গৌরবময় ঝুলিতে যা আছে ওয়ানডে অধিনায়ক মাশরাফির

২০১৪ সালের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের আগে নেতৃত্ব ফিরে পান মাশরাফি। সেসময় বাংলাদেশের ক্রিকেটে চলছিল চরম দুঃসময়। কিন্তু তার অধীনে ঘুরে দাঁড়ায় টাইগাররা। শুরু হয় অধিনায়ক হিসেবে তার গৌরবময় পথচলার, শুরু হয় বাংলাদেশের ক্রিকেটের স্মরণীয় অধ্যায়ের।
mashrafe
ছবি: ফিরোজ আহমেদ

টানা প্রায় সাড়ে পাঁচ বছর বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে সংস্করণের অধিনায়ক থাকার পর সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন মাশরাফি বিন মর্তুজা। নেতৃত্বের দ্বিতীয় দফায় যে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে দায়িত্ব শুরু করেছিলেন, সেই একই দলের সঙ্গে ম্যাচ দিয়ে দায়িত্ব ছাড়ছেন তিনি।

বৃহস্পতিবার (৫ মার্চ) সিলেটে নেতৃত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন ৩৬ বছর বয়সী ডানহাতি পেসার।

আগামীকাল শুক্রবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে মাঠে নামছে বাংলাদেশ। এই ম্যাচে জিতলে দেশের প্রথম অধিনায়ক হিসেবে ৫০টি ওয়ানডে জয়ের স্বাদ নেবেন মাশরাফি। তবে ম্যাচের ফল যা-ই হোক না কেন, বাংলাদেশের দলনেতা হিসেবে আর মাঠে দেখা যাবে না তাকে।

২০০৯ সালে প্রথমবারের মতো বাংলাদেশের অধিনায়কত্ব পেয়েছিলেন মাশরাফি। কিন্তু হাঁটুর চোটের কারণে খুব বেশিদিন দায়িত্ব চালিয়ে যেতে পারেননি।

এরপর ২০১৪ সালের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের আগে নেতৃত্ব ফিরে পান ম্যাশ। সেসময় বাংলাদেশের ক্রিকেটে চলছিল চরম দুঃসময়। কিন্তু তার অধীনে ঘুরে দাঁড়ায় টাইগাররা। শুরু হয় অধিনায়ক হিসেবে তার গৌরবময় পথচলার, শুরু হয় বাংলাদেশের ক্রিকেটের স্মরণীয় অধ্যায়ের।

তবে ২০১৯ বিশ্বকাপে ব্যর্থতার পর মাশরাফির নেতৃত্ব ও ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়ে শুরু হয় আলোচনা-সমালোচনা। চলমান জিম্বাবুয়ে সিরিজ শুরুর আগেও দেশের ক্রিকেট অঙ্গনে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিলেন মাশরাফি। শেষ পর্যন্ত, নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েই ফেলেছেন বাংলাদেশের ইতিহাসের সফলতম অধিনায়ক।

পরিসংখ্যানে মাশরাফি:

মোট:

ম্যাচ

জয়

হার

পরিত্যক্ত

জয়ের হার

৮৭

৪৯

৩৬

৫৬.৩২%

 

শেষ দফায়:

ম্যাচ

জয়

হার

পরিত্যক্ত

জয়ের হার

৮০

৪৬

৩২

৫৭.৫০%

 

ব্যাটিং:

ইনিংস

রান

গড়

সর্বোচ্চ

স্ট্রাইক রেট

৫০

১০০

৫৮

৫৭৮

১১.৭৯

৪৪

৯০.৫৯

 

বোলিং:

ইনিংস

উইকেট

গড়

ইকোনমি

সেরা

৪ উইকেট

৫ উইকেট

৮৭

১০১

৩৫.৭৪

৫.১২

৪/২৯

 

শেষ দফায় সিরিজ:

দ্বিপাক্ষিক

সিরিজ- ১৫, জয়- ১০, হার- ৪, ড্র- ১

ত্রিদেশীয়

সিরিজ- ৩, জয়- ১, হার- ২

বিশ্বকাপ- ২

সেরা- কোয়ার্টার ফাইনাল (২০১৫)

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি- ১

সেরা- সেমিফাইনাল (২০১৭)

এশিয়া কাপ- ১

সেরা- রানার্সআপ (২০১৮)।

Comments

The Daily Star  | English

‘Will implement Teesta project with help from India’

Prime Minister Sheikh Hasina has said her government will implement the Teesta project with assistance from India and it has got assurances from the neighbouring country in this regard.

3h ago