বাংলাদেশসহ ৯৮ দেশে করোনাভাইরাস

বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত তিন জন শনাক্ত হয়েছেন গতকাল রোববার। তারপর থেকে জনমনে আতঙ্ক বেড়েছে। যদিও বিশেষজ্ঞরা বারবার বলছেন, আতঙ্ক নয়, সতর্ক হতে হবে।
Coronavirus
করোনাভাইরাসের সংক্রমণ থেকে নিজেকে রক্ষায় মাস্ক পরে আছেন এক ভারতীয় নাগরিক। ছবি: রয়টার্স

বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত তিন জন শনাক্ত হয়েছেন গতকাল রোববার। তারপর থেকে জনমনে আতঙ্ক বেড়েছে। যদিও বিশেষজ্ঞরা বারবার বলছেন, আতঙ্ক নয়, সতর্ক হতে হবে।

আজ সোমবার শেয়ারবাজারে ব্যাপক দরপতন হয়েছে। নিত্য প্রয়োজনীয় জিনিসের জন্য মানুষকে ছোটাছুটি করতে দেখা গেছে। যদিও বলা হয়েছে, বাজারে প্রয়োজনীয় পণ্যের সংকট নেই। যার যার মতো প্রয়োজনীয় পণ্য কিনে মজুদ করলে সংকট দেখা দেবে ও আতঙ্ক বাড়বে। যা কোনোভাবেই করা উচিত নয়। সচেতন নাগরিক হিসেবে যার যার অবস্থান থেকে দায়িত্ব পালন করা উচিত।

বাংলাদেশে শনাক্ত তিন রোগীর শারীরিক অবস্থা স্থিতিশীল বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। আক্রান্তদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের বয়স ২০ থেকে ৩৫ বছরের মধ্যে। আক্রান্ত দুই জন দুই পরিবারের। তারা ইতালি থেকে বাংলাদেশে এসেছেন। তাদের মাধ্যমে অপরজন আক্রান্ত হয়েছেন।

করোনাভাইরাসের সংক্রমণস্থল চীনে প্রাদুর্ভাব কমলেও দক্ষিণ কোরিয়া, ইতালি, ইরান, ফ্রান্স, জার্মানি ও যুক্তরাষ্ট্রে ভাইরাসটির সংক্রমণ বাড়ছে। অনেক দেশেই প্রথম আক্রান্ত রোগী শনাক্ত হচ্ছে।

বাংলাদেশ ও চীনসহ বিশ্বের ৯৮টি দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে।

আজ সোমবার সিএনএন, রয়টার্স ও সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদন অনুযায়ী, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী মারা গেছেন ৩ হাজার ৮১৬ জন। আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯ হাজার ২৭০ জন।

তবে, সিএনএন’র প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাসে বিশ্বব্যাপী মারা গেছেন প্রায় সাড়ে চার হাজার মানুষ।

চীনের সরকারি হিসাবে, করোনাভাইরাসে দেশটিতে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৩ হাজার ১১৯ জন। আক্রান্তের সংখ্যা ৮১ হাজারের মতো। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত হয়েছেন ৪০ জন এবং মারা গেছেন ২২ জন। চীনের গত ২৪ ঘণ্টার তথ্য থেকেই বোঝা যায়, দেশটিতে ভাইরাসের প্রাদুর্ভাব কমছে।

চীনের পরেই বেশি আক্রান্ত রয়েছে দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭ হাজার ৩৮২। মারা গেছেন ৫১ জন।

এছাড়া, ইরানে মারা গেছেন ১৯৪ জন ও আক্রান্ত ৬ হাজার ৫৬৬ জন, ফ্রান্সে মারা গেছেন ১৯ জন ও আক্রান্ত ১ হাজার ১২৬ জন ও জার্মানিতে ৯০২ জন আক্রান্ত হলেও এখন পর্যন্ত কেউ মারা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি।

ইতালিতে মৃতের সংখ্যা বাড়ছে

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইতালিতে একদিনে ১৩৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে করোনাভাইরাস আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ৩৬৬ জনে দাঁড়িয়েছে। আক্রান্ত ৭ হাজার ৩৭৫ জন।

এ ছাড়া, দেশটির উত্তরাঞ্চলের লোমবার্ডি অঞ্চলসহ এর আশপাশের ১৪টি এলাকার ১ কোটি ১৬ লাখ বাসিন্দাকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

দেশটির প্রধানমন্ত্রী জিউসেপ কোঁতে বলেছেন, আগামী ৩ এপ্রিল পর্যন্ত লোমবার্ডি অঞ্চলসহ এর আশপাশের ১০টি এলাকায় কেউ ভ্রমণ করতে পারবেন না এবং সেখানকার কেউ অন্য কোথাও যেতে পারবেন না।

এ ছাড়া, চলতি সপ্তাহেই ইতালির স্কুল, বিশ্ববিদ্যালয় ও সিনেমা হল বন্ধ রাখার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। বাতিল করা হয়েছে ধর্মীয়সহ বিভিন্ন অনুষ্ঠান।

ভারতে আক্রান্ত বেড়েছে

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৪১ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে সর্বশেষ শনাক্ত হয়েছেন জম্মু-কাশ্মীরে ৬৩ বছর বয়সী এক নারী। এটিই কাশ্মীরের প্রথম করোনা আক্রান্তের খবর।

এ ছাড়া, কেরালায় ৩ বছর বয়সী এক শিশুও করোনাভাইরাসে আক্রান্ত বলে শনাক্ত করা হয়েছে।

আক্রান্ত বাড়ছে যুক্তরাষ্ট্রে

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত বেড়ে ৫৬৪ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে, ৩৪টি রাজ্যে ৪৯৪ জন, জাপানে থাকা ডায়মন্ড প্রিন্সেস জাহাজে ৪৯ জন ও ক্যালিফোর্নিয়া উপকূলে কোয়ারেন্টাইন করে রাখা গ্র্যান্ড প্রিন্স জাহাজে ২১ জন। এ ছাড়া, মারা গেছেন ২১ জন।

অনলাইনে ক্লাস নিচ্ছে স্ট্যানফোর্ড

করোনাভাইরাসের সংক্রমণের কারণে অনলাইনে ক্লাস নেওয়া শুরু করেছে ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড ইউসিভার্সিটি।

বাংলাদেশসহ ১৪ দেশের নাগরিকদের কাতার প্রবেশে নিষেধাজ্ঞা

করোনাভাইরাস প্রতিরোধে বাংলাদেশসহ ১৪ দেশের নাগরিকদের প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করেছে কাতার। এ ছাড়া, ইতালি থেকে ও ইতালিগামী ফ্লাইটও সাময়িক বাতিল করেছে দেশটি। আজ থেকে নতুন সিদ্ধান্ত কার্যকর হবে।

নিষেধাজ্ঞার আওতাধীন দেশগুলো হচ্ছে- বাংলাদেশ, চীন, মিশর, ভারত, ইরান, ইরাক, লেবানন, নেপাল, পাকিস্তান, ফিলিপাইন, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, সিরিয়া ও থাইল্যান্ড।

এ ছাড়া, কাতারের নাগরিকসহ সেখানে বসবাসরত সবাইকে অনুরোধ করা হয়েছে, তারা যেন খুব জরুরি না হলে কোথাও ভ্রমণ না করে।

দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত ১২ জনকে শনাক্ত করা হয়েছে।

আরও পড়ুন:

আতঙ্কিত হবেন না, করোনায় আক্রান্ত অধিকাংশ রোগী সাধারণ চিকিৎসায় সুস্থ হয়ে উঠেন: ডা. আব্দুল্লাহ

Comments

The Daily Star  | English

New School Curriculum: Implementation limps along

One and a half years after it was launched, implementation of the new curriculum at schools is still in a shambles as the authorities are yet to finalise a method of evaluating the students.

9h ago