শীর্ষ খবর

ছোটদের বড় নির্বাচন

সারাদেশের সব প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে শুরু হয়েছে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন। আজ সকাল ৯টা থেকে শুরু হওয়া এই ভোট চলবে বেলা ১টা পর্যন্ত।
SCE-1.jpg
স্টার ফাইল ছবি

সারাদেশের সব প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে শুরু হয়েছে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন। আজ সকাল ৯টা থেকে শুরু হওয়া এই ভোট চলবে বেলা ১টা পর্যন্ত।

দেশের ৬৩ হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত মোট ৭৬ লাখ ৬২ হাজার ৩৫২ জন শিক্ষার্থী এই নির্বাচনে ভোট দেবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্বাচনে প্রতি স্কুলে সাতজন করে মোট ৪ লাখ ৪১ হাজার ২৮ জন প্রতিনিধি নির্বাচিত হবে। এসব পদে প্রার্থী হয়েছে ৮ লাখ ২৭ হাজার ৫৯৫ জন।

এই নির্বাচনে নির্বাচন কমিশনার, প্রিসাইডিং অফিসার ও পোলিং অফিসার থাকবে শিক্ষার্থীদের মধ্য থেকে। তারা প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের পরামর্শে কাজ করবে। এই নির্বাচনে কোনো প্রতীক নেই।

স্টুডেন্টস কাউন্সিলের সাত জন নির্বাচিত প্রতিনিধির কাজের ক্ষেত্র হচ্ছে বিদ্যালয়, আঙ্গিনা ও টয়লেট পরিষ্কার পর্যবেক্ষণ করা ও বর্জ্য ব্যবস্থাপনা, পুস্তক ও শিখন সামগ্রী, স্বাস্থ্য, ক্রীড়া ও সংস্কৃতি, পানি সম্পদ, বৃক্ষরোপণ ও বাগান তৈরি এবং অভ্যর্থনা ও আপ্যায়ন।

SCE-2.jpg
স্টার ফাইল ছবি

২০১০ সালে প্রথম সারাদেশের ২০টি উপজেলার ১০০টি প্রাথমিক বিদ্যালয়ে সরাসরি ভোটের মাধ্যমে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন হয়। শিক্ষার্থীসহ সংশ্লিষ্টদের ব্যাপক আগ্রহ ও উদ্দীপনার ধারাবাহিকতায় ধাপে ধাপে শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বাড়ানো হয়েছে।

২০১১ সালে যেখানে ৭৪৩টি স্কুলে এই নির্বাচন হতো, এ বছর তা বেড়ে দাঁড়িয়েছে ৬৩ হাজার ৪টিতে।

Comments

The Daily Star  | English
Raushan Ershad

Raushan Ershad says she won’t participate in polls

Leader of the Opposition and JP Chief Patron Raushan Ershad today said she will not participate in the upcoming election

4h ago