টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

সফরকারীদের বিপক্ষে টস জিতে নিয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। সাত মাস পর জাতীয় দলের জার্সিতে নেমে তিনি আগে বেছে নিয়েছেন ব্যাটিং।
toss bangladesh vs zimbabwe
ছবি: ফিরোজ আহমেদ

টেস্ট মিশন শেষ, এবার ওয়ানডে। সাম্প্রতিক সময়ের ব্যর্থতা থেকে ঘুরে দাঁড়াতে জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে ৫০ ওভারের সিরিজে নামছে বাংলাদেশ। প্রথম ম্যাচে শুরুটা ভালো হয়েছে টাইগারদের। সফরকারীদের বিপক্ষে টস জিতে নিয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। সাত মাস পর জাতীয় দলের জার্সিতে নেমে তিনি আগে বেছে নিয়েছেন ব্যাটিং। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় বেলা ১টায় শুরু হবে দিবা-রাত্রির ম্যাচটি।

গেল জুলাইয়ের শ্রীলঙ্কা সফরের পর আবার ওয়ানডে ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ দল। লঙ্কানদের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছিল দলটি। সেখানে হোয়াইটওয়াশ হতে হয়েছিল তাদের। এর আগে বিশ্বকাপেও সময়টা ভালো যায়নি। তবে শ্রীলঙ্কায় খেলা দলটিতে ব্যাপক পরিবর্তন এনে জিম্বাবুয়ের বিপক্ষে স্কোয়াড দিয়েছে বাংলাদেশ। স্বাভাবিকভাবেই একাদশেও আছে অনেক পরিবর্তন।

তিন পেসার নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। অধিনায়ক মাশরাফির সঙ্গে মোস্তাফিজুর রহমান ও দীর্ঘদিন পর দলে ফেরা পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন থাকছেন। সাকিব আল হাসান না থাকায় বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম আছেন। তার সঙ্গে আরেক স্পিনার হিসেবে মেহেদী হাসান মিরাজের জায়গা হয়েছে। জিম্বাবুয়ের হয়ে আন্তর্জাতিক অভিষেকের স্বাদ পাচ্ছেন ১৯ বছর বয়সী স্পিন অলরাউন্ডার ওয়েসলি মাধেভেরে।

জিম্বাবুয়ের বিপক্ষে এ সিরিজে খেলার চেয়ে এবার আলোচনা হচ্ছে অধিনায়ক মাশরাফিকে নিয়ে। এটাই তার শেষ সিরিজ হবে কি না, কিংবা থাকলেও পরবর্তীতে অধিনায়ক থাকবেন কি না, এসব নিয়ে নানা প্রশ্ন। মাশরাফি অবশ্য সব ঠেলে দিয়েছে বিসিবির কোর্টে।

বাংলাদেশ একাদশ:

তামিম ইকবাল, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, মাশরাফি বিন মুর্তজা, তাইজুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।

জিম্বাবুয়ে একাদশ:

চামু চিবাবা, টিনাশে কামুনহুকামউই, ব্রেন্ডন টেইলর, সিকান্দার রাজা, রেগিস চাকাভা, রিচমন্ড মুটুমবামি, টিনোটেন্ডা মুটোমবোডজি, ডোনাল্ড টিরিপানো, ওয়েসলি মাধেভেরে, ক্রিস এমপোফু ও কার্ল মুম্বা।

Comments