আন্তর্জাতিক

করোনাভাইরাস আতঙ্কে উত্তর প্রদেশের ২ স্কুল বন্ধ, পরীক্ষা স্থগিত

করোনাভাইরাস আতঙ্কে ভারতের উত্তর প্রদেশের নয়ডায় দুটি স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। রাজধানী শহরের অদূরে করোনা আক্রান্ত ব্যক্তি শনাক্ত হওয়ার এক দিন পরে জরুরি বৈঠক ডেকেছেন দিল্লি মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ওই বৈঠকে সরকারের প্রস্তুতি ও রোগ মোকাবিলায় করণীয় বিষয়ে আলোচনা করা হবে।
Coronavirus_India
ছবি: সংগৃহীত

করোনাভাইরাস আতঙ্কে ভারতের উত্তর প্রদেশের নয়ডায় দুটি স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। রাজধানী শহরের অদূরে করোনা আক্রান্ত ব্যক্তি শনাক্ত হওয়ার এক দিন পরে জরুরি বৈঠক ডেকেছেন দিল্লি মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ওই বৈঠকে সরকারের প্রস্তুতি ও রোগ মোকাবিলায় করণীয় বিষয়ে আলোচনা করা হবে।

আজ মঙ্গলবার ভিসা দেওয়ার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা আরোপ করে দেশটি। সম্প্রতি যারা জাপান, দক্ষিণ কোরিয়া, ইতালি ও ইরান ভ্রমণ করেছেন তাদের আর ভিসা দেবে না ভারত।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, সম্প্রতি যারা জাপান, দক্ষিণ কোরিয়া, ইতালি ও ইরান ভ্রমণ করেছেন, আজকের পরে তারা নিয়মিত ভিসা কিংবা অন অ্যারাইভাল ভিসা পাবেন না। এর আগে চীনের নাগরিকদের ভিসা বাতিল করে ভারত।

তবে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তা এবং বিভিন্ন দেশের এয়ার ক্রু এই নিষেধাজ্ঞার বাইরে থাকবেন। তবে তাদের মেডিকেল স্ক্রিনিং বাধ্যতামূলক বলে জানায় স্বাস্থ্য মন্ত্রণালয়।

এ পর্যন্ত ভারতে পাঁচজন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে তিন জন কেরালা রাজ্যে, একজন দিল্লি ও একজন তেলেঙ্গানায়। কেরালার আক্রান্ত তিন জন ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন। বাড়ি ফেরার আগে তাদের চূড়ান্ত পরীক্ষা করা হবে।

এরই মধ্যে আগ্রায় নতুন ছয় জন আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। তাদের আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়েছে এবং নমুনা সংগ্রহ করে ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে পাঠানো হয়েছে।

দিল্লিতে যে ব্যক্তি আক্রান্ত হয়েছেন তার সন্তান নয়ডার একটি বেসরকারি স্কুলের শিক্ষার্থী। তার বাবা করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর ছড়িয়ে পড়লে বিদ্যালয় কর্তৃপক্ষ আজ পরীক্ষা স্থগিত ঘোষণা করে। কর্তৃপক্ষ জানিয়েছে, জরুরি পরিস্থিতিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে বোর্ডের পরীক্ষা যথা সময় অনুষ্ঠিত হবে।

জেলা ম্যাজিস্ট্রেট বি এন সিং বলেন, আজ দুপুর পৌনে ১২টায় নয়ডা’র প্রধান চিকিৎসা কর্মকর্তার নেতৃত্বে স্বাস্থ্য বিভাগের একটি স্কুলে পৌঁছে পরিস্থিতি পর্যবেক্ষণ করেছে।

Comments

The Daily Star  | English
PM inaugurates construction of new Bangabazar Wholesale Market

PM inaugurates construction of new Bangabazar Wholesale Market

Prime Minister Sheikh Hasina today inaugurated construction of the 10-storey Bangabazar Nagar Wholesale Market in the capital

57m ago