করোনাভাইরাস: বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ৩০,৮৭৯

করোনা সংক্রমিত হয়ে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ৩০ হাজার ৮৭৯। এর মধ্যে শুধু ইতালিতেই মারা গেছেন ১০ হাজার ২৩ জন।
coronavirus Italy
করোনায় বিপর্যস্ত ইতালির একটি গির্জায় সারি করে রাখা কফিনের সামনে দাঁড়িয়ে মৃতদের আশীর্বাদ করছেন ধর্মযাজক। ২৮ মার্চ ২০২০। ছবি: রয়টার্স

করোনা সংক্রমিত হয়ে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ৩০ হাজার ৮৭৯। এর মধ্যে শুধু ইতালিতেই মারা গেছেন ১০ হাজার ২৩ জন।

করোনাভাইরাসের তথ্য সরবরাহকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, সারা পৃথিবীতে এই মহামারিতে সংক্রমিত রোগী মোট ছয় লাখ ৬৩ হাজার ৭৪০ জন। এর মধ্যে সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত এক লাখ ২৩ হাজার ৭৫০ জন এবং মারা গেছেন সংখ্যা দুই হাজার ২২৭ জন।

করোনাভাইরাস ‘কোভিড-১৯’ এর উৎপত্তিস্থল চীন সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে। দেশটিতে কমেছে নতুন আক্রান্তের সংখ্যা।

ওয়ার্ল্ডোমিটার ও সাউথ চায়না মর্নিং পোস্টের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় চীনে নতুন সংক্রমিত হয়েছে ৪৫ জন এবং মারা গেছেন পাঁচ জন। এ নিয়ে দেশটিতে মোট সংক্রমিত ৮১ হাজার ৪৩৯ জন এবং মারা গেছেন তিন হাজার ৩০০ জন।

নিউজিল্যান্ডে প্রথম মৃত্যু

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, নিউজিল্যান্ডে করোনায় মারা গেছেন ৭০ বছর বয়সী এক নারী। এটি দেশটিতে করোনায় প্রথম মৃত্যু। নিউজিল্যান্ডে মোট আক্রান্তের সংখ্যা ৫১৪ জন।

ভারতে করোনা যুদ্ধে সামিল বেসরকারি প্রতিষ্ঠান

সিএনএন আরও জানিয়েছে, ভারতে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ২১ দিনের লকডাউন ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গে দেশটির জনগণের জন্য ঘোষণা করা হয়েছে ২২ দশমিক ৬ বিলিয়ন ডলারের সরকারি সহায়তা। এই যুদ্ধে ভারতের কয়েকটি বড় কর্পোরেট প্রতিষ্ঠানও যোগ দিয়েছে।

এর মধ্যে রয়েছে, ভারতের সবচেয়ে ধনী মুকেশ আম্বানির স্ত্রী নিতা আম্বানির রিলায়েন্স ফাউন্ডেশন। দেশটির প্রথম কোভিড-১৯ হাসপাতাল তৈরি করতে সহযোগিতা করেছে রিলায়েন্স ইন্ডাস্ট্রির অর্থায়নে পরিচালিত এই ফাউন্ডেশন। ১০০ বেডের এই হাসপাতালে রয়েছে ভেন্টিলেটরের সুবিধাও।

Comments

The Daily Star  | English

Create right conditions for Rohingya repatriation: G7

Foreign ministers from the Group of Seven (G7) countries have stressed the need to create conditions for the voluntary, safe, dignified, and sustainable return of all Rohingya refugees and displaced persons to Myanmar

4h ago