নিরুপায় হয়ে ব্যাটিং কোচকে স্কোয়াডে নিল জিম্বাবুয়ে

স্কোয়াডে বিকল্প ব্যাটসম্যান না থাকায় কনকাশনের কথা ভেবে ব্যাটিং কোচ ও সাবেক ক্রিকেটার স্টুয়ার্ট মাৎসিকেনেরিকে স্কোয়াডে যুক্ত করেছে জিম্বাবুয়ে।
zimbabwe matsikenyeri
ছবি: সম্পাদিত

সন্তান সম্ভবা স্ত্রীর পাশে থাকতে টেস্ট ম্যাচে ছিলেন না সাদা পোশাকের নিয়মিত অধিনায়ক শন উইলিয়ামস। ওয়ানডে দলে যোগ দিতে তিনি সিলেট এসে পৌঁছাবেন প্রথম ওয়ানডে মাঠে গড়ানোর দিনে। গতরাতে হুট করে অসুস্থ হওয়ায় আবার হাসপাতালে নিতে হয়েছিল ক্রেইগ আরভিনকে। স্কোয়াডে বিকল্প ব্যাটসম্যান না থাকায় কনকাশনের কথা ভেবে ব্যাটিং কোচ ও সাবেক ক্রিকেটার স্টুয়ার্ট মাৎসিকেনেরিকে স্কোয়াডে যুক্ত করেছে জিম্বাবুয়ে।

রবিবার (১ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে প্রথম ওয়ানডেতে টস হেরে আগে ফিল্ডিং পেয়েছে জিম্বাবুয়ে। টসের পর গণমাধ্যমের কাছে তাদের পাঠানো একাদশে দেখা মেলে চমকের।

১৬তম সদস্য হিসেবে স্কোয়াডে নেওয়া হয়েছে মাৎসিকেনেরিকে। ব্যাটিং কোচকে ম্যাচের দিন স্কোয়াডে নেওয়ার ঘটনা ক্রিকেট ইতিহাসেই বেশ বিরল। উইলিয়ামসের অনুপস্থিতিতে টেস্ট অধিনায়কত্ব করেছিলেন আরভিন। ওয়ানডে দলেরও মূল খেলোয়াড়দের একজন তিনি। কিন্তু আগের দিন শ্বাসকষ্টে ভোগায় সিলেটের একটি হাসপাতালে নেওয়া হয় তাকে। স্বাভাবিক কারণেই খেলার মতো ফিট নন তিনি।

আরভিনের অসুস্থতা আর উইলিয়ামসনের এসে না পৌঁছানোয় ১৫ জনের জিম্বাবুয়ে স্কোয়াড নেমে আসে ১৩ জনে। একাদশের বাইরে থাকা চার্লটন টুশুমা আর আইনসলে এনডিলোভু- দুজনেই বোলার। ম্যাচের মধ্যে মাথায় আঘাতজনিত কারণে কোনো ব্যাটসম্যানের বদলি নিতে হলে তাই দলকে পড়তে হতো বিপাকে। সে চিন্তা থেকেই মাৎসিকেনেরিকে তড়িঘড়ি করে দলে নিয়েছে জিম্বাবুয়ে।

মাৎসিকেনেরি অবশ্য বাংলাদেশের জন্য বেশ পরিচিত নাম। জিম্বাবুয়ের হয়ে ১১৩ ওয়ানডেতে নামা এই ডানহাতি টপ অর্ডার ব্যাটসম্যান এখন খেলা ছেড়ে দলটির ব্যাটিং কোচ। তিনি সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন পাঁচ বছর আগে। ২০১৫ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচের পর কোনো ফরম্যাটেই আর আন্তর্জাতিক ক্রিকেটে খেলা হয়নি তার।

Comments

The Daily Star  | English

Sundarbans: Bangladesh's shield against cyclones

The coastline of Bangladesh has been hammered by cyclones over and over since time immemorial

28m ago