করোনাভাইরাস ঝুঁকিতে চট্টগ্রাম: সিভিল সার্জন

আন্তর্জাতিক বিমানবন্দর ও দেশের প্রধান সমুদ্রবন্দরের কারণে চট্টগ্রাম করোনাভাইরাসের উচ্চ ঝুঁকিতে বলে জানিয়েছেন জেলার সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বী।
ফাইল ছবি

আন্তর্জাতিক বিমানবন্দর ও দেশের প্রধান সমুদ্রবন্দরের কারণে চট্টগ্রাম করোনাভাইরাসের উচ্চ ঝুঁকিতে বলে জানিয়েছেন জেলার সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বী।

তবে করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে বন্দরনগরীতে সামর্থ্য অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।  

সোমবার নগরীতে সিভিল সার্জন কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

করোনাভাইরাস শনাক্তে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর এর সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে বলেও জানান ফজলে রাব্বী।

তিনি জানান,  চট্টগ্রামে এখন পর্যন্ত কোনো কোভিড-১৯ রোগী পাওয়া যায়নি।

তিনি জানান, করোনাভাইরাস সন্দেহে হাসপাতালে থাকা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়(চবি) এর দুই শিক্ষার্থীসহ মোট ছয় জনকে বাড়িতে পাঠানো হয়েছে। তাদের শরীরে করোনাভাইরাস পাওয়া যায়নি। তাদের ১৪ দিন বাড়িতে কোয়ারেন্টিনে থাকতে বলা হয়েছে। 

এছাড়া, গত ২৪ ঘণ্টায় বিদেশ থেকে চট্টগ্রামে আসা ২৯ জনকে হোম কোয়ারেন্টিনে থাকতে বলা হয়েছে বলেও জানান তিনি।

সিভিল সার্জন বলেন, ‘প্রশাসন বা আইন প্রয়োগকারী সংস্থার নজরদারি ছাড়া স্বাস্থ্য বিভাগের পক্ষে হোম কোয়ারেন্টিনে থাকাদের বাইরে ঘোরাফেরা নিয়ন্ত্রণ করা সম্ভব নয়।’

তিনি জানান, জেলার বিভিন্ন হাসপাতালে আইসোলেশন ও কোয়ারেন্টিন ইউনিট প্রস্তুত রয়েছে। জেলার চারটি হাসপাতালে ৩৫০টি আইসোলেশন বেড তৈরি আছে।

চিকিৎসকদেরকে আশ্বাস দিয়ে তিনি বলেন, ‘আমাদের পর্যাপ্ত পরিমাণ হ্যান্ড গ্লাভস, মাস্ক এবং নিরাপত্তার জন্য প্রয়োজনীয় সরঞ্জামাদি আছে।’

 

Comments