শীর্ষ খবর

মিয়ানমারে উন্নয়ন সহযোগিতা স্থগিতের ঘোষণা জার্মানির

বাংলাদেশে থেকে রোহিঙ্গা শরণার্থীদের নিরাপদে ফিরিয়ে না নেওয়া পর্যন্ত মিয়ানমারের সঙ্গে উন্নয়ন সহযোগিতা স্থগিতের ঘোষণা দিয়েছে জার্মানি।
কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করেছেন জার্মানির অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন বিষয়ক মন্ত্রী ড. জার্ড মুলার। ছবি: সৌজন্য

বাংলাদেশে থেকে রোহিঙ্গা শরণার্থীদের নিরাপদে ফিরিয়ে না নেওয়া পর্যন্ত মিয়ানমারের সঙ্গে উন্নয়ন সহযোগিতা স্থগিতের ঘোষণা দিয়েছে জার্মানি। 

জার্মানির অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন বিষয়ক মন্ত্রী ড. জার্ড মুলার গতকাল বুধবার কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শন করে এই ঘোষণা দিয়েছেন বলে মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। দুদিনের সংক্ষিপ্ত সফর শেষে নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ছেড়েছেন তিনি।

২০১৮ সালের নভেম্বরে জার্মানি ও মিয়ানমারের মধ্যে টেকসই অর্থনৈতিক উন্নয়ন এবং খাদ্য ও পুষ্টি নিরাপত্তাসহ গ্রামীণ উন্নয়নে ৩৪ দশমিক ৫ মিলিয়ন ইউরোর সহযোগিতা চুক্তি হয়েছিল। এ ছাড়া, জার্মানির সহযোগিতায় মিয়ানমারে ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তাদের সক্ষমতা বাড়ানোর প্রকল্প চালু ছিল ২০১২ থেকে ২০১৯ সাল পর্যন্ত।

এর আগে মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন মুলার। জার্মানি সরকারকে রোহিঙ্গা ইস্যুতে আরও সক্রিয় ভূমিকা পালনের আহ্বান জানান প্রধানমন্ত্রী।

মুলার বলেন, রোহিঙ্গাদের দুর্দশা বিশ্বের অন্যতম বড় ট্র্যাজেডিতে পরিণত হচ্ছে। তুলনা করলে এটি সিরিয়ার পর শরণার্থীদের জন্য দ্বিতীয় খারাপ অবস্থা।

তিনি বলেন, ‘রোহিঙ্গাদের সুরক্ষা এবং তাদের স্বেচ্ছায় ফেরানোর ব্যাপারে মিয়ানমারের অবশ্যই কাজ করা উচিত।’

Comments

The Daily Star  | English

Iranian Red Crescent says bodies recovered from Raisi helicopter crash site

President Raisi, the foreign minister and all the passengers in the helicopter were killed in the crash, senior Iranian official told Reuters

4h ago