ইতালিতে এক দিনে ১৬৮ জনের মৃত্যু, নিউইয়র্কে করোনা মোকাবিলায় সেনা

চীনে গত ডিসেম্বরে করোনাভাইরাস ছড়ানোর পর থেকে এখন পর্যন্ত মারা গেছেন তিন হাজার ১৫৮ জন, আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ৭৭৮ জন এবং চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন ৬১ হাজার ৪৭৫ জন।
HEALTH-CORONAVIRUS-ITALY.jpg
পুরো ইতালি অবরুদ্ধ হয়ে যাওয়ায় রোমের ত্রেভি ফোয়ারার সামনে লোকজনের তেমন ভিড় নেই। ছবি: রয়টার্স

চীনে গত ডিসেম্বরে করোনাভাইরাস ছড়ানোর পর থেকে এখন পর্যন্ত মারা গেছেন তিন হাজার ১৫৮ জন, আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ৭৭৮ জন এবং চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন ৬১ হাজার ৪৭৫ জন।

দেশটিতে ক্রমশই কমছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। আজ বুধবার সকাল পর্যন্ত সর্বশেষ ৭৯ জন আক্রান্তের খবর পাওয়া গেছে, যাদের মধ্যে ২৪ জন অন্য দেশ থেকে আক্রান্ত হয়ে চীনে প্রবেশ করেছেন।

ইতালিতে এক দিনে ১৬৮ জনের মৃত্যু

গোটা দেশকে অবরুদ্ধ ও অচল করে রেখেও করোনাভাইরাস সংক্রমণ ও মৃত্যুহার কমাতে পারছে না ইতালি। চীনের বাইরে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মারা যাওয়ার ঘটনা ঘটেছে ইতালিতে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এর মধ্যে ইতালিতে মৃত মানুষের সংখ্যা ৬৩১–এ পৌঁছেছে। শুধু এক দিনে দেশটিতে ১৬৮ জনের মৃত্যু ঘটেছে, যা দেশটিতে করোনাভাইরাসে এক দিনে সর্বোচ্চ মারা যাওয়ার ঘটনা।

বিশ্ব পরিস্থিতি

মৃতের সংখ্যায় ইতালির পরেই আছে ইরান। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ২৯১ জন, আক্রান্ত হয়েছেন আট হাজার ৪২ জন এবং চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন ২৭৩ জন।

এর বাইরে দক্ষিণ কোরিয়ায় ৬০ জন, স্পেনে ৩৬ জন, ফ্রান্সে ৩৩ জন এবং জাপানে ১০ জনের মৃত্যু হয়েছে।

বিশ্বের ১১৫টি দেশে পৌঁছে গেছে করোনাভাইরাস। আজ পর্যন্ত বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে চার হাজার ২৯৮ জনে। এ ছাড়াও আক্রান্ত হয়েছেন এক লাখ ১৯ হাজার ২১৪ জন এবং চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন ৬৬ হাজার ৬২১ জন।

নিউইয়র্কে করোনা মোকাবিলায় সেনা

করোনাভাইরাসের বিস্তার রোধে নিউইয়র্ক সিটির উত্তরের একটি শহরে সেনা সদস্য পাঠানোর ঘোষণা দিয়েছে রাজ্য সরকার।

নিউ রোশেল শহরে ‘সংক্রমণ অঞ্চল’ হিসেবে চিহ্নিত প্রায় এক মাইল এলাকায় (১ দশমিক ৬ কিলোমিটার) কোয়ারেন্টাইনে (পৃথক রাখা) থাকা ব্যক্তিদের খাবার সরবরাহে ন্যাশনাল গার্ডের সেনাদের ব্যবহার করা হবে।

নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কোয়োমো জানিয়েছেন, যুক্তরাষ্ট্রে ছড়ানো করোনাভাইরাসের ক্ষেত্রে নিউ রোশেল অঞ্চলটিই সবচেয়ে বড় এলাকাজুড়ে সংক্রমণের ঘটনা হিসেবে দেখছেন তিনি।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত মারা গেছেন ৩০ জন, আক্রান্ত হয়েছেন এক হাজার নয় জন এবং চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন ১৫ জন।

দেশটির সর্বাধিক আক্রান্ত অঙ্গরাজ্য ওয়াশিংটন স্টেট। সেখানে ইতোমধ্যে ২৪ জনের মৃত্যু হয়েছে এবং আক্রান্ত হয়েছেন ২৭৩ জন। ক্যালিফোর্নিয়ায় মারা গেছেন ৩ জন এবং আক্রান্ত হয়েছেন ১১৬ জন। নিউইয়র্কে আক্রান্ত হয়েছেন ১৭৩ জন, যাদের মধ্যে ১০৮ জনই ওয়েস্টচেস্টার কাউন্টির নিউ রোশেল শহরের বাসিন্দা।

ক্যালিফোর্নিয়ার কোয়াচোলা মিউজিক ফেস্টিভ্যাল স্থগিত

কোয়াচোলা ভ্যালি মিউজিক অ্যান্ড আর্ট ফেস্টিভ্যাল এরই মধ্যে বিশ্বে বেশ সাড়া ফেলেছে। ১৯৯৯ সাল থেকে প্রতিবছর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার পোলো ক্লাবে এই উৎসব অনুষ্ঠিত হয়। শুধু যুক্তরাষ্ট্রে নয়, এটি বিশ্বের সবচেয়ে বড়, সাড়া জাগানো ও জনপ্রিয় সংগীত উৎসব।

তবে করোনাভাইরাস সতর্কতায় এবারের উৎসবটি স্থগিত করা হয়েছে।

Comments

The Daily Star  | English

Bangladesh to launch Bangabandhu Peace Award with $100,000 prize money

Cabinet Secretary Mahbub Hossain said that this award will be given every two years under one category. It will consist of USD 100,000 and a gold medal weighing 50g of 18-carat gold

14m ago