‘আমার মানসম্মান বা ইজ্জত নিয়ে তো খেলার দরকার ছিল না’

পুরস্কার পাওয়ার পরে যেমন অবাক হয়েছিলাম ঠিক তেমনি পুরস্কার প্রত্যাহারের সংবাদেও অবাক হয়েছি, এভাবেই প্রতিক্রিয়া ব্যক্ত করছিলেন রইজ উদ্দীন।
Rais Uddin
রইজ উদ্দীন। ছবি: সংগৃহীত

পুরস্কার পাওয়ার পরে যেমন অবাক হয়েছিলাম ঠিক তেমনি পুরস্কার প্রত্যাহারের সংবাদেও অবাক হয়েছি, এভাবেই প্রতিক্রিয়া ব্যক্ত করছিলেন রইজ উদ্দীন।

‘কেনইবা দিলো আর কেনইবা ফিরিয়ে নিলো,’ রইজ উদ্দিন আক্ষেপের সুরে বলছিলেন দ্য ডেইলি স্টারকে।

তিনি আরও বলেন, ‘আমার মানসম্মান বা ইজ্জত নিয়ে তো খেলার দরকার ছিল না। কারণ আমি তো কারো ক্ষতি করিনি।’

‘শুনেছি সমালোচনার কারণে আমার নাম বাদ দেওয়া হয়েছে। সরকার কি এতই দুর্বল যে কারো সমালোচনায় সরকার টলে যাবে,’ যোগ করেন তিনি।

আপনি সরকারের এ সিদ্ধান্তের ব্যাপার কোনো উদ্যোগ নিবেন কিনা?— এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমি আমার শুভানুধ্যায়ীদের সঙ্গে আলাপ-আলোচনা করে সিদ্ধান্ত নিবো।’

রইজ উদ্দীন আরও বলেন, ‘আমি নিভৃতচারী মানুষ, আমার জানাশোনা কম, আর আমি তো পদকের জন্য কোনো আবেদন করিনি। তবে কেনো এভাবে আমাকে অপদস্থ করা হলো?’

গতকাল স্বাধীনতা পদকের যে তালিকা প্রকাশ করা হয় সেখানে এস এম রইজ উদ্দিন আহম্মদের নাম ছিল না।

এবারের স্বাধীনতা পদকের জন্য মনোনীতদের তালিকায় সাহিত্যে রইজ উদ্দিনের নাম থাকলেও তার নাম বাদ দিয়ে গতকাল বৃহস্পতিবার সংশোধিত তালিকা প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

গত ২০ ফেব্রুয়ারি নয় ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে এবারের স্বাধীনতা পদকের জন্য মনোনীত করা হয়, যেখানে সাহিত্যে রইজ উদ্দিনের নাম ছিল। তার নাম প্রকাশ হওয়ার পর থেকেই সমালোচনা শুরু হয়। প্রশ্ন উঠে— ‘কে এই রইজ উদ্দীন’?

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

10h ago