বাংলাদেশ-আয়ারল্যান্ড টি-টোয়েন্টি সিরিজ ইংল্যান্ডে

নিজেদের মাঠের স্বল্পতার কারণে নিরপেক্ষ ভেন্যু বেছে নিয়েছে আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ড।
bangladesh ireland

বাংলাদেশের বিপক্ষে চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ নিজ দেশে নয়, ইংল্যান্ডের মাটিতে আয়োজন করবে আয়ারল্যান্ড। নিজেদের মাঠের স্বল্পতার কারণে নিরপেক্ষ ভেন্যু বেছে নিয়েছে তারা। তবে দুদলের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ হবে আয়ারল্যান্ডেই।

সোমবার (৯ মার্চ) ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফো জানিয়েছে, ইংল্যান্ডের চারটি মাঠে হবে টি-টোয়েন্টি সিরিজের ম্যাচগুলো। ভেন্যুগুলো হলো- দ্য ওভাল, চেমসফোর্ড, ব্রিস্টল ও এজবাস্টন।

আয়ারল্যান্ডের অন্যতম আন্তর্জাতিক ক্রিকেট ভেন্যু ক্লোনটার্ফে চলছে বড় ধরনের সংস্কার কাজ। তাছাড়া ব্যস্ত ক্রিকেট সূচিও রয়েছে তাদের। এতে বিপাকে পড়েছিল আইরিশরা। কারণ দেশটির অন্য তিন মাঠ ম্যালাহাইড, স্টরমন্ট ও ব্রেডিতে আইসিসির বেঁধে দেওয়া মান নিশ্চিত করে এমন মাত্র ১২টি পিচ রয়েছে।

আইরিশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী ওয়ারেন ডিউট্রম গেল বছর ডিসেম্বরে ইঙ্গিত দিয়েছিলেন, টি-টোয়েন্টি সিরিজ আয়োজিত হতে পারে নিরপেক্ষ ভেন্যুতে। এরপর বোর্ডের পারফরম্যান্স ডিরেক্টর রিচার্ড হোল্ডসওয়ার্থ ভেন্যু নিয়ে আলোচনার জন্য ইংল্যান্ডের বেশ কয়েকটি কাউন্টিতে ভ্রমণ করেন।

এই প্রথম নিরপেক্ষ কোনো ভেন্যুতে সিরিজ আয়োজন করতে যাচ্ছে আয়ারল্যান্ড। আর গেল এক দশকের মধ্যে প্রথমবারের মতো ইংল্যান্ডের মাটিতে নিরপেক্ষ সিরিজ খেলতে যাচ্ছে আইসিসির দুটি পূর্ণাঙ্গ সদস্য দেশ। এর আগে ২০১০ সালে পাকিস্তান ও অস্ট্রেলিয়া সেখানে একটি ওয়ানডে এবং দুটি করে টেস্ট ও টি-টোয়েন্টি খেলেছিল।

চার ভেন্যুর অন্যতম ব্রিস্টলে রয়েছে বাংলাদেশের দারুণ এক সুখস্মৃতি। ২০১০ সালে এই মাঠেই ইংল্যান্ডকে প্রথমবার ওয়ানডেতে হারিয়েছিল তারা। গেল বছর বিশ্বকাপে দ্য ওভালে দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর নিউজিল্যান্ডের বিপক্ষে খুব কাছে গিয়ে হেরেছিল বাংলাদেশ।

আইসিসির ভবিষ্যৎ সফরসূচি অনুসারে, আয়ারল্যান্ডের মাটিতে একটি টেস্ট এবং তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলার কথা ছিল বাংলাদেশের। কিন্তু আর্থিক সঙ্কটের কারণ দেখিয়ে টেস্ট ম্যাচটি বাতিল করে বাড়তি একটি টি-টোয়েন্টি আয়োজন করছে আইরিশ বোর্ড।

ওয়ানডে সিরিজ শুরু হবে আগামী ১৪ মে। সবগুলো ম্যাচের ভেন্যু স্টরমন্ট। দ্য ওভালে টি-টোয়েন্টি সিরিজ মাঠে গড়াবে ২২ মে। এরপর ২৪ মে চেমসফোর্ড ও ২৭ মে ব্রিস্টলে হবে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ। আর ২৯ মে শেষ টি-টোয়েন্টি ম্যাচের ভেন্যু এজবাস্টন।

বাংলাদেশ-আয়ারল্যান্ড ওয়ানডে সিরিজের সূচি:

১৪ মে, প্রথম ওয়ানডে, স্টরমন্ট

১৬ মে, দ্বিতীয় ওয়ানডে, স্টরমন্ট

১৯ মে, তৃতীয় ওয়ানডে, স্টরমন্ট

বাংলাদেশ-আয়ারল্যান্ড টি-টোয়েন্টি সিরিজের সূচি:

২২ মে, প্রথম টি-টোয়েন্টি, দ্য ওভাল

২৪ মে, দ্বিতীয় টি-টোয়েন্টি, চেমসফোর্ড

২৭ মে, তৃতীয় টি-টোয়েন্টি, ব্রিস্টল

২৯ মে, চতুর্থ টি-টোয়েন্টি, এজবাস্টন।

Comments

The Daily Star  | English
Uttara-Motijheel metro rail till 8:00 pm

Metro rail services resume after 1.5 hrs

The suspension of metro rail operations caused immense suffering to commuters this evening

19m ago