পোলার্ডের ‘পাঁচশো’ আর ‘দশ হাজারের’ দিনে উইন্ডিজের জয়

১০০, ২০০, ৩০০ নয়, রীতিমতো ৫০০! হ্যাঁ কাইরন পোলার্ডের বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে খেলে ফেললেন স্বীকৃত ক্রিকেটের পাঁচশোতম টি-টোয়েন্টি ম্যাচ। দারুণ উপলক্ষের এই ম্যাচে ঝড় তুলে দলের জয়েও বড় অবদান রেখেছেন তিনি। দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে স্বীকৃত পর্যায়ের এই সংস্করণের স্পর্শ করেছেন দশ হাজার রানও।

১০০, ২০০, ৩০০ নয়, রীতিমতো ৫০০! হ্যাঁ কাইরন পোলার্ডের বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে খেলে ফেললেন স্বীকৃত ক্রিকেটের পাঁচশোতম টি-টোয়েন্টি ম্যাচ। দারুণ উপলক্ষের এই ম্যাচে ঝড় তুলে দলের জয়েও বড় অবদান রেখেছেন তিনি। দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে স্বীকৃত পর্যায়ের এই সংস্করণের স্পর্শ করেছেন দশ হাজার রানও। পোলার্ডের উপলক্ষ রাঙাতেই যেন বল হাতে জ্বলে উঠেন ওশান টমাস।

বুধবারে পাল্লেকেল্লেতে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কাকে ২৫ রানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। আগে ব্যাট করে ক্যারিবিয়ানদের করা ১৯৬ রানের জবাবে ১৭১ রানে গুটিয়ে গেছে লঙ্কানরা।

পোলার্ডের অন্যরকম উপলক্ষের ম্যাচ বলেই এই ম্যাচের মাহাত্ম ছিল আলাদা। ম্যাচের আগে ছিল ছোট্ট আনুষ্ঠানিকতা। এরপরই টস জিতে ব্যাট করতে নামা ক্যারিবিয়ানরা শুরু করে তাণ্ডব। ব্র্যান্ডন কিং আর ল্যান্ডল সিমন্সের ব্যাটে চলে চার-ছয়ের বৃষ্টি।

নবম ওভারে গিয়ে ২৫ বলে ৩৩ করে ফেরেন কিং। সিমন্স করেন ৫১ বলে ৬৭ রান। শক্ত ভিত পেয়ে দুই বিস্ফোরক ব্যাটসম্যান আন্দ্রে রাসেল আর কাইরন পোলার্ড হয়ে উঠেন বিধ্বংসী। শেষ ৮ ওভারে আনেন ৯০ রান। রাসেল ১৪ বলে ৪ ছক্কা, ২ চারে ৩৫ রান করে ফিরলেও পোলার্ড থেকেছেন অপরাজিত। ১৫ বলে ৩ চার, ২ ছক্কার ইনিংসে স্পর্শ করেন ১০ হাজার রান। স্বীকৃত টি-টোয়েন্টিতে এর আগে এই মাইলফলকে পৌঁছেছেন কেবল ক্রিস গেইল। ইউনিভার্স কিং ছাড়িয়ে গেছেন ১৩ হাজার রান।

দুইশো ছুঁইছুঁই লক্ষ্য তাড়ায় শ্রীলঙ্কার হয়ে রান পেয়েছেন কেবল দুজন। ওপেনার কুশল পেরেরা ৩৮ বলে ৬৮ আর ওয়েইন্দু হাসারাঙার ৩৪ বলে ৪৪ রান ছাড়া থিতুও হতে পারেননি আর কেউ। নিয়মিত উইকেট হারিয়ে বিপাকে পড়া লঙ্কানরা আর তাই আর লড়াই-ই করতে পারিনি। লঙ্কানদের ধসিয়ে ২৮ রানে ৫ উইকেট নেন টমাস। 

সংক্ষিপ্ত স্কোর:
 
ওয়েস্ট ইন্ডিজ: ২০ ওভারে ১৯৬/৪ (সিমন্স ৬৭*, কিং ৩৩, পুরান ১৪, রাসেল ৩৫, পোলার্ড ৩৪, অ্যালেন ৩*; মালিঙ্গা ১/৩৭, থিসারা০/২৭, ম্যাথিউস ০/১৬, উদানা ১/৪১, সান্দাক্যান ১/৩৮, হাসারাঙ্গা ১/৩৩)
 
শ্রীলঙ্কা: ১৯.১ ওভারে ১৭১ (আভিশকা ৭, পেরেরা ৬৬, জয়াসুরিয়া ০, মেন্ডিস ০, ম্যাথিউস ১০, শানাকা ২, হাসারাঙ্গা ৪৪, থিসারা ১১, উদানা ৩, মালিঙ্গা ৮, সান্দাক্যান ১*; কটরেল ১/১৪, টমাস ৫/২৮, রাসেল ১/৩৩ পোলার্ড ০/২৫, ব্রাভো ১/৩০, পাওয়েল ২/৩১)
 
ফল: ওয়েস্ট ইন্ডিজ ২৫ রানে জয়ী
 
ম্যান অব দা ম্যাচ: ওশান টমাস

Comments

The Daily Star  | English

Sea-level rise in Bangladesh: Faster than global average

Bangladesh is experiencing faster sea-level rise than the global average of 3.42mm a year, which will impact food production and livelihoods even more than previously thought, government studies have found.

50m ago