করোনাভাইরাস

অবাধে ঘোরাফেরা: ৫ জেলায় ১৩ বিদেশফেরতকে জরিমানা

সরকারি নির্দেশ না মেনে অবাধে ঘোরাফেরার অপরাধে নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, মাদারীপুর, শরীয়তপুর ও সুনামগঞ্জে বিদেশফেরত ১৩ জনকে জরিমানা করা হয়েছে।

সরকারি নির্দেশ না মেনে অবাধে ঘোরাফেরার অপরাধে নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, মাদারীপুর, শরীয়তপুর ও সুনামগঞ্জে বিদেশফেরত ১৩ জনকে জরিমানা করা হয়েছে।

‘হোম কোয়ারেন্টিনে’ থাকার সরকারি নির্দেশনা অমান্য করায় নারায়ণগঞ্জে দুই ব্যক্তিকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

নারায়ণগঞ্জে আজ বুধবার সদর উপজেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদা বারিক ভ্রাম্যমাণ আদালতের এই অভিযান পরিচালনা করেন।

তিনি দ্য ডেইলি স্টারকে জানান, সৌদি ফেরত একজন ও কুয়েত ফেরত অপর আরেকজন এলাকায় ঘোরাঘুরি করছিলেন। বিষয়টি স্থানীয়রা উপজেলা প্রশাসনকে জানালে বিকেল ৫টার দিকে শিবুমার্কেট এলাকায় ভ্রাম্যমাণ আদালত তাদের প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে জরিমানা করেন।

চট্টগ্রামে বিদেশ থেকে সম্প্রতি দেশে ফেরা পাঁচ জনকে জরিমানা করা হয়েছে। জেলার হাটহাজারী, রাউজান, আনোয়ারা, পটিয়া উপজেলায় আজ বুধবার ভ্রাম্যমাণ আদালতের অভিযানে তাদের প্রত্যককে দশ হাজার টাকা করে জরিমানা করা হয় বলে জানিয়েছেন চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এ জেড এম শরীফ হোসেন। সম্প্রতি তারা ওমান, সৌদি আরব ও আরব আমিরাত থেকে দেশে ফেরেন।

মাদারীপুরের কালকিনি উপজেলায় ইতালি ও স্পেনফেরত দুই জনের একজনকে পাঁচ হাজার টাকা ও অন্যজনকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

আমাদের ফরিদপুর সংবাদদাতা জানিয়েছেন, সরকারের নির্দেশনা অনুযায়ী ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে না থেকে এলাকায় অবাধে ঘোরাফেরা করায় ভ্রাম্যমাণ আদালত তাদের এ শাস্তি দিয়েছে।

কালকিনিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী উপজেলা নির্বাহী অফিসার আমিনুল ইসলাম দ্য ডেইলি স্টারকে জানান, স্পেন প্রবাসী ৪ মার্চ ও ইতালি প্রবাসী ৯ মার্চ দেশে আসেন।

এছাড়াও, শরীয়তপুরের সদর ও নড়িয়া উপজেলায় ইতালি ও সৌদি আরব থেকে ফেরা তিন জনকে সর্বমোট ৮০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এদিকে, নড়িয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হাফিজুর রহমান জানান, ৩০ বছর বয়সী ইতালি প্রবাসীকে এলাকায় মোটরসাইকেলে চড়ে ঘুরতে দেখা গেলে প্রথমে তাকে আটক করা হয়। পরে, সহকারী কমিশনার (ভূমি) সাইফুল ইসলামের ভ্রাম্যমাণ আদালত তাকে ৫০ হাজার টাকা জরিমানা করে।

এছাড়া, শরীয়তপুর সদর উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবুর রহমান পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ইতালি প্রবাসী একজনকে ২৫ হাজার টাকা এবং সৌদি প্রবাসী একজনকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

সুনামগঞ্জের ছাতক উপজেলায় সৌদি আরব থেকে ফেরা এক প্রবাসীকে জরিমানা করেছে প্রশাসন।

আজ বুধবার তাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে জানিয়েছেন ছাতকের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. গোলাম কবির।

ওই সৌদি আরব প্রবাসী তিন দিন আগে দেশে ফিরেছেন। হোম কোয়ারেন্টিনের নির্দেশ না মেনে বাজারে ঘোরাঘুরি করার কারণে তাকে এই শাস্তি দেওয়া হয় বলে তিনি জানান।

তাকে নানাভাবে বুঝিয়েও হোম কোয়ারেন্টিনে থাকতে রাজি না করানোয় এ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানান ইউএনও।

তিনি বলেন, 'আমাদের লক্ষ্য শাস্তি না, বরং জনসচেতনতা বাড়ানো।'

Comments

The Daily Star  | English

Sudden trial of metro rail causes sufferings to commuters

An unannounced trial of metro rail during the busy morning hours today caused immense sufferings to the commuters

1h ago