করোনাভাইরাস

এসএমএসের মাধ্যমে স্বাস্থ্য তথ্য নিচ্ছে সরকার

করোনাভাইরাসের সম্ভাব্য আক্রান্তদের চিহ্নিত করতে দেশের মোবাইল ফোন ব্যবহারকারীদের কাছে এসএমএস পাঠানো শুরু করেছে অপারেটরগুলো।

করোনাভাইরাসের সম্ভাব্য আক্রান্তদের চিহ্নিত করতে দেশের মোবাইল ফোন ব্যবহারকারীদের কাছে এসএমএস পাঠানো শুরু করেছে অপারেটরগুলো।

একটি টেলিকম অপারেটর প্রতিষ্ঠানের শীর্ষ নির্বাহী কর্মকর্তা দ্য ডেইলি স্টারকে জানান, স্ব-প্রতিবেদন পদ্ধতি ব্যবহার করে ব্যবহারকারীদের স্বাস্থ্য সম্পর্কিত তথ্য সংগ্রহ করা হচ্ছে।

তিনি বলেন, ‘দেশের ১৬ কোটি ৬২ লাখ মোবাইল ব্যবহারকারী এসএমএস পাবেন। তাদেরকে বিনামূল্যে *৩৩৩২# নম্বরে কল করতে বলা হবে।’

ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স সিস্টেমে ৯০ সেকেন্ড কল চলাকালীন সময়ের মধ্যে ব্যবহারকারীদের পাঁচটি প্রশ্ন জিজ্ঞাসা করা হবে। এগুলো হলো- বয়স, তাদের শ্বাস-প্রশ্বাসের সমস্যা আছে কিনা, জ্বর বা কাশি আছে কিনা, সম্প্রতি বিদেশফেরত কারও সংস্পর্শে এসেছেন কিনা এবং করোনাভাইরাস সংক্রামিত কারও সংস্পর্শে এসেছেন কিনা।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন গতকাল শনিবার মোবাইল অপারেটরদের সেবাটি চালু করার নির্দেশ দিয়েছে।

মোবাইল অপারেটররা আইসিটি বিভাগের জাতীয় টেলিকম মনিটরিং সেন্টার ও অ্যাক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পে প্রতি ছয় ঘণ্টা পরপর তথ্য দিবে। এই দুই কর্তৃপক্ষ এসব তথ্য ব্যবহার করবে ডিজিটাল মানচিত্রের জন্য।

এসএমএসে ব্যবহারকারীরা একটি ইউআরএল (http://corona.gov.bd) পাবেন। আগ্রহী হলে এই লিংকে গিয়েও বা এই মোবাইল অ্যাপে গিয়েও ব্যবহারকারীরা তাদের স্বাস্থ্য সম্পর্কিত তথ্য দিতে পারবেন।

করোনার তথ্য অ্যাপটি বিকাশ, গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও উবারের মতো জনপ্রিয় অ্যাপগুলোর সঙ্গে শেয়ার করা হবে।

এই প্রক্রিয়াটির নেতৃত্বদানকারী এটুআইয়ের পলিসি এডভাইজার আনির চৌধুরী জানান, প্রযুক্তি ব্যবহার করে করোনাভাইরাস নিয়ে কিছু করার চেষ্টা করছেন তারা। তিনি বলেন, ‘আমরা এখন পরীক্ষামূলক পর্যায়ে আছি এবং মোবাইল অপারেটরদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছি।’

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

7h ago