টানা তৃতীয়বার কারাবাও কাপে চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি

টানা তৃতীয়বারের মতো ঘরোয়া নক-আউট আসর কারাবাও কাপের শিরোপা জিতল ম্যানচেস্টার সিটি। সবশেষ পাঁচ বছরে চারবারই এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব দেখাল তারা।
man city
ছবি: টুইটার

টানা তৃতীয়বারের মতো ঘরোয়া নক-আউট আসর কারাবাও কাপের শিরোপা জিতল ম্যানচেস্টার সিটি। সবশেষ পাঁচ বছরে চারবারই এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব দেখাল তারা।

রবিবার রাতে ওয়েম্বলি স্টেডিয়ামে অ্যাস্টন ভিলাকে ২-১ গোলে হারায় পেপ গার্দিওলার শিষ্যরা। সিটিজেনদের হয়ে জালের ঠিকানা খুঁজে নেন সার্জিও আগুয়েরো ও রদ্রি। ভিলার হয়ে ব্যবধান কমান এমবাওয়ানা সামাত্তা। সবগুলো গোলই হয় ম্যাচের প্রথমার্ধে।

লিগ কাপে এটি ম্যান সিটির সপ্তম শিরোপা। আট শিরোপা নিয়ে এককভাবে শীর্ষে আছে লিভারপুল। পাঁচটি করে শিরোপা নিয়ে যৌথভাবে তৃতীয় স্থানে রয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি ও অ্যাস্টন ভিলা।

শিরোপা নির্ধারণী ম্যাচে অ্যাস্টন ভিলা উজ্জীবিত পারফরম্যান্স দেখালেও তারকাখচিত ম্যান সিটির সঙ্গে লড়াইয়ে তারা পেরে ওঠেনি। বরাবরের মতো এ ম্যাচেও বল দখল ও আক্রমণে আধিপত্য দেখান আগুয়েরোরা। সিটির পায়ে ছিল ৭০ শতাংশ বল। প্রতিপক্ষের গোলমুখে তারা শট নেয় ২২টি, বিপরীতে ভিলা নিতে পারে মাত্র পাঁচটি।

ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা ধরে রাখার সম্ভাবনা প্রায় শেষ হয়ে যাওয়া সিটি এগিয়ে যায় ম্যাচের ২০তম মিনিটে। স্প্যানিশ মিডফিল্ডার রদ্রির উঁচু করে বাড়ানো বলে ইংলিশ তরুণ ফিল ফোডেন হেড করার পর ডি-বক্সের ভেতর থেকে ডান পায়ের শটে জাল খুঁজে নেন আর্জেন্টাইন ফরোয়ার্ড আগুয়েরো।

বল দখলে রেখে একের পর এক আক্রমণে ভিলার রক্ষণভাগকে ব্যতিব্যস্ত করে রাখা সিটি ব্যবধান দ্বিগুণ করে ৩০তম মিনিটে। জার্মান মিডফিল্ডার ইলকাই গুন্দোগানের কর্নার থেকে হেডে লক্ষ্যভেদ করেন রদ্রি।

অ্যাস্টন ভিলা ম্যাচে ফেরার রসদ পায় ৪১তম মিনিটে। আনওয়ার এল-গাজির ক্রসে দুর্দান্ত ডাইভিং হেডে সিটির গোলরক্ষক ক্লদিও ব্রাভোকে পরাস্ত করেন তানজানিয়ার ফরোয়ার্ড সামাত্তা।

দ্বিতীয়ার্ধে সিটি ব্যবধান বাড়াতে পারেনি। ভিলাও গোল শোধ করতে ব্যর্থ হয়। ৮৮তম মিনিটে অবশ্য সমতায় ফেরার সুযোগ থেকে তাদেরকে বঞ্চিত করেন চিলিয়ান গোলরক্ষক ব্রাভো। কর্নার থেকে বিয়র্ন এঙ্গেলসের হেড তার গ্লাভস ছুঁয়ে পোস্টে লেগে প্রতিহত হয়।

Comments

The Daily Star  | English

The story of Nvidia, the world’s most valuable company

There is a new winner in the race to become the world’s most valuable company. On June 19, 2024, American tech giant Nvidia surpassed Microsoft to become the company with the highest market cap in the world — an eye-watering $3.34 trillion

48m ago