বিকাল ৫টা থেকে বুড়িমারী দিয়ে বাংলাদেশি ভ্রমণকারীকে ঢুকতে দেবে না ভারত

করোনাভাইরাস আতঙ্কে লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দর ইমিগ্রেশনকে বাংলাদেশের পাসপোর্টধারী ভ্রমণকারী না পাঠাতে চিঠি দিয়েছে ভারতের চ্যাংড়াবান্ধা স্থলবন্দর ইমিগ্রেশন কর্তৃপক্ষ।
Lalmonirhat.jpg
বুড়িমারী স্থলবন্দর পার হচ্ছেন যাত্রীরা। ছবি: স্টার

করোনাভাইরাস আতঙ্কে লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দর ইমিগ্রেশনকে বাংলাদেশের পাসপোর্টধারী ভ্রমণকারী না পাঠাতে চিঠি দিয়েছে ভারতের চ্যাংড়াবান্ধা স্থলবন্দর ইমিগ্রেশন কর্তৃপক্ষ।

আজ শুক্রবার বিকাল পাঁচটা থেকে বুড়িমারী স্থলবন্দর দিয়ে ভারত কোন বাংলাদেশি ভ্রমণকারীকে গ্রহণ করবে না বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

তবে, বাংলাদেশে থাকা ভারতের পাসপোর্টধারীরা এই রুট দিয়ে ভারতে যেতে পারবেন এবং ভারতে থাকা বাংলাদেশি পাসপোর্টধারীরা বাংলাদেশে ফিরতে পারবেন।

চিঠির সত্যতা নিশ্চিত করে বুড়িমারী পুলিশ ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা এসআই আনোয়ার হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, ‘করোনাভাইরাসে ভারতে এক ব্যক্তির মৃত্যুর পর দেশটি কড়াকড়ি ব্যবস্থা গ্রহণ করেছে। চ্যাংড়াবান্ধা ইমিগ্রেশনের পাঠানো চিঠি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। নির্দেশ অনুযায়ী শুক্রবার বিকাল পাঁচটার পর থেকে নতুন করে বাংলাদেশি ভ্রমণকারী ভারতে পাঠানো বন্ধ রাখা হয়েছে।’

তিনি বলেন, ‘পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এই রুট দিয়ে কোন বাংলাদেশি ভ্রমণকারীর ভারতে যাওয়া বন্ধ থাকবে।’

তবে, বাংলাদেশে আসা ভারতীয় ভ্রমণকারীদের ভারতে যেতে আর ভারতে থাকা বাংলাদেশিদের দেশে ফিরতে কোন বাধা নেই বলেও জানিয়েছেন তিনি।

বুড়িমারী স্থলবন্দরে আমদানি ও রপ্তানিকারক এসোসিয়েশনের আহ্বায়ক ও পাটগ্রাম উপজেলা পরিষদ চেয়ারম্যান রুহুল আমিন বাবুল বলেন, ‘ভ্রমণকারীদের বিষয়ে কড়াকড়ি সিদ্ধান্ত নেওয়া হলেও আমদানি ও রপ্তানি বাণিজ্য থাকবে আগের মতোই। ভারত ও ভুটান থেকে আমদানির পণ্য নিয়ে আসা ট্রাক চালকদের স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষা করেই বন্দরের ভেতর প্রবেশ করতে দেওয়া হচ্ছে।’

লালমনিরহাট জেলা পুলিশ সুপার আবিদা সুলতানা বলেন, ‘যেহেতু ভারতের ইমিগ্রেশন বাংলাদেশি ভ্রমণকারীকে গ্রহণ করবে না, সেহেতু বাংলাদেশ কোন ভ্রমণকারীতে পাঠাবে না। করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে বুড়িমারী স্থলবন্দরে কর্মরত স্বাস্থ্য বিভাগের কর্মীদের সার্বিক সহযোগিতা করছে পুলিশ।’

Comments

The Daily Star  | English

11 killed in Jhalakathi three-vehicle collision

The accident took place in Gabkhan Bridge area of Sadar upazila

24m ago