রেকর্ডের কথা তামিমই মনে করিয়ে দিয়েছিলেন লিটনকে

নিজের গড়া ১১ বছরের পুরনো রেকর্ডটি জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে ভেঙেছিলেন তামিম ইকবাল খান। পরের ম্যাচেই সে রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়লেন লিটন কুমার দাস। তাও আবার তামিমের সঙ্গে ব্যাট করেই। মজার ব্যাপার সেঞ্চুরির পর ১২০ রানে পা দেওয়ার পর রেকর্ড ভাঙার কথা তামিম মনে করিয়ে দিয়েছিলেন লিটনকে। সংবাদ সম্মেলনে এমনটাই বললেন বাংলাদেশের এ বিধ্বংসী ওপেনার লিটন।
ছবি: ফিরোজ আহমেদ

নিজের গড়া ১১ বছরের পুরনো রেকর্ডটি জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে ভেঙেছিলেন তামিম ইকবাল খান। পরের ম্যাচেই সে রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়লেন লিটন কুমার দাস। তাও আবার তামিমের সঙ্গে ব্যাট করেই। মজার ব্যাপার, সেঞ্চুরির পর ১২০ রানে পা দেওয়ার পর রেকর্ড ভাঙার কথা তামিম মনে করিয়ে দিয়েছিলেন লিটনকে। সংবাদ সম্মেলনে এমনটাই বললেন বাংলাদেশের বিধ্বংসী ওপেনার।

অবশ্য রেকর্ডটা যে টিকবে না তা দ্বিতীয় ম্যাচ শেষেই বলেছিলেন তামিম। দুই তিন বছরের মধ্যেই ভাঙতে পারে বলে মন্তব্য করেছিলেন। এমনকি যারা ভাঙতে পারে তাদের সম্ভাব্য তালিকায় ছিলেন লিটনও। সেই লিটন রেকর্ডটা টিকতে দিলেন না দুই দিনও। মাঠে যখন রানের ফোয়ারা ছোটাচ্ছিলেন এ তরুণ, তখন রেকর্ডের কথা মনে করিয়ে দেন তামিম, 'যখন ১২০-১২২ রানে খেলছিলাম, তখন পরিস্থিতি এমন ছিল যে, আমাকে ব্যাট চালাতেই হবে। আমি যখন সফল হচ্ছিলাম, তামিম ভাই একটা কথাই বলছিলেন, এই একটা সুযোগ রানটা টপকে যাওয়ার।'

শুধু তাই নয়, রেকর্ড যেন লিটন করতে পারেন এর জন্য যথাসাধ্য উৎসাহও দিয়েছেন তামিম। যোগ করে লিটন বললেন, "উনি আমাকে এই জিনিসটা মনে করিয়ে দিয়েছেন। সঙ্গে বলেছেন, 'এমন কিছু করে রাখ, যেটা অনেক দিন টিকে থাকবে।' আমি চাই না, এটা (নিজের রেকর্ড) টিকে থাকুক। উনি বলেছিলেন, 'এমন কিছু করে রাখ যেটা বাংলাদেশের প্রেক্ষাপটে অনেকদিন টিকে থাকবে।' আমি চেষ্টা করেছি।"

তবে সেঞ্চুরি করার আগে থেকে নানা পরামর্শ দিয়ে লিটনকে উৎসাহ দিয়েছেন তামিম। লিটনের ভাষায়, 'আমি যখন ৮০ রানে ছিলাম, তখন বোলাররা ভালো একটা সময় পার করছিল। তামিম ভাইয়েরও সিঙ্গেল আসছিল না, আমারও না। সে সময় থেকে তামিম ভাই আমাকে একটা কথা বলছিলেন, সময় গেলে এই ব্যাপারটা পার হয়ে যাবে। বাউন্ডারি আসবে, রান আসবে, খেলা আবার স্বাভাবিক হয়ে যাবে।'

জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে আগের দিন সিলেটে ১৭৬ রানের অসাধারণ ইনিংস খেলেছেন লিটন। পেছনে ফেলেন আগের ম্যাচে তামিমের করা ১৫৮ রানের ইনিংসকে। ২০০৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষেই ১৫৪ রানের রেকর্ড ইনিংসটি ভেঙেই নতুন রেকর্ড গড়েছিলেন তামিম। তবে লিটনের রেকর্ডের দিনে সেঞ্চুরি পেয়েছেন তামিমও। তার সঙ্গে গড়েছেন ২৯২ রানের রেকর্ড জুটিও।

Comments

The Daily Star  | English

Over 5,500 held in one week

At least 738 more people were arrested in the capital and several other districts in 36 hours till 6:00pm yesterday in connection with the recent violence across the country.

14h ago