‘যারা বলে মেসির চেয়ে রোনালদো সেরা, তারা ফুটবল বোঝে না’

লিওনেল মেসি আর ক্রিস্তিয়ানো রোনালদোর মধ্যে কে সেরা? এই প্রশ্নের উত্তরে দ্বিধা-বিভক্ত গোটা ফুটবল বিশ্ব। গেল এক দশকেরও বেশি সময় ধরে চলমান এই বিতর্কে এবার যোগ দিলেন ডাচ কিংবদন্তি মার্কো ভ্যান বাস্তেন।
messi and ronaldo
ছবি: এএফপি

লিওনেল মেসি আর ক্রিস্তিয়ানো রোনালদোর মধ্যে কে সেরা? এই প্রশ্নের উত্তরে দ্বিধা-বিভক্ত গোটা ফুটবল বিশ্ব। গেল এক দশকেরও বেশি সময় ধরে চলমান এই বিতর্কে এবার যোগ দিলেন ডাচ কিংবদন্তি মার্কো ভ্যান বাস্তেন। নেদারল্যান্ডসের সাবেক তারকা খেলোয়াড় এবং বর্তমান প্রধান কোচের ভোটটা অবশ্য পড়েছে আর্জেন্টাইন অধিনায়ক মেসির বাক্সে। তবে পর্তুগিজ দলনেতা রোনালদোকেও সেরাদের একজন ফুটবলার মনে করেন তিনি।

সম্প্রতি ইতালিয়ান দৈনিক ‘কোরিয়েরে দেইয়্যা সেরা’র কাছে ১৯৮৮ ইউরো চ্যাম্পিয়নশিপ জয়ী বাস্তেন বলেছেন, ‘ক্রিস্তিয়ানো রোনালদো একজন অসাধারণ খেলোয়াড়। কিন্তু যারা দাবি করে যে, সে মেসির চেয়ে সেরা, তারা ফুটবলের কিছুই বোঝে না কিংবা খারাপ কোনো উদ্দেশ্য নিয়ে বলে।’

৩৩ ছুঁইছুঁই মেসি রেকর্ড ছয়বারের ব্যালন ডি’অর জয়ী। পাঁচবার এই মর্যাদাপূর্ণ পুরস্কার জিতে ৩৫ বছর বয়সী রোনালদো আছেন তার ঠিক পেছনেই। তিনি অবশ্য এগিয়ে আছেন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জেতায়। ইউরোপের সেরা ক্লাব আসরে তার পাঁচটি শিরোপার বিপরীতে মেসির শিরোপা চারটি। দুজনের ঝুলিতে আছে এমন ভুরিভুরি অর্জন- ব্যক্তিগত আর দলীয় উভয় ক্ষেত্রে। লম্বা সময় ধরে তাদের যে দ্বৈরথ চলছে, তা ফুটবল ইতিহাসেরই অন্যতম সেরা উপকরণ।

তবে তিনবারের ব্যালন ডি’অর জয়ী বাস্তেনের চোখে মেসিই সেরা। নিজের অবস্থানের পক্ষে যুক্তি দিয়ে তিনি বলেছেন, ‘মেসি অদ্বিতীয়, অতুলনীয় এবং পুনরায় সৃষ্টির ঊর্ধ্বে। তার মতো খেলোয়াড় প্রতি ৫০ বা ১০০ বছরে একবার আসে। শৈশবে সে ফুটবল জিনিয়াসদের পাত্রে পড়ে গিয়েছিল (রূপক অর্থে)।’

বরাবরের মতো চলতি মৌসুমেও মেসি ও রোনালদো আছেন চেনা ছন্দে। রিয়াল মাদ্রিদ ছেড়ে ২০১৮ সালে জুভেন্টাসে যোগ দিয়ে প্রথম মৌসুমে ইতালিয়ান সিরি আ’তে ২১ গোল করেছিলেন রোনালদো। এবার লিগের ১৫ ম্যাচ বাকি থাকতেই সমসংখ্যক গোল করার কৃতিত্ব দেখিয়েছেন তিনি। অন্যদিকে, বার্সেলোনার হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে মেসি এখন পর্যন্ত করেছেন ২৩ গোল।

Comments

The Daily Star  | English

Floods cause Tk 14,421 crore damage in eastern Bangladesh: CPD study

The study highlighted that the damage represents 1.81 percent of the national budget for fiscal year (FY) 2024-25

1h ago