করোনা কেড়ে নিল স্প্যানিশ ফুটবল কোচের প্রাণ

বয়সটা যখন মাত্র ৭, যে বয়সে ফুটবলার হিসেবে মাঠে থাকার কথা, সে বয়সে বেছে নিয়েছেন কোচের চাকরি। ইচ্ছে ছিল কোচ হয়েই একদিন বিশ্ব জয় করবেন ফ্রানসিস্কো গার্সিয়া। কিন্তু করোনাভাইরাস কেড়ে নিল তার প্রাণ। মাত্র ২১ বছর বয়সেই থেমে গেলেন এ প্রতিভাবান কোচ।

বয়সটা যখন মাত্র ৭, যে বয়সে ফুটবলার হিসেবে মাঠে থাকার কথা, সে বয়সে বেছে নিয়েছেন প্রশিক্ষকের কাজ। ইচ্ছে ছিল কোচ হয়েই একদিন বিশ্ব জয় করবেন ফ্রানসিস্কো গার্সিয়া। কিন্তু করোনাভাইরাস কেড়ে নিল তার প্রাণ। মাত্র ২১ বছর বয়সেই থেমে গেলেন এ প্রতিভাবান কোচ।

করোনাভাইরাসের কারণে এর মধ্যেই স্থগিত হয়ে গেছে বিশ্বের প্রায় সব ধরণের খেলাধুলা। ফুটবল তো বটেই। ইউরোপের প্রায় সব লিগই বন্ধ। এতো দিন বেশ কিছু খেলোয়াড় আক্রান্ত হলেও কোন মৃত্যু সংবাদ ছিল না। এই প্রথম ফুটবল সংশ্লিষ্ট কেউ করোনাভাইরাসের কাছে হেরে গেল।

৭ বছর বয়স থেকেই কোচিংয়ের সঙ্গে যুক্ত গার্সিয়া স্পেনের মালাগার অ্যাতলেতিকো পোর্তাদা আলতার কোচ হিসেবে কর্মরত ছিলেন। ২০১৬ সালে যোগ দেওয়ার পর থেকেই ক্লাবটির জুনিয়র দল পরিচালনা করতেন তিনি।

করোনাভাইরাসের লক্ষণ নিয়ে হাসপাতালে গিয়েছিলেন কদিন আগেই। গিয়ে জানতে পারেন করোনার সঙ্গে দুরারোগ্য লিউকেমিয়া রোগেও আক্রান্ত তিনি। বয়স কম হওয়ার সবাই ধরে নিয়েছিলেন লড়াই করে টিকে যাবেন গার্সিয়া। কিন্তু লিউকোমিয়ায় আক্রান্ত হওয়ায় করোনার সঙ্গে লড়াইয়ে জিততে পারেননি গার্সিয়া।

গার্সিয়ার মৃত্যুর খবর নিশ্চিত করে ক্লাবটির সভাপতি পেপ বুয়েনো বলেছেন, 'ফ্রানসিস্কো অসাধারণ একজন ছেলে এবং অত্যন্ত প্রতিভাবান কোচ ছিলেন। আমরা এখনও স্তম্ভিত। হাসপাতাল থেকে ৭টার দিকে আমাকে ফোন করে বলা হয়, তার অবস্থা স্থিতিশীল। তবে তার এক ঘণ্টা পড়েই… আমরা এখনও বিষয়টি বিশ্বাস করতে পারছি না।'

মালাগা অঞ্চলে মৃতদের মধ্যে গার্সিয়া হলেন পঞ্চম ব্যক্তি। সবমিলিয়ে স্পেনে এখন পর্যন্ত মোট ৩৩৫ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪১ জন। আর আক্রান্তের সংখ্যা ৯৪২৮ জন ছাড়িয়েছে।

Comments

The Daily Star  | English
battery-run rickshaws in Dhaka

Banning rickshaws may not be the big traffic solution

Dhaka’s traffic is a complicated problem that needs multifaceted efforts to combat it.

48m ago