অভিষেকে তানজিদের ঝড়ো ফিফটি, আবারও ব্যর্থ মাহমুদউল্লাহ

ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করলেই মিলবে টেস্টে ফেরার ডাক। কিন্তু বাংলাদেশের সাদা পোশাকের দল থেকে বাদ পড়া মাহমুদউল্লাহ আবারও করেছেন হতাশ। বিপরীত চিত্রের দেখা মিলেছে পূর্বাঞ্চলের তানজিদ হাসানের ব্যাটে। প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের প্রথম ইনিংসটি হাফসেঞ্চুরিতে রাঙিয়েছেন যুব বিশ্বকাপ জয়ী বাংলাদেশ দলের বাঁহাতি ব্যাটসম্যান।
mahmudullah
ফাইল ছবি

ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করলেই মিলবে টেস্টে ফেরার ডাক। কিন্তু বাংলাদেশের সাদা পোশাকের দল থেকে বাদ পড়া মাহমুদউল্লাহ আবারও করেছেন হতাশ। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ হয়েছেন দক্ষিণাঞ্চলের অভিজ্ঞ তারকা। বিপরীত চিত্রের দেখা মিলেছে পূর্বাঞ্চলের তানজিদ হাসানের ব্যাটে। প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের প্রথম ইনিংসটি হাফসেঞ্চুরিতে রাঙিয়েছেন যুব বিশ্বকাপ জয়ী বাংলাদেশ দলের বাঁহাতি ব্যাটসম্যান।

কেবল তানজিদই নন, দারুণ নৈপুণ্য দেখান আব্দুর রাজ্জাক আর আবু হায়দার রনিও। দক্ষিণাঞ্চলের অধিনায়ক রাজ্জাক বাঁহাতি স্পিনে নেন ৭ উইকেট, পূর্বাঞ্চলের বাঁহাতি পেসার আবু হায়দারের শিকার ৪ উইকেট। সকল হিসাব-নিকাশ মিলিয়ে সোমবার (২৪ ফেব্রুয়ারি) বিসিএলের ফাইনালের তৃতীয় দিন শেষে চালকের আসনে রয়েছে দক্ষিণাঞ্চল। দ্বিতীয় ইনিংসে ব্যাটিং বিপর্যয়ে পড়লেও ৩৩৮ রানের বড় লিড পেয়ে গেছে তারা। দিন শেষে তাদের সংগ্রহ ৮ উইকেটে ১২৫ রান। এর আগে পূর্বাঞ্চলের প্রথম ইনিংস থামে ২৭৩ রানে।

আগের দিনের ৩ উইকেটে ১১০ রান নিয়ে খেলতে নেমেছিল পূর্বাঞ্চল। মধ্যাহ্ন বিরতে যাওয়ার আগে মাহমুদুল হাসানের উইকেট হারিয়ে আরও ১১০ রান যোগ করে তারা। স্বাচ্ছন্দ্যে খেলতে থাকেন আফিফ হোসেন ও তানজিদ। তবে দ্বিতীয় সেশনে হুড়মুড় করে ভেঙে পড়ে দলটির ব্যাটিং লাইনআপ। রাজ্জাকের ঘূর্ণি জাদুতে ৬৩ রান যোগ করতে বাকি ৭ উইকেট হারিয়ে ফেলে তারা।

আফিফ ৯৮ বলে ৪৭ রানে রাজ্জাকের শিকার হন। পরে তানজিদকেও ফেরান এই বাঁহাতি স্পিনার। সাধারণত ওপেনিংয়ে নামলেও এদিন ছয়ে নেমে দ্যুতি ছড়ান তানজিদ। এই বাঁহাতি স্বভাবসুলভ ব্যাটিংয়ে খেলেন ৮৭ বলে ৮২ রানের আগ্রাসী ইনিংস। তার ইনিংসে ছিল ৭ চার ও ২ ছয়। ১০২ রানে ৭ উইকেট নিয়ে দক্ষিণাঞ্চলকে ২১৩ রানের বিশাল লিড পাইয়ে দেন রাজ্জাক।

ফলো অন করানোর সুযোগ থাকলেও পূর্বাঞ্চলকে আবার ব্যাটিংয়ে না পাঠিয়ে নিজেরা নামে দক্ষিণাঞ্চল। তবে প্রতিপক্ষ পেসারদের দাপটে অল্প রানে গুটিয়ে যাওয়ার শঙ্কায় রয়েছে তারা। মেহেদী হাসান ৬৮ বলে ৪১ রানে অপরাজিত থেকে একাই লড়াই করছেন। আবু হায়দার ৫১ রানে নেন ৪ উইকেট। হাসান মাহমুদ ও রুয়েল মিয়া শিকার করেন ২টি করে উইকেট।

মাহমুদউল্লাহ ব্যাটিং অর্ডার পাল্টে তিনে নেমে হাত খুলে খেলার ইঙ্গিত দিয়েছিলেন। তবে আবু হায়দার তাকে এগোতে দেননি। ১১ বলে ২ চার ও ১ ছয়ে ১৭ রান করে বিদায় নেন মাহমুদউল্লাহ। আগের ইনিংসে পাঁচে নেমে ৪ বলে ১ রান করে সাজঘরে ফিরেছিলেন তিনি।

সংক্ষিপ্ত স্কোর:

(তৃতীয় দিন শেষে)

দক্ষিণাঞ্চল প্রথম ইনিংস: ৪৮৬

পূর্বাঞ্চল প্রথম ইনিংস: (আগের দিন ১১০/৩) ৮৬.৩ ওভারে ২৭৩ (মাহমুদুল ৩৩, আফিফ ৪৭, তানজিদ ৮২, জাকির ১০, আবু হায়দার ২, সাকলাইন ০, রুয়েল ৫, হাসান ৪*; শফিউল ২/৭২, আল-আমিন ০/৩৮, রাজ্জাক ৭/১০২, মেহেদী ১/৬০)

দক্ষিণাঞ্চল দ্বিতীয় ইনিংস: ৩০.১ ওভারে ১২৫/৮ (ফজলে মাহমুদ ১, এনামুল ১০, মাহমুদউল্লাহ ১৭, শামসুর ১৬, নুরুল ৮, আল-আমিন ৮, ফরহাদ ৩, মেহেদী ৪১*, শফিউল ৫, রাজ্জাক ১*; হাসান ২/২২, আবু হায়দার ৪/৫১, রুয়েল ২/২২, আশরাফুল ০/৬, আফিফ ০/১০, সাকলাইন ০/০, মাহমুদুল ০/০)।

Comments

The Daily Star  | English
biman flyers

Biman does a 180 to buy Airbus planes

In January this year, Biman found that it would be making massive losses if it bought two Airbus A350 planes.

5h ago