ব্যর্থতার বৃত্তে বন্দি কোহলি, সিরিজ হারের শঙ্কায় ভারত

হতাশার এক টেস্ট সিরিজের শেষটাতেও ব্যর্থতার বৃত্ত ভাঙতে পারলেন না বিরাট কোহলি। কিউইদের বিপক্ষে সাদা পোশাকে টানা চার ইনিংসে বিশের নিচে আউট হলেন ভারত অধিনায়ক।
virat kohli
ছবি: এএফপি

মোহাম্মদ শামি-জসপ্রিত বুমরাহদের নৈপুণ্যে ভারত পেল ছোট্ট লিড। কিন্তু সেই স্বস্তিটুকু টিকল না দিনের শেষ পর্যন্ত। দুর্দান্ত বোলিংয়ে ট্রেন্ট বোল্ট ভারতীয় ব্যাটিংকে তছনছ করে দিয়ে নিউজিল্যান্ডকে দিচ্ছেন সিরিজ জয়ের সুবাস। আর হতাশার এক টেস্ট সিরিজের শেষটাতেও ব্যর্থতার বৃত্ত ভাঙতে পারলেন না বিরাট কোহলি। কিউইদের বিপক্ষে সাদা পোশাকে টানা চার ইনিংসে বিশের নিচে আউট হলেন ভারত অধিনায়ক।

রবিবার (১ মার্চ) ক্রাইস্টচার্চে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষ সুবিধাজনক অবস্থানে রয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে ভারতের ২৪২ রানের জবাবে তারা অলআউট হয় ২৩৫ রানে। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাটিং বিপর্যয়ে পড়া ভারত ৯০ রান তুলতে হারিয়ে ফেলেছে ৬ উইকেট। হাতে মাত্র ৪ উইকেট নিয়ে তাদের মোট লিড ৯৭ রানের।

এদিন উইকেট পড়েছে মোট ১৬টি। আগের দিনের বিনা উইকেটে ৬৩ রান নিয়ে খেলতে নামা কিউইরা গুটিয়ে যায় চা বিরতির আগে। ওপেনার টম ল্যাথাম ছাড়া আর কোনো ব্যাটসম্যানই ইনিংস টানতে পারেননি। এই বাঁহাতির ব্যাট থেকে আসে ১২২ বলে ৫২ রান। নয়ে নেমে ৬৩ বলে ৪৯ বলের ইনিংস খেলে নিউজিল্যান্ডের ইনিংস দুইশ পাঁড় করান পেসার কাইল জেমিসন। ভারতের হয়ে শামি ৮১ রানে ৪ ও বুমরাহ ৬২ রানে ৩ উইকেট নেন।

আবার ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই উইকেট হারায় ভারত। ব্যাটসম্যানরা দাঁড়াতেই পারেননি কিউই পেস আক্রমণের সামনে। গড়ে ওঠেনি কোনো জুটিও। লম্বা সময় উইকেটে থেকে ৮৮ বলে সর্বোচ্চ ২৪ রান করা চেতেশ্বর পুজারাকে ফেরান বাঁহাতি গতিতারকা বোল্ট। ৩০ বলে ১৪ রান করে কোহলি কলিন ডি গ্র্যান্ডহোমের শিকার হন। উইকেটে আছেন হনুমা বিহারি ৫ ও রিশভ পান্ত ১ রানে।

ওয়েলিংটনে সিরিজের আগের টেস্টে ১০ উইকেটে জিতেছিল স্বাগতিক নিউজিল্যান্ড। অবিশ্বাস্য কিছু না ঘটলে চলতি ম্যাচের ফয়সালা তৃতীয় দিনেই হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি।

সংক্ষিপ্ত স্কোর:

(দ্বিতীয় দিন শেষে)

ভারত প্রথম ইনিংস: ৬৩ ওভারে ২৪২

নিউজিল্যান্ড প্রথম ইনিংস: (আগের দিন ৬৩/০) ৭৩.১ ওভারে ২৩৫ (ল্যাথাম ৫২, ব্লান্ডেল ৩০, উইলিয়ামসন ৩, টেইলর ১৫, নিকোলস ১৪, ওয়াটলিং ০, ডি গ্র্যান্ডহোম ২৬, সাউদি ০, জেমিসন ৪৯, ওয়াগনার ২১, বোল্ট ১*; বুমরাহ ৩/৬২, উমেশ ১/৪৬, শামি ৪/৮১, জাদেজা ২/২২)

ভারত দ্বিতীয় ইনিংস: ৩৬ ওভারে ৯০/৬ (পৃথ্বী ১৪, মায়াঙ্ক ৩, পুজারা ২৪, কোহলি ১৪, রাহানে ৯, উমেশ ১, বিহারি ৫*, পান্ত ১*; সাউদি ১/২০, বোল্ট ৩/১২, জেমিসন ০/১৮, ডি গ্র্যান্ডহোম ১/৩, ওয়াগনার ১/১৮)।

Comments

The Daily Star  | English

Freeze ex-IGP Benazir’s 119 more properties: court

A Dhaka court today ordered the authorities concerned to freeze assets which former IGP Benazir Ahmed and his family members bought through 119 deeds

44m ago