খেলা

সাত মাস পর জাতীয় দলের অনুশীলনে মাশরাফির একদিন

দীর্ঘদিন পর জাতীয় দলের অনুশীলন নেটে বাংলাদেশ ওয়ানডে অধিনায়ককে পাওয়া গেল এমন ফুরফুরে মেজাজে। নেটে বল করেছেন খুব সামান্য সময়। ওতেই বেশ ধারালো দেখা গেছে তাকে। তবে মাশরাফিকে সবচেয়ে বেশি দেখা গেছে অনেকদিনের জং ধরা পুরনো আবহ ফেরানোর চেষ্টায়।
Mashrafe Mortaza
ছবি: ফিরোজ আহমেদ

এক নম্বর নেটে মাশরাফি বিন মর্তুজার অফ স্টাম্পের বাইরের বল তামিম ইকবাল খেলতে গেলেন লফটেড ড্রাইভ, কিন্তু ঠিক মাঝব্যাটে লাগল না। বল উড়ে গেল কাভারের দিকে । মাশরাফি ‘আউট’, ‘আউট’ বলে উল্লাসরত। কিন্তু তামিম কিছুতেই মানবেন না সেটা আউট। তার কথা বল পেরিয়েছে ৩০ গজের বৃত্ত, এটা চার। মাশরাফির পালটা জবাব, ‘আরে কাভারে ইজি ক্যাচ’। তামিম না মানায় মাথায় হাত দিয়ে বসে বিস্ময় মাশরাফির।  আম্পায়ারের ভূমিকায় থাকা ওটিস গিবসন যেন এমন মজার দৃশ্য জীবনে দেখেননি।  দীর্ঘদিন পর জাতীয় দলের অনুশীলন নেটে বাংলাদেশ ওয়ানডে অধিনায়ককে পাওয়া গেল এমন ফুরফুরে মেজাজে। নেটে বল করেছেন খুব সামান্য সময়। ওতেই বেশ ধারালো দেখা গেছে তাকে। তবে মাশরাফিকে সবচেয়ে বেশি দেখা গেছে অনেকদিনের জং ধরা পুরনো আবহ ফেরানোর চেষ্টায়।  

শুক্রবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বিকেল সাড়ে তিনটা থেকে ছিল বাংলাদেশ দলের অনুশীলন। সময়ের কিছুটা আগে কোচ আর সব খেলোয়াড় নেমে গেলেন মাঠে। কোচ রাসেল ডমিঙ্গো সবাইকে নিয়ে গোল হয়ে সভার মতো বসেছেন। দেরি হয়ে যচ্ছিল বলে ড্রেসিং রুম থেকে দৌড়ে গিয়ে সেখানে যোগ দিলেন মাশরাফি। গিয়েই অবশ্য সেই সভার মধ্যমণি তিনিই। লম্বা একটা বক্তব্য দিতে দেখা গেল তাকে। আঙুল নেড়ে কী সব বোঝালেন। তাতে পাওয়া গেল চিরচেনা নেতারই ছবি। 

এরপর শুরু অনুশীলন। মাশরাফি ঘুরেফিরে এর, ওর কাছে গিয়ে কথা বলেছেন। প্রধান কোচের সঙ্গেই অবশ্য তাকে দেখা গেছে বেশিরভাগ সময়।

পরে নেটে মাশরাফি বল করেছেন পাঁচ ওভারের মতো। শুরুতে ছোট রানআপে কম এফোর্ট দিয়ে চালিয়েছেন বোলিং। ধীরে ধীরে এফোর্ট বাড়িয়েছেন। বিপিএলের পর শরীর থেকে বাড়তি মেদ ঝরিয়েছেন। ওয়ানডে সিরিজের জন্য ঢাকায় নেটে তাকে দারুণ বল করতে দেখা গেছে। সিলেটেও মিলল তার ছিটেফোঁটা। হিসেবে ধরলে মাশরাফি বলে এদিন অন্তত তিনবার আউট হয়েছেন তামিম, বার কয়েক হয়েছেন পরাস্ত। এমনিতে বাংলাদেশের নেটে মাশরাফি-তামিম কাউকে ছাড় না দিয়ে চালান লড়াই। নির্মোহ দৃষ্টিতে দেখলে আজকের লড়াইয়ে মাশরাফিকেই এগিয়ে রাখতে হয়। 

বোলিং শেষ করে পরে নেটে তেড়েফুঁড়ে ব্যাট করতেও দেখা গেছে তাকে। অনুশীলন সেরে কোচের সঙ্গে একান্তে লম্বা সময় নিয়ে কথা হয়েছে অধিনায়কের। একাদশ, দলের পরিকল্পনা ঠিক করারই সভা হয়ত।

Mashrafe Mortaza

জিম্বাবুয়ে সিরিজ দিয়ে মাশরাফি জাতীয় দলের চেনা আঙিনায় ফিরলেন প্রায় সাতমাস পর। হতাশার বিশ্বকাপ শেষে জুলাই মাসে দেশে ফিরে শ্রীলঙ্কা যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। হ্যামস্ট্রিংয়ের চোটে যাওয়ার আগের দিন ছিটকে যান তিনি। এরপর এই কমাস বাংলাদেশ খেলেনি কোন ওয়ানডে, মাশরাফিকেও জাতীয় দলের অনুশীলনে দেখার সুযোগ তাই ছিল না।

তবে না থেকেও পুরোটা সময় ‘অবসর বিতর্ক’ নিয়ে তুমুল আলোচনায় ছিলেন তিনি। পাঁচমাস খেলা, অনুশীলনের বাইরে থেকে ফিরেছিলেন বিপিএলে। ভাল-মন্দের বিপিএলের পর ফের চাঙা হয় তার অবসর বিতর্ক। মাশরাফিকে মাঠ থেকে বিদায় দিতে অনেকবারই নিজেদের ইচ্ছে জানিয়ে আসছে বিসিবি, মাশরাফি নিজে অবশ্য সেই বিদায় নিতে রাজি নন। সম্প্রতি বোর্ড প্রধান বলেছেন, মাসখানেকের মধ্যে পরবর্তী ওয়ানডে অধিনায়ক ঘোষণা করবেন তারা। জিম্বাবুয়ের বিপক্ষে এই সিরিজই অধিনায়ক হিসেবে মাশরাফির শেষ কিনা, এই নিয়ে আছে ধোঁয়াশা। 

‘অবসর বিতর্ক’, ‘ক্রিকেটারদের আন্দোলন’ নিয়ে অনেক ক্রিকেটারের সঙ্গে দূরত্ব তৈরি হয়েছিল মাশরাফির। আবার অধিনায়কত্বের নাটাই নিজের হাতে নিয়ে সেই দূরত্ব দূর করারও চ্যালেঞ্জ তার। প্রথম দিনের অনুশীলনে মাশরাফিকে তাই পুরনো আবহ ফিরিয়ে আনারও একটা চেষ্টায় দেখা গেল।

ওয়ানডে স্কোয়াডের ক্রিকেটারদের বাইরে এদিন অনুশীলনে ছিলেন আবু জায়েদ রাহি, সৈয়দ খালেদ আহমদ আর নাঈম হাসান। রাহি এসেছিলেন ওয়ানডে দলকে সহায়তা করতে। সদ্য চোট থেকে সেরে উঠা খালেদ জাতীয় দলের ফিজিও জুলিয়ান ক্যালিফ্যাতোর সঙ্গে কথা বলেছেন আর নাঈম কাজ করেছেন ড্যানিয়েল ভেট্টোরির সঙ্গে।

Russell Domingo & Mashrafe Mortaza

Comments

The Daily Star  | English

2 MRT lines may miss deadline

The metro rail authorities are likely to miss the 2030 deadline for completing two of the six planned metro lines in Dhaka as they have not yet started carrying out feasibility studies for the two lines.

8h ago