায় কথা বললেও তাদের মাত্র ৩৩ শতাংশের মাতৃভাষা ইংরেজি।

বহুল ব্যবহৃত ভাষার তালিকায় দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে যথাক্রমে — মানদারিন (চীনা), হিন্দি, স্প্যানিশ এবং ফরাসি।

এই তালিকায় শীর্ষ দশ ভাষার মধ্যে রয়েছে যথাক্রমে আরবি, বাংলা, রুশ, পর্তুগিজ এবং ইন্দোনেশীয়।

ভাষা নিয়ে তথ্য সংগ্রহকারী সংস্থা ইথনোলগ’র মাতৃভাষা তালিকায় বিশ্বে বাংলা পঞ্চম অবস্থানে।

ইথনোলগ’র মাতৃভাষাভিত্তিক তালিকার শীর্ষে রয়েছে চীনের মানদারিন। সিনো-টিবেটান ভাষাগোষ্ঠীর এই ভাষায় কথা বলেন ৯০ কোটি মানুষের বেশি। এই তালিকায় দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছে ইন্দো-ইউরোপীয় ভাষাগোষ্ঠীর স্প্যানিশ, ইংরেজি এবং হিন্দি।

মাতৃভাষা হিসেবে স্প্যানিশে কথা বলেন ৪৬ কোটি মানুষ। ইংরেজিতে কথা বলেন ৩৭ কোটি এবং হিন্দিতে কথা বলেন ৩৪ কোটি মানুষ।

মাতৃভাষার শীর্ষ দশের তালিকায় রয়েছে: পর্তুগিজ, রুশ, জাপানি, পাকিস্তানের পাঞ্জাবি এবং ভারতের মারাঠি।

মাতৃভাষা হিসাবে পর্তুগিজে কথা বলেন ২২ কোটি, রুশ ভাষায় ১৫ কোটি, জাপানিতে ১২ কোটি, পাকিস্তানি পাঞ্জাবিতে ৯ কোটি এবং মারাঠিতে ৮ কোটি মানুষ।

Comments

The Daily Star  | English

Pahela Baishakh being celebrated

Pahela Baishakh, the first day of Bengali New Year-1431, is being celebrated across the country today with festivity, upholding the rich cultural values and rituals of the Bangalees

43m ago