জিম্বাবুয়েকে বেশি দূর যেতে দিলেন না রাহি-তাইজুল

আগের দিন ৬ উইকেট ফেলে জিম্বাবুয়েকে দ্রুত গুঁড়িয়ে দেওয়ার মিশনে ছিল বাংলাদেশ। রেজিস চাকাবার প্রতিরোধ সত্ত্বেও আবু জায়েদ রাহি আর তাইজুল ইসলাম মিলে সেই কাজটা করেছেন সহজেই।
Abu Jayed Rahi
ছবি: ফিরোজ আহমেদ

আগের দিন ৬ উইকেট ফেলে জিম্বাবুয়েকে দ্রুত গুঁড়িয়ে দেওয়ার মিশনে ছিল বাংলাদেশ। রেজিস চাকাবার প্রতিরোধ সত্ত্বেও আবু জায়েদ রাহি আর তাইজুল ইসলাম মিলে সেই কাজটা করেছেন সহজেই।  

রোববার মিরপুর টেস্টের দ্বিতীয় দিনের প্রথম সেশনে ৮০ মিনিট টিকেছে জিম্বাবুয়ের ইনিংস। ব্যাট করার জন্য বেশ ভালো উইকেটে সফরকারীরা অলআউট হয়েছে ২৬৫ রানে। আগের দিন ২ উইকেট নেওয়া রাহি এদিন নিয়েছেন আরও ২ উইকেট। ৫ উইকেটের সম্ভাবনা জাগালেও শেষ পর্যন্ত তা আর হয়নি। প্রথম দিনে উইকেট শূন্য তাইজুলও নিয়েছেন ২ উইকেট।

দুই অপরাজিত ব্যাটসম্যান রেজিস চাকাবা আর ডোনাল্ড টিরিপানো শুরুটা করেছিলেন দেখেশুনে। ধীরেসুস্থে খেলে বাড়াচ্ছিলেন রান। বাড়ছিল বাংলাদেশের উইকেট ফেলার প্রতীক্ষা। এক পেসার রাহির মুভমেন্ট, আরেক পাশে স্পিনার তাইজুল ইসলামের ঘূর্ণি।

জিম্বাবুয়াইনদের চেপে  দিনের সপ্তম ওভারে গিয়ে আসে সাফল্য। অফ স্টাম্পের বাইরে বল ফেলে আউটস্যুয়িংয়ে বের করছিলেন রাহি। টিরিপানোর কয়েকটি বল সামলানোর পর হলো ধৈর্যচ্যুতি। ড্রাইভ করতে গিয়ে খোঁচা মেরে ক্যাচ দিয়ে ফেললেন উইকেটের পেছনে।

তাইজুল ছিলেন না সেরা ছন্দে। তবে রাহি ছিলেন দুর্দান্ত। নিখুঁত জায়গায় বল ফেলে ক্রমাগত মুভমেন্ট আদায় করেই যাচ্ছিলেন। ফলও মিলে তাতে। টেল এন্ডার আনিসলে এনলোবোর তার বল পড়ার ক্ষমতা ছিল না। ক্রিজে এসে সহজেই হয়েছেন এলবিডব্লিও।

রাহিকে পর পর দুই উইকেট নিতে দেখে টনক নড়ে তাইজুলেরও। অভিষিক্ত চার্লটন টুসুমাকে দ্রুতই ফেরত পাঠান তিনি। কিন্তু শেষ উইকেটে আরও ২০ রান যোগ করে বসে জিম্বাবুয়ে। ৫ উইকেট নেওয়ার সম্ভাবনা ছিল দুজনের। নাঈম আর রাহি চেষ্টাও চালিয়েছিলেন। কিন্তু হয়নি।

টানা ৮ ওভার বল করে রাহি আক্রমণ থেকে সরার পর দিনের দ্বিতীয় স্পেলে ফিরে তাইজুল মুড়ে দেন ইনিংস। তার বলে স্লগ সুইপ করতে গিয়ে ক্যাচ উঠিয়ে ফেরেন চাকাবা।

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে প্রথম ইনিংস: ১০৬.৩ ওভারে ২৬৫ (মাসবাউরে ৬৪, কাসুজা ২, আরভিন ১০৭, টেইলর ১০, সিকান্দার ১৮, মারুমা ৭, চাকাবা ৩০, টিরিপানো ৮, এনলোবো ০, টুসুমা ০, নায়ুচি ৬*; ইবাদত ০/২৬, জায়েদ ৪/৭১, নাঈম ৪/৭০, তাইজুল ২/৯০)

Comments