খেলা

নিউজিল্যান্ড ভ্রমণে বিধিনিষেধ, অস্ট্রেলিয়া ছাড়ছেন উইলিয়ামসনরা

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে নিউজিল্যান্ড সরকার দেশটিতে ভ্রমণের ক্ষেত্রে নতুন বিধিনিষেধ আরোপ করেছে। যার ফলশ্রুতিতে অস্ট্রেলিয়ার মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ অসমাপ্ত রেখেই দেশে ফিরতে যাচ্ছে কিউই ক্রিকেটাররা।
australia new zealand
ছবি: ক্রিকেট অস্ট্রেলিয়া টুইটার

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে নিউজিল্যান্ড সরকার দেশটিতে ভ্রমণের ক্ষেত্রে নতুন বিধিনিষেধ আরোপ করেছে। যার ফলশ্রুতিতে অস্ট্রেলিয়ার মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ অসমাপ্ত রেখেই দেশে ফিরতে যাচ্ছে কিউই ক্রিকেটাররা।

নিউজিল্যান্ড সরকার নিজেদের সীমান্তে বিধিনিষেধ জোরদার করেছে। আজ শনিবার তারা ঘোষণা দিয়েছে, অস্ট্রেলিয়া থেকে কেউ নিউজিল্যান্ডে প্রবেশ করলে তাকে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে। এই বিধিনিষেধ আরও বেশ কয়েকটি দেশের জন্য প্রযোজ্য, নিউজিল্যান্ডের নাগরিকদের ক্ষেত্রেও।

নিউজিল্যান্ডের স্থানীয় সময় অনুসারে, আগামীকাল রোববার মধ্যরাত থেকে এই বিধিনিষেধ কার্যকর হবে। কেন উইলিয়ামসনের নেতৃত্বাধীন দলটি যদি স্বেচ্ছা আইসোলেশনে যেতে না চায়, তবে তাদেরকে বেঁধে দেওয়া সময়সীমার মধ্যে দেশে ফিরতে হবে।

সকল দিক বিবেচনা করে তাই অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মধ্যকার ওয়ানডে সিরিজটি স্থগিত করা হয়েছে। শুধু তা-ই নয়, চলতি মাসের শেষদিকে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে নিউজিল্যান্ডে যাওয়ার কথা ছিল অজিদের। ওই সিরিজটিও স্থগিত করা হয়েছে। কারণ অস্ট্রেলিয়ান ক্রিকেটারদেরও তখন ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হতো।

নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড (এনজেডসি) এক বিবৃতিতে বলেছে, ‘এনজেডসি সরকারের অবস্থান বুঝেছে এবং সমর্থন করছে। এটি অভূতপূর্ব ঝুঁকি ও বিপদের সময় এবং আমাদের খেলোয়াড়দের ব্যক্তিগত স্বাস্থ্য এবং সুস্থতা সবচেয়ে গুরুত্বপূর্ণ।’

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফো জানিয়েছে, দলের অধিকাংশ সদস্যকে শনিবার সন্ধ্যার মধ্যে দেশে পাঠানোর প্রক্রিয়া এরই মধ্যে শুরু করে দিয়েছে নিউজিল্যান্ড টিম ম্যানেজমেন্ট।

সিডনিতে সিরিজের প্রথম ওয়ানডেতে আগের দিন অস্ট্রেলিয়ার কাছে ৭১ রানে হেরেছে নিউজিল্যান্ড। করোনাভাইরাস নিয়ে সতর্কতার অংশ হিসেবে ম্যাচটি অনুষ্ঠিত হয় দর্শকশূন্য স্টেডিয়ামে।

কিউই পেসার লোকি ফার্গুসন গলায় ব্যথা অনুভব করায় তাকে আলাদা করে রাখা হয়েছে এবং ম্যাচ শেষে তার করোনাভাইরাস পরীক্ষা করা হয়েছে। ফল অবশ্য এখনও জানা যায়নি। তবে চিকিৎসকরা ধারণা করছেন, ফার্গুসনের শরীরে করোনাভাইরাস সংক্রমণ হওয়ার সুযোগ কম।

Comments

The Daily Star  | English

13 killed in bus-pickup collision in Faridpur

At least 13 people were killed and several others were injured in a head-on collision between a bus and a pick-up at Kanaipur area in Faridpur's Sadar upazila this morning

50m ago