করোনায় মৃতের সংখ্যা ৪ হাজার ছাড়াল

করোনাভাইরাসে (কোভিড-১৯) বিপর্যস্ত হয়ে পড়েছে গোটা বিশ্ব। এখন পর্যন্ত ১১১টি দেশে পৌঁছে গেছে এ ভাইরাস। চীনে সর্বোচ্চ মারা গেছেন তিন হাজার ১৩৬ জন, মোট আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ৭৫৪ জন এবং চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন ৫৯ হাজার ৮৯৭ জন।
Xi Jinping-1.jpg
গত সপ্তাহে বেইজিংয়ের মিলিটারি মেডিকেল সায়েন্স একাডেমি পরিদর্শন করেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ছবি: সংগৃহীত

করোনাভাইরাসে (কোভিড-১৯) বিপর্যস্ত হয়ে পড়েছে গোটা বিশ্ব। এখন পর্যন্ত ১১১টি দেশে পৌঁছে গেছে এ ভাইরাস। চীনে সর্বোচ্চ মারা গেছেন তিন হাজার ১৩৬ জন, মোট আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ৭৫৪ জন এবং চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন ৫৯ হাজার ৮৯৭ জন।

চীনের পর বেশি মৃত্যু হয়েছে ইতালি, ইরান ও দক্ষিণ কোরিয়ায়। ইতালিতে আজ পর্যন্ত মারা গেছেন ৪৬৩ জন, আক্রান্ত হয়েছেন নয় হাজার ১৭২ জন এবং চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন ৭২৪ জন। ইরানে মারা গেছেন ২৩৭ জন, আক্রান্ত হয়েছেন সাত হাজার ১৬১ জন এবং চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন দুই হাজার ৩৯৪ জন। দক্ষিণ কোরিয়ায় মারা গেছেন ৫৪ জন, আক্রান্ত হয়েছেন সাত হাজার ৫১৩ জন এবং চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন ২৪৭ জন।

এর বাইরে ফ্রান্সে ৩০ জন, স্পেনে ৩০ জন, যুক্তরাষ্ট্রে ২৬ জন এবং জাপানে ১৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী চার হাজার ১৬ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক লাখ ১৩ হাজার ৭৩৯ জনে এবং এদের মধ্যে ৬৩ হাজার ৬৬৩ জন চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন।

উহানে গেলেন শি জিনপিং

গত ডিসেম্বরে করোনাভাইরাস প্রাদুর্ভাবের পর এই প্রথম কেন্দ্রস্থল উহান পরিদর্শনে গেলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। আজ সকালে তিনি শহরটিতে পৌঁছে সেখানকার বিভিন্ন হাসপাতালে ভাইরাসের সঙ্গে কার্যত যুদ্ধরত স্বাস্থ্যসেবা কর্মী ও সংশ্লিষ্টদের সঙ্গে দেখা করেছেন, কথা বলেছেন।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, বর্তমানে দেশটিতে আক্রান্তের হার আগের তুলনায় অনেক কমে এসেছে। সর্বশেষ নতুন করে আক্রান্ত হয়েছেন মাত্র ১৯ জন।

ইসরাইলে ঢুকলেই ১৪ দিনের কোয়ারেন্টাইন

বিশ্বের যেকোনো দেশ থেকে ইসরাইলে প্রবেশকারী ব্যক্তিকে ১৪ দিনের জন্য স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে (আলাদা রাখা) থাকার নির্দেশ দেওয়া হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গতকাল এক ঘোষণায় এ নির্দেশ দিয়েছেন।

কানাডায় প্রথম মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে কানাডা। প্রাপ্তবয়স্ক ওই পুরুষ ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশের ভ্যাঙ্কুভার শহরের একটি স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসাধীন ছিলেন।

ফ্রান্সের সংস্কৃতি মন্ত্রী আক্রান্ত

ফ্রান্সের সরকারি কর্মকর্তাদের মধ্যে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন দেশটির সংস্কৃতি বিষয়ক মন্ত্রী ফ্রাঙ্ক রিয়েস্টার। তার মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, গত সপ্তাহের বেশ কয়েকদিন তিনি সংসদে কাটিয়েছেন। যেখানে আগে থেকেই করোনাভাইরাস আক্রান্তের ঘটনা ঘটেছে।

Comments

The Daily Star  | English

Sundarbans: Bangladesh's shield against cyclones

The coastline of Bangladesh has been hammered by cyclones over and over since time immemorial

41m ago